Political Science, asked by jit59, 8 months ago

"ঠান্ডা লড়াই হলো দ্বিতীয় বিশ্বযুদ্ধ থেকে উদ্ভূত দুই মহাশক্তির নিরবিচ্ছিন্ন সংঘাত" কে বলেছেন?​

Answers

Answered by skyfall63
0

শীতল যুদ্ধ - "ডাব্লুডাব্লুআইআই'র অনুসরণ করে" ইউএস ও ইউএসএসআরের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা "

Explanation:

মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউএসএসআরের মধ্যে উত্তেজনা

  • দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়নের মধ্যে কোন্দল শীতল যুদ্ধকে সূচিত করে। জোসেফ স্টালিনের অধীনে ডাব্লুডব্লিউআইআইয়ে ফ্রান্স, আমেরিকা যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের পাশাপাশি সোভিয়েত ইউনিয়ন নাৎসি ইতালি, জাপান এবং জার্মানি এর সাথে জোট করেছিল।
  • এই মুহুর্তে, জোটটি ইউরোপের সর্বগ্রাসী সরকারসমূহ এবং জাপানি প্রশান্ত মহাসাগরীয় সম্প্রসারণবাদের উত্থাপনকে কেন্দ্র করে নির্মিত হয়েছিল। 1945 সালে, উভয় "ইউরোপীয় থিয়েটার এবং প্যাসিফিক থিয়েটার" এ বড় সংঘাতের অবসান হতে শুরু করে। ডাব্লুডাব্লুআইআইয়ের এই চূড়ান্ত পর্যায়ে অন্যান্য মিত্র দেশের সাথে ইউএসএসআরের সম্পর্ক ভেঙে পড়তে শুরু করে।

পারমাণবিক অস্ত্র রেস

  • দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষে, শীত যুদ্ধের পরবর্তী বড় অনুঘটক ছিল পারমাণবিক ক্ষেপণাস্ত্রের আবির্ভাব। ইউরোপে ডাব্লুডাব্লুআইআই 1945 সালের মে মাসে নাৎসি জার্মানিকে মিত্রশক্তির বিলোপ দিয়ে শুরু করেছিল, কিন্তু প্যাসিফিক থিয়েটারে যুদ্ধ 1945 সালের আগস্টে আনুষ্ঠানিকভাবে শেষ হয়েছিল যখন জাপানের পারমাণবিক বোমা হামলা কার্যকর হয়েছিল।
  • "ম্যানহাটন কমপ্লেক্স" নামক গোপন পরিকল্পনায় আমেরিকা যুদ্ধের শেষ বছরগুলিতে তার পারমাণবিক বোমা স্থাপন করেছিল। আমেরিকা পরমাণু বোমা এবং অস্ত্র বিপ্লবের যুগ জাপানের পারমাণবিক বোমা দিয়ে শুরু করেছিল। ১৯৯৯ সালের ২৯ শে আগস্ট ইউএসএসআর প্রথম পারমাণবিক অস্ত্রকে 'প্রথম আলো' হিসাবে কোড

পুঁজিবাদ বনাম কমিউনিজম

  • মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউএসএসআরের মধ্যে আদর্শিক দ্বন্দ্ব হ'ল শীত যুদ্ধের তৃতীয় বড় ট্রিগার। এই দিনগুলিতে, মার্কিন ছিল একটি কমিউনিস্ট জাতি যা ফ্যাসিবাদ / সমষ্টিবাদ ভিত্তিতে প্রতিষ্ঠিত ছিল, যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র ছিল একটি আধুনিক পশ্চিমা গণতান্ত্রিক সমাজ যা মূলত ব্যক্তিবাদ আদর্শে কেন্দ্রিক ছিল।
  • ইউএস, ইউরোপীয় ও বিদেশী অঞ্চলে ইউএসএসআর এর প্রসারকে ভয় করেছিল। সুতরাং, শীতল যুদ্ধের শীর্ষে, মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি হ্যারি এস ট্রুমান বিশ্বব্যাপী সাম্যবাদের বিস্তারকে কমাতে একটি কৌশল তৈরি করেছিলেন। এটি "ট্রুম্যান মতবাদ" হিসাবে বিবেচিত হয়।করে।

কমিউনিজমের বিস্তার

  • স্নায়ুযুদ্ধের শীর্ষে, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউএসএসআরের মধ্যে একটি বড় রাজনৈতিক সংঘর্ষ হয়েছিল। আমেরিকা, বিশ্বাস ছিল কমিউনিজম ইউরোপে প্রসারিত হবে।
  • দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তুরস্ক ও গ্রীস আর্থিক সমস্যায় পড়েছিল। যেহেতু তারা ইউএসএসআর সীমান্তের নিকটবর্তী এবং সাম্প্রতিক দশকগুলিতে কমিউনিজম বৃদ্ধি পাচ্ছে, তাই বিশ্বাস করা হয়েছিল যে উভয় দেশই ইউএসএসআর নেতৃত্বাধীন এবং কমিউনিস্ট হয়ে উঠবে।
  • মার্কিন যুক্তরাষ্ট্রে ইউএসএসআর শক্তি এবং "ট্রুমান মতবাদ" মাধ্যমে কমিউনিজমের প্রচার নিয়ন্ত্রণ করার চেষ্টা করেছিল।

ইয়ালটা সম্মেলন এবং পোস্টডাম সম্মেলন

  • ডাব্লুডাব্লুআইআই এবং শীতল যুদ্ধের আবির্ভাবের শেষ মাসগুলিতে "ইয়াল্টা সম্মেলন এবং পোস্টডাম কনফারেন্স" একটি উল্লেখযোগ্য ইভেন্টে পরিণত হয়েছিল। ইয়াল্টা সম্মেলন 1945 সালের ফেব্রুয়ারি থেকে 1945 সাল পর্যন্ত অনুষ্ঠিত হয়েছিল এবং যুদ্ধকালীন সময়ে উইনস্টন চার্চিল, জোসেফ স্টালিন, এবং ফ্র্যাঙ্কলিন ডি রুজভেল্ট সহ মিত্র প্রতিনিধিদের একটি সম্মেলন হয়েছিল এবং স্ট্যালিন এবং অন্য 2 নেতাদের মধ্যে উত্তেজনা প্রকাশ করেছিল।
  • উভয় পক্ষই একে অপরকে বিশ্বাস করেনি এবং স্টালিন দাবি করেছিলেন যে তারা নরম্যান্ডি এবং ইতালির মিত্র আগ্রাসন স্থগিত করেছিল যাতে জার্মানির বিরুদ্ধে সোভিয়েত সেনাবাহিনী একাই লড়াই করতে পারে।
  • পারমাণবিক অস্ত্র বিকাশের কারণে ইউএসএসআর এবং মার্কিন একে অপরকে সমর্থন করেনি। এরপরে তারা শীতল যুদ্ধের প্রথম দশকে বিস্তৃত পারমাণবিক অস্ত্র অস্ত্রাগার স্থাপন করেছিল। ১৯৪০ ও ১৯৫০-এর দশকে, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউএসএসআর-এর দ্বন্দ্ব যখন বৃদ্ধি পেয়েছিল এবং পারমাণবিক অস্ত্রের জন্য ঝুঁকিপূর্ণ লড়াইয়ে ভূমিকা রাখে তখন প্রথম পারমাণবিক অস্ত্র বিকাশকে শীতল যুদ্ধের সূত্রপাত হিসাবে বিবেচনা করা হয়।

To know more

How did cold war manage to ensure human survival?? - Brainly.in

brainly.in/question/9599431

Similar questions