Political Science, asked by BabitaMondal, 9 months ago

পেয়েছেন।
প্রশ্ন : গ্রামশির রাষ্ট্রের ধারণাটি কি রূপ?​

Answers

Answered by phenilbanerjee3112
0

Answer:

জাতীয় সুরক্ষা বা জাতীয় প্রতিরক্ষা হ'ল একটি রাষ্ট্রের নাগরিক, অর্থনীতি এবং সংস্থাসমূহকে সুরক্ষা এবং প্রতিরক্ষা, যা সরকারের কর্তব্য হিসাবে বিবেচিত হয়। মূলত সামরিক আক্রমণের বিরুদ্ধে সুরক্ষা হিসাবে ধারণা করা হয়েছিল, জাতীয় সুরক্ষা এখন সন্ত্রাসবাদ থেকে সুরক্ষা, অপরাধ হ্রাস, অর্থনৈতিক সুরক্ষা, জ্বালানি সুরক্ষা, পরিবেশ সুরক্ষা, খাদ্য সুরক্ষা, সাইবার-সুরক্ষা ইত্যাদিসহ অ-সামরিক দিকগুলিকেও অন্তর্ভুক্ত করতে ব্যাপকভাবে বোঝা যাচ্ছে Similarly , জাতীয় সুরক্ষা ঝুঁকির মধ্যে রয়েছে অন্যান্য দেশের রাজ্যগুলির ক্রিয়াকলাপ, সহিংস অ-রাষ্ট্রীয় অভিনেতা, মাদক কার্টেল, এবং বহুজাতিক কর্পোরেশন দ্বারা ব্যবস্থা এবং প্রাকৃতিক বিপর্যয়ের প্রভাবগুলিও অন্তর্ভুক্ত। সরকার জাতি-রাষ্ট্রের সুরক্ষা রক্ষার জন্য রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামরিক শক্তি, পাশাপাশি কূটনীতি সহ বিভিন্ন পদক্ষেপের উপর নির্ভর করে। তারা জলবায়ু পরিবর্তন, অর্থনৈতিক বৈষম্য, রাজনৈতিক বর্জন এবং পারমাণবিক বিস্তার যেমন আঞ্চলিক নিরাপত্তাহীনতার কারণগুলি হ্রাস করে আঞ্চলিক ও আন্তর্জাতিকভাবে সুরক্ষার শর্ত তৈরি করতে কাজ করতে পারে।

Answered by dk6060805
0

সুরক্ষার কূটনৈতিক সুরক্ষা

Explanation:

  • জাতীয় সুরক্ষা ধারণাটি দ্ব্যর্থহীন রয়ে গেছে, সরল সংজ্ঞা থেকে উদ্ভূত হয়েছে যা সামরিক হুমকি থেকে এবং রাজনৈতিক জবরদস্তি থেকে মুক্তিকে জোর দিয়েছিল। আজ অবধি প্রস্তাবিত অনেক সংজ্ঞাগুলির মধ্যে নিম্নলিখিতগুলি রয়েছে, যা দেখায় যে কীভাবে ধারণাটি অ-সামরিক উদ্বেগকে ঘিরে ধরেছে:

  • "একটি জাতির নিরাপত্তা থাকে যখন যুদ্ধ এড়ানোর জন্য তার বৈধ স্বার্থের ত্যাগ করতে হবে না, এবং যদি চ্যালেঞ্জ করা হয় তবে যুদ্ধের মাধ্যমে তাদের রক্ষণাবেক্ষণ করতে সক্ষম হয়।"
  • "জাতীয় সুরক্ষার স্বতন্ত্র অর্থ হ'ল বিদেশী স্বীকৃতি থেকে মুক্তি"।
  • "জাতীয় সুরক্ষা অর্থগতভাবে অর্জিত মূল্যবোধের হুমকির অনুপস্থিতি এবং বিষয়গতভাবে, এই ধরণের মূল্যবোধকে আক্রমণ করা হবে এমন আশঙ্কার অনুপস্থিতি।"
  • "তখন জাতীয় সুরক্ষা হ'ল দেশের শারীরিক অখণ্ডতা এবং অঞ্চল সংরক্ষণ; যুক্তিসঙ্গত শর্তে বিশ্বের অন্যান্য দেশের সাথে তার অর্থনৈতিক সম্পর্ক বজায় রাখা; তার প্রকৃতি, প্রতিষ্ঠান এবং প্রশাসনকে বাইরে থেকে বিঘ্ন থেকে রক্ষা করা এবং এর সীমানা নিয়ন্ত্রণ করা নিয়ন্ত্রণ । "

Similar questions