Political Science, asked by debrajdutta9593, 9 months ago

পটাশ দাম সম্মেলনে যোগদানকারী যে কোন দুজন নেতার নাম ​

Answers

Answered by crkavya123
0

Answer:

জোসেফ স্ট্যালিন, প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল এবং ক্লিমেন্ট অ্যাটলি,

Explanation:

পটসডাম সম্মেলন (জার্মান: Potsdamer Korese) 17 জুলাই থেকে 2 আগস্ট, 1945 পর্যন্ত জার্মানির পটসডামে অনুষ্ঠিত হয়েছিল, 1919 সালের প্যারিস শান্তি সম্মেলনের ভুলগুলি এড়িয়ে যুদ্ধোত্তর শান্তির পরিকল্পনা করার জন্য তিনটি নেতৃস্থানীয় মিত্র দেশকে অনুমতি দেওয়ার জন্য। ছিল সোভিয়েত ইউনিয়ন, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র। তাদের প্রতিনিধিত্ব করেন যথাক্রমে জেনারেল সেক্রেটারি জোসেফ স্ট্যালিন, প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল এবং ক্লেমেন্ট অ্যাটলি এবং প্রেসিডেন্ট হ্যারি এস ট্রুম্যান। তারা জার্মানিকে কীভাবে পরিচালনা করবে তা নির্ধারণ করতে একত্রিত হয়েছিল, যেটি নয় সপ্তাহ আগে একটি নিঃশর্ত আত্মসমর্পণে সম্মত হয়েছিল। সম্মেলনের লক্ষ্যগুলির মধ্যে যুদ্ধোত্তর শৃঙ্খলা প্রতিষ্ঠা, শান্তি চুক্তির সমস্যা সমাধান এবং যুদ্ধের প্রভাব মোকাবিলা অন্তর্ভুক্ত ছিল।

পররাষ্ট্রমন্ত্রী এবং সহকারীরা মূল ভূমিকা পালন করেছেন: ব্যাচেস্লাভ মোলোটভ, অ্যান্টনি ইডেন এবং আর্নেস্ট বেভিন এবং জেমস এফ বাইর্নস। 17 জুলাই থেকে 25 জুলাই পর্যন্ত, নয়টি সভা অনুষ্ঠিত হয়েছিল, যখন ব্রিটিশ সাধারণ নির্বাচনের ফলাফল ঘোষণার সাথে সাথে সম্মেলনটি দুই দিনের জন্য ব্যাহত হয়েছিল। 28শে জুলাইয়ের মধ্যে, অ্যাটলি চার্চিলকে পরাজিত করেন এবং ব্রিটেনের প্রতিনিধি হিসেবে তার স্থলাভিষিক্ত হন, ব্রিটেনের নতুন সেক্রেটারি অফ স্টেট ফর ফরেন অ্যাফেয়ার্স, আর্নেস্ট বেভিন, অ্যান্থনি এডেনের স্থলাভিষিক্ত হন। এরপর চারদিন আলোচনা হয়। সম্মেলনের সময়, তাদের পররাষ্ট্র সচিবদের সাথে তিন সরকার প্রধানের বৈঠকের পাশাপাশি শুধুমাত্র পররাষ্ট্র সচিবদের বৈঠক হয়েছিল। সম্মেলনের আগে প্রশ্নগুলির প্রাথমিক বিবেচনার জন্য পরবর্তীদের দ্বারা নিযুক্ত কমিটিগুলিও প্রতিদিন মিলিত হয়েছিল। সম্মেলনের সময়, ট্রুম্যানকে গোপনে জানানো হয়েছিল যে 16 জুলাই প্রথম পারমাণবিক বোমার ট্রিনিটি পরীক্ষা সফল হয়েছে। তিনি স্ট্যালিনকে ইঙ্গিত দিয়েছিলেন যে ইউ.এস. জাপানিদের বিরুদ্ধে নতুন ধরনের অস্ত্র ব্যবহার করতে যাচ্ছিল। যদিও এই প্রথম সোভিয়েতদের আনুষ্ঠানিকভাবে পারমাণবিক বোমা সম্পর্কে তথ্য দেওয়া হয়েছিল, স্ট্যালিন ইতিমধ্যেই বোমা প্রকল্প সম্পর্কে সচেতন ছিলেন, ট্রুম্যানের অনেক আগেই গুপ্তচরবৃত্তির মাধ্যমে এটি সম্পর্কে জেনেছিলেন।মূল চূড়ান্ত সিদ্ধান্তগুলি অন্তর্ভুক্ত: জার্মানিকে চারটি অধিপত্য অঞ্চলে (তিনটি শক্তি এবং ফ্রান্সের মধ্যে) ভাগ করা হবে যা আগে সম্মত হয়েছিল; জার্মানির পূর্ব সীমান্ত পশ্চিমে ওডার-নেইস লাইনে স্থানান্তরিত করা হয়েছিল; একটি সোভিয়েত-সমর্থিত গোষ্ঠী পোল্যান্ডের বৈধ সরকার হিসাবে স্বীকৃত ছিল; এবং ভিয়েতনাম 16 তম সমান্তরালে বিভক্ত হওয়ার কথা ছিল। সোভিয়েতরাও তাদের ইয়াল্টা প্রতিশ্রুতি পুনঃপ্রত্যয়িত করেছে যে তারা দ্রুত জাপানিদের দখলে থাকা এলাকায় আক্রমণ শুরু করবে।

এছাড়াও অন্যান্য প্রশ্নের আধিক্যের উপর মতামত বিনিময় করা হয়. যাইহোক, এই বিষয়গুলির বিবেচনা পররাষ্ট্র মন্ত্রী পরিষদে স্থগিত করা হয়েছিল, যা সম্মেলনটি প্রতিষ্ঠিত হয়েছিল। সম্মেলনটি তাদের সহযোগিতার ফলস্বরূপ তিনটি সরকারের মধ্যে একটি শক্তিশালী সম্পর্কের সাথে শেষ হয়েছিল, যা এই আস্থাকে নতুন করে তুলেছিল যে অন্যান্য জাতিসংঘের সাথে একত্রে তারা একটি ন্যায়সঙ্গত এবং স্থায়ী শান্তি প্রতিষ্ঠা নিশ্চিত করবে। তা সত্ত্বেও, ১৮ মাসের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে এবং স্নায়ুযুদ্ধ শুরু হয়।

এটি সম্পর্কে আরও জানুন

brainly.in/question/39776133

brainly.in/question/8290378

#SPJ1

Answered by asgarsk429
0

Answer:

জোসেফ স্ট্যালিন, হ্যারি ট্রুম্যান

Similar questions