দ্বৈত দাম ব্যবস্থা কাকে বলে?
Answers
Answered by
1
আধুনিক যুগের অর্থনৈতিক ব্যবস্থায় দ্বৈত দাম ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ এবং প্রচলিত।
এই দ্বৈত দাম ব্যবস্থায়,একই পণ্যের দুই ভিন্ন মূল্য নির্ধারণ করে দুই ভিন্ন বাজারে বিক্রি করা হয়ে থাকে।
এইরকম দ্বৈত দাম ব্যবস্থা প্রয়োগ করার মূল কারণ হলো,বাজারে অন্যান্য প্রতিযোগীদের সাথে মোকাবিলা করা।
উদাহরণের জন্য বলা যেতে পারে যে কোন পণ্য যদি কোন বাজারে প্রথম বিক্রি করা হয় তাহলে তার মূল্য অন্যসব বাজারের থেকে কম রাখা হয়,যাতে সেই নতুন বাজারে সর্বাধিক ক্রেতাকে আকর্ষিত করা যেতে পারে।
Answered by
0
দ্বৈত মূল্য হ'ল একই পণ্য বা পরিষেবার জন্য বিভিন্ন বাজারে বিভিন্ন দাম নির্ধারণের অনুশীলন। এই কৌশলটি বিভিন্ন কারণে কোনও ব্যবসায় ব্যবহার করতে পারে তবে বাজারের অংশীদারদের থেকে দূরে সরিয়ে নেওয়া প্রায়শই আক্রমণাত্মক পদক্ষেপ দ্বৈত মূল্য মূল্য বৈষম্যের অনুরূপ।
Explanation:
- দ্বৈত দাম প্রায়শই একটি প্রতিযোগীর কাছ থেকে বাজার ভাগ দূরে রাখতে কোনও প্রস্তুতকারক দ্বারা ব্যবহৃত আক্রমণাত্মক কৌশল।
- কিছু ক্ষেত্রে, বিদেশী বাজারে ব্যবসা করার অতিরিক্ত ব্যয়গুলি অফসেট করার জন্য দ্বৈত মূল্য নির্ধারণ করা প্রয়োজন।
- দ্বৈত মূল্যায়ন কেবল তখনই বৈধ হয় যখন এটি প্রমাণ করা যায় যে কোনও নির্মাতারা অন্যায়ভাবে প্রতিযোগিতা চালিয়ে যাওয়ার লক্ষ্যে অবাস্তবভাবে কম দাম নির্ধারণ করে।.
দ্বৈত মূল্য নির্ধারণ
- বিভিন্ন কোম্পানির বিভিন্ন বাজারে তার পণ্যগুলির জন্য বিভিন্ন মূল্য পয়েন্ট নির্ধারণের সিদ্ধান্ত নিতে পারে এমন অনেকগুলি কারণ রয়েছে। আক্রমণাত্মক প্রতিযোগী একটি নতুন বাজারে স্প্ল্যাশ করতে নাটকীয়ভাবে তার পণ্যের দাম কমিয়ে দিতে পারে। দীর্ঘমেয়াদি অভিপ্রায় প্রতিযোগীদের তাড়িয়ে দেওয়া। প্রতিযোগীদের বাজার থেকে বের করে দেওয়ার পরে পণ্যটির দামটি তার স্বাভাবিক পর্যায়ে ফিরে আসবে। এই অভ্যাসটি কিছু পরিস্থিতিতে অবৈধ।
- একই সময়ে, একটি প্রতিকূল মুদ্রা বিনিময় হার বা উচ্চ শিপিংয়ের ব্যয় নির্দিষ্ট বাজারে দাম বৃদ্ধিতে বাধ্য করতে পারে। ব্যবসায়ের সেখানে ব্যয় করার জন্য অফসেটের জন্য বিক্রেতার অবশ্যই দাম বাড়াতে হবে। বিতরণ ব্যয়ও বাজারের মধ্যে পরিবর্তিত হতে পারে। একটি সংস্থা কিছু বাজারে একটি পরিবেশক ব্যবহার করতে পারে, অন্যরা ভোক্তাদের সরাসরি বিক্রয়ের উপর নির্ভর করে। বিভিন্ন বাজারে ব্যবসা করার ব্যয়কে ছাড়িয়ে যেতে বিভিন্ন মূল্যের ব্যবহার করা যেতে পারে।
- দ্বৈত মূল্য চাহিদা ভিত্তিক হতে পারে। উদাহরণস্বরূপ, একটি এয়ারলাইন প্রারম্ভিক গ্রাহকের জন্য একটি দাম এবং অন্যটি, শেষ মুহুর্তে বুকিং দেওয়া কারও কাছে উচ্চ মূল্য দিতে পারে। তদুপরি, অনেক উন্নয়নশীল দেশগুলির ব্যবসায় যারা পর্যটন উপর নির্ভর করে দ্বৈত মূল্যের কৌশল নিয়োগ করে। স্থানীয় বাসিন্দারা পণ্য ও পরিষেবার জন্য কম দাম পান যখন পর্যটকরা বেশি দাম দেয়। অনেক ক্ষেত্রে, বিদেশীরা হয়ত জানেন না যে তাদের আরও বেশি দাম নেওয়া হচ্ছে। যারা জানেন তারা আলোচনা করতে পারেন। দামের পার্থক্যটিও খুচরা বিক্রেতা চাপিয়ে দিতে পারে। একটি আপস্কেল বুটিক সাবানের অভিনব বারের জন্য ডলার স্টোরের চেয়ে বেশি দাম ধার্য করতে পারে।
বিশেষ বিবেচ্য বিষয়
- দ্বৈত মূল্য কিছু শিল্পের বৈধ মূল্য বিকল্প তবে এটি কোনও বিদেশী বাজারে পণ্য ডাম্প করার অভিপ্রায় নিয়ে করা হলে এটি অবৈধ হতে পারে।
- পণ্য ডাম্পিংয়ের অনুশীলনটি প্রায়শই আন্তর্জাতিক বাণিজ্যে দেখা যায়। এই ধরনের ক্ষেত্রে, একটি প্রস্তুতকারক অবাস্তবভাবে কম, এমনকি দামের তুলনায়, বিদেশী বাজারে প্রবেশ করে। যে দেশটিতে প্রস্তুতকারক কাজ করে সেখানে এটি অনুমোদিত বা এমনকি ভর্তুকিও পেতে পারে। উদ্দেশ্যটি হ'ল অন্য প্রতিযোগীদের ব্যবসায়ের বাইরে নিয়ে যাওয়া কোনও পণ্যের কুলুঙ্গি বা এমনকি পুরো একটি শিল্পকে প্রভাবিত করতে।
- বেশিরভাগ বাণিজ্য চুক্তির আওতায় ডাম্পিং নিষিদ্ধ। তবে অনুশীলনটি দ্বৈত মূল্যের চেয়ে পৃথক হওয়া কঠিন। প্রয়োগ কার্যকর এবং ব্যয়বহুল হয়েছে।
To know more
what is'dual price'? when is it needed? explain. - Brainly.in
https://brainly.in/question/13306685
Similar questions
Social Sciences,
6 months ago
Math,
6 months ago
Math,
6 months ago
Biology,
1 year ago
Math,
1 year ago