Social Sciences, asked by wwwsimikonwar, 10 months ago

শিকন আৰু শিকাৰুৰ লগত শিক্ষণ কেনেদৰে জড়িত নিদ্ধাৰণ কৰা

Answers

Answered by SmritiSami
0

Answer:

  • শিক্ষার্থীদের শেখার প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণ বাড়ানোর জন্য আরও বেশি সংখ্যক ছাত্র-কেন্দ্রিক শেখার পদ্ধতি এবং অন্যান্য নতুন পদ্ধতির আবির্ভাবের সাথে, শিক্ষক এবং শিক্ষার্থী উভয়ের ঐতিহ্যগত ভূমিকা এবং দায়িত্ব বিভিন্ন উপায়ে পরিবর্তিত হয়েছে। যাইহোক, একটি এলাকায়, তারা একই থাকে।
  • ঐতিহ্যগত শিক্ষাগত মডেলে ভূমিকা এবং দায়িত্বগুলি স্পষ্ট এবং সু-সংজ্ঞায়িত। শিক্ষকেরা বিষয়বস্তুর কার্যকর বিতরণের পাশাপাশি শেখার কৃতিত্বের মূল্যায়নের জন্য দায়ী। তারা জ্ঞান বিশেষজ্ঞ এবং তাদের প্রাথমিক ভূমিকা হল কার্যকর উপায়ে তাদের শিক্ষার্থীদের কাছে সেই জ্ঞান প্রদান করা।
  • শিক্ষকের দ্বারা নির্ধারিত ক্লাসে উপস্থিত হওয়া এবং পড়া এবং অন্যান্য অ্যাসাইনমেন্ট সম্পূর্ণ করার জন্য শিক্ষার্থীরা দায়ী। যদিও প্রক্রিয়াটিতে তাদের প্রথম ভূমিকা নিষ্ক্রিয় শ্রোতা হিসাবে, শোনার জন্য ক্লাস চলাকালীন মনোযোগ দেওয়া প্রয়োজন। ক্লাসের বাইরে, তাদের ভূমিকা আরও সক্রিয় হয়ে ওঠে, শিক্ষকের দ্বারা নির্বাচিত অ্যাসাইনমেন্টগুলি পড়া এবং শেষ করা প্রয়োজন।
  • কিছু প্রথাগত শিক্ষক অনুভব করেন যে তাদের দায়িত্ব শুরু হয়েছে এবং শেষ হয়েছে বিষয়বস্তুর চমৎকার উপস্থাপনা এবং পরে পরীক্ষার মাধ্যমে মূল্যায়নের মাধ্যমে। মনোযোগ দেওয়া এবং পড়াশোনা করার দায়িত্ব শিক্ষার্থীর উপর ছেড়ে দেওয়া হয়েছিল। কিছু বিশ্ববিদ্যালয় এবং স্নাতকোত্তর পরিবেশে, ক্লাসে উপস্থিতি শিক্ষার্থীর উপর ছেড়ে দেওয়া হয়।
  • আজ আমরা শেখার প্রক্রিয়ায় সক্রিয় ছাত্রদের সম্পৃক্ততা খুঁজছি। কিন্তু এর মানে কি? সমস্ত শিক্ষার্থী কি শিক্ষকের কাছ থেকে সামান্য বা কোন ইনপুট নিয়ে নিজেরাই সিদ্ধান্ত নিতে সক্ষম? তারা কি তাদের ক্লাস প্রকল্প এবং অ্যাসাইনমেন্ট নির্বাচন করতে যথেষ্ট জানেন?
  • কিছু সমালোচক ছাত্র-শিক্ষার পরিবেশ দেখেন যা শিক্ষকের সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্বের ত্যাগ হিসাবে পছন্দের অসংলগ্ন স্বাধীনতাকে অনুমতি দেয় – যাতে শেখা হচ্ছে তা নিশ্চিত করা। প্রকৃতপক্ষে, কেউ কেউ বলতে পারেন সক্রিয় জড়িত থাকার কিছু সমসাময়িক প্রচেষ্টা নৈরাজ্যের চেয়ে সামান্য বেশি, যা "কয়েদিদের আশ্রয় চালনা করার" অনুমতি দেয়।
  • এমনকি প্রথাগত পদ্ধতির অধীনেও, ভালো শিক্ষকরা প্রায়শই প্রশ্ন ছাড়াই ছাত্রদের ক্রিয়াকলাপ গ্রহণ করতে অস্বীকার করেন যারা শেখার প্রতি আগ্রহ দেখায়নি। সুতরাং এটি আজকের শিক্ষাগত পদ্ধতির সাথে হওয়া উচিত, সেগুলি আবিষ্কার শিক্ষা, ছাত্র-কেন্দ্রিক শিক্ষা, বা অন্য কোনও সক্রিয় জড়িত কৌশল হোক।
  • যখন জন ডিউইয়ের প্রগতিশীল শিক্ষার ফলে কিছু শ্রেণীকক্ষ ছাত্রদের সম্পূর্ণ স্বাধীনতার অনুমতি দেয়, তখন ডিউই নিজেই সতর্ক করে দিয়েছিলেন যে শেখার বিষয়টি নিশ্চিত করার জন্য শিক্ষক এখনও চূড়ান্তভাবে দায়ী। তিনি শিক্ষকের ভূমিকাকে প্রশিক্ষক এবং সহায়তাকারী হিসাবে দেখেছিলেন যিনি এখনও একটি কার্যকর শিক্ষার পরিবেশ নিশ্চিত করার চূড়ান্ত দায়িত্ব পালন করেছিলেন।
  • আজকের ভাষায়, কেউ বলতে পারে যে শিক্ষক এখনও "রুমের প্রাপ্তবয়স্ক", যে তিনি বা তিনি জানেন যে শেখার জন্য কী ঘটতে হবে। কিছু শিক্ষক একটি চুক্তি আলোচনার কিছু হিসাবে উপযুক্ত ছাত্র সম্পৃক্ততা অর্জনের চ্যালেঞ্জের কাছে যান।
  • প্রথম শেখার অধিবেশনে, শিক্ষক প্রক্রিয়াটিতে কী আনবেন এবং শিক্ষার্থীরা কী করবেন বলে আশা করা হয় তার উপর ফোকাস করা হয়। একজন ভাল শিক্ষক প্রত্যাশা এবং মানগুলি সকলের দ্বারা আলোচনা ও বোঝার বিষয়টি নিশ্চিত করার জন্য পর্যাপ্ত সময় দেয়। উপরন্তু, ভালো শিক্ষকরা প্রয়োজনে প্রত্যাশা পরিবর্তন করতে এবং শিক্ষার্থীদের ইনপুট গ্রহণ করতে ইচ্ছুক।
  • যাইহোক, একবার শিক্ষক এবং শিক্ষার্থীর ভূমিকা এবং দায়িত্বগুলির জন্য প্রত্যাশাগুলি সেট করা হলে, তারা মেনে চলে কিনা তা দেখা শিক্ষকের কাজ।

#SPJ1

Similar questions