History, asked by sanjusamanta021gc, 7 months ago

চুয়াড় বিদ্রোহ কে চুয়াড় বিপ্লব বললে ভুল বলা হয় কেন?​

Answers

Answered by SkMurshed
56

Answer:

বিপ্লব’ বলতে বোঝায় দেশের অধিকাংশ মানুষ দ্বারা প্রচলিত ব্যবস্থার আমূল পরিবর্তন। এটি শান্তিপূর্ণভাবে অর্থাৎ বিনা রক্তপাতে হতে পারে কিংবা রক্তাক্ত সংগ্রামের মাধ্যমে হতে পারে। বিদ্রোহ’ বলতে বোঝায় নির্দিষ্ট কোনো অঞ্চলে প্রচলিত কোনো ব্যবস্থার বিরুদ্ধে প্রতিবাদ জানানো বা বিরোধিতা করা। এটি স্বল্পমেয়াদি বা দীর্ঘমেয়াদি, ব্যক্তিগত বা সমষ্টিগত, সশস্ত্র বা শান্তিপূর্ণ যে-কোনোভাবে হতে পারে।

১৭৯৮-৯৯ খ্রিস্টাব্দে সংঘঠিত জঙ্গলমহলসহ মেদিনীপুরের স্তীর্ণ অঞলে সংঘঠিত হয় চুয়াড় বিদ্রোহ। বৈশিষ্ট্য : (i) চুয়াড়রা ছিল সশস্ত্র উপজাতি সম্প্রদায়ভুক্ত নুষ। (ii) বিদ্রোহী চুয়াড় উপজাতিদের সাথে জমিদারগণও বিদ্রোহে

চুয়াড় বিদ্রোহ কে চুয়াড় বিপ্লব বলা যায় না ।

Answered by chrisalxg
0

Answer:

চৌরা বিদ্রোহকে চৌরা বিপ্লব বলা ভুল কারণ বিদ্রোহ শব্দের অর্থ কর্তৃত্ব বা নিয়ন্ত্রণ প্রতিরোধের ক্রিয়া। অন্যদিকে, বিপ্লব মানে সরকারী আদেশকে উৎখাত করা।

Explanation:

চৌরা বিদ্রোহ জঙ্গলমহল নামেও পরিচিত ছিল 1769 এবং 1809 সালের মধ্যে কৃষকদের একটি ধারাবাহিক আন্দোলন। যারা বিদ্রোহের নেতৃত্ব দিয়েছিল তারা ছিল চৌর জনগণ, তাদের নামের অর্থ আসলে বর্বর বা অসংস্কৃতির মানুষ। তাদের প্রধান পেশা ছিল পাখি ও পশু শিকার করা। বিদ্রোহের নেতৃত্বে ছিলেন জগন্নাথ সিং, সুবল সিং এবং শ্যাম গুঞ্জাম সিং।

Similar questions