দেশ প্রেমের বিকাশে বঙ্কিমচন্দ্র ও বিবেকানন্দের ভূমিকা কী ছিল ?
Answers
Rishti Bankimchandra Chattopadhyaya (1838-94) and Swami Vivekananda (Narendranath Datta, 1863-1902) have been the two great cultural icons of modern India. Bankim was called a saint (rishi) as well as a “seer and nation-builder” by the admiring Aurobindo Ghosh, himself a patriot and a philosopher (cited in Halder 1977, 108; see slso Datta 2000, 87). More recently, Chattopadhyay has been called “creator of Hinduu nationalism” by the late Nirad Chaudhuri (Chaudhuri 1951, 188). The Swami, too, was called a “patriot prophet” by his biographer brother Bhupendranath Datta, who claimed that “truth-seeking men and young workers striving for national reconstruction will peruse [his] book on Swamiji’s thoughts and utterances ... for the true ideal for their guidance” (Datta 1993, 13). Both Bankim and Vivekananda have been recognized as leaders of Hindu revivalism and nationalism, and by extension, as the high priests of Indian nationalist consciousness and struggle. This paper presents what must be regarded as a very brief initial report of a larger project that seeks to examine the life and work of both personalities in the context of India’s modernization and anticolonial struggle with a view to assessing their impact on the revivalist-fundamentalist trend in postcolonial India.At the outset it would be pertinent to clarify the assumptions which undergird the arguments of this paper. I consider both the saint and the Swami as representative, par excellence, of the bhadralok class, in other words, in colonial idiom, babu, with their attitudes, assumptions, and aspirations. Second, I see both as quintessentially Bengali, whose nationalist consciousness never comprehended the complexities and diversities of India at large. Their patriotism was informed, or limited by their class and ethnic consciousness, though they often used the rhetoric of universalism, cosmopolitanism and Indian nationalism. Most important, their secular nationalist consciousness found expansion by transforming itself into a religious consciousness, that is, religious nationalism.1Both Bankimchandra and Vivekananda demonstrated a remarkable penchant for the dramatic and the sensational to make their point and their triumphant rhetoric together with the former’s stupendous scholarship and the latter’s tremendous personal charm made them phenomenally popular and invested their logia and writings with the mystique of a supreme nestor and a super sannyasi--the two aroused colonial adams of titanic proportions.
Indiaষি বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় (1838-94) এবং স্বামী বিবেকানন্দ (নরেন্দ্রনাথ দত্ত, 1863-1902) আধুনিক ভারতের দুটি দুর্দান্ত সংস্কৃতি আইকন হয়েছে। বঙ্কিমকে একজন সাধু (ishষি) এবং "দ্রষ্টা ও দেশ-নির্মাতা" বলে অভিহিত করেছিলেন অরবিন্দ ঘোষ, তিনি নিজে একজন দেশপ্রেমিক এবং দার্শনিক (১৯77, ১৯৮৩ সালে উদ্ধৃত; স্লো দত্ত ২০০০, ৮ 87 দেখুন)। অতি সম্প্রতি, চট্টোপাধ্যায়কে প্রয়াত নীরদ চৌধুরী (১৯৫১, ১৯৮১) দ্বারা "হিন্দু জাতীয়তাবাদের স্রষ্টা" বলে অভিহিত করেছেন। স্বামীকেও তাঁর জীবনী লেখক ভূপেন্দ্রনাথ দত্ত 'দেশপ্রেমিক নবী' বলে অভিহিত করেছিলেন, তিনি দাবি করেছিলেন যে "জাতীয় পুনর্গঠনের জন্য সচেষ্ট সত্যবাদী পুরুষ এবং তরুণ কর্মীরা স্বামীজীর চিন্তাভাবনা এবং উক্তিগুলির উপর তাঁর বইটি রচনা করবেন ..." তাদের দিকনির্দেশনার জন্য সত্য আদর্শ "(দত্ত 1993, 13)। বঙ্কিম এবং বিবেকানন্দ উভয়ই হিন্দু পুনর্জাগরণ ও জাতীয়তাবাদের নেতা হিসাবে এবং বর্ধিতভাবে ভারতীয় জাতীয়তাবাদী চেতনা এবং সংগ্রামের উচ্চ পুরোহিত হিসাবে স্বীকৃত হয়েছেন। এই গবেষণাপত্রে এমন একটি বৃহত প্রকল্পের সংক্ষিপ্ত প্রাথমিক প্রতিবেদন হিসাবে গণ্য করা উচিত যা পুনরায়তান্ত্রিক-মৌলবাদী ধারার উপর তাদের প্রভাব মূল্যায়নের লক্ষ্যে ভারতের আধুনিকীকরণ ও অ্যান্টিক্যালোনিয়াল সংগ্রামের প্রসঙ্গে উভয় ব্যক্তির জীবন ও কাজ যাচাই করতে চেয়েছিল। উত্তর-পূর্ব ভারতে। প্রারম্ভিক সময়ে অনুমানগুলি স্পষ্ট করা প্রাসঙ্গিক হবে যা এই কাগজের যুক্তিগুলিকে অগ্রাহ্য করে। আমি সাধু ও স্বামী উভয়কেই ভদ্রলোক শ্রেণীর প্রতিনিধি হিসাবে বিবেচনা করি, অন্য কথায়, ialপনিবেশিক প্রতিমা হিসাবে, বাবু, তাদের দৃষ্টিভঙ্গি, অনুমান এবং আকাঙ্ক্ষার সাথে। দ্বিতীয়ত, আমি উভয়কেই পঞ্চম বাঙালি হিসাবে দেখি, যার জাতীয়তাবাদী চেতনা কখনও ভারতের জটিলতা এবং বৈচিত্র্যকে বোঝেনি। তাদের দেশপ্রেমকে তাদের শ্রেণি ও জাতিগত চেতনা দ্বারা অবহিত করা হয়েছিল বা সীমাবদ্ধ করা হয়েছিল যদিও তারা প্রায়শই সর্বজনীনতা, বিশ্বজনীনতা এবং ভারতীয় জাতীয়তাবাদের বাক্যবাণী ব্যবহার করেছিলেন। সর্বাধিক গুরুত্বপূর্ণ, তাদের ধর্মনিরপেক্ষ জাতীয়তাবাদী চেতনা নিজেকে ধর্মীয় চেতনাতে রূপান্তরিত করে প্রসার লাভ করেছিল, যা ধর্মীয় জাতীয়তাবাদ ।১১ উভয় বঙ্কিমচন্দ্র এবং বিবেকানন্দ নাট্যজনিত এবং সংবেদনশীলতার পক্ষে প্রাক্তনের মূর্খতার সাথে একসাথে তাদের বক্তব্য এবং তাদের বিজয়ী বক্তৃতা তৈরির লক্ষণ প্রকাশ করেছিলেন। স্কলারশিপ এবং পরবর্তীকালের অভাবনীয় ব্যক্তিগত কবজ এগুলি অসাধারণ জনপ্রিয় করে তুলেছিল এবং তাদের লগিয়া এবং লেখাগুলি একটি সর্বোচ্চ নেস্টর এবং একটি সুপার সন্ন্যাসীর রহস্যের সাথে বিনিয়োগ করেছিল - দু'টি টাইটানিকের অনুপাতের উপনিবেশিক অ্যাডামকে জাগিয়ে তোলে।