Geography, asked by kundanmukherjee500, 8 months ago

ফ্রান্সের রোন উপত্যকায় প্রবাহিত হয় কোন স্থানীয় বায়ু টি​

Answers

Answered by parinagar378
1

Answer:

Profile picture for user administrator

Submitted by administrator on Mon, 08/20/2012 - 11:37

Share iconShare on Facebook Share on Twitter Share on Google+ Share on LinkedIn Share via Messenger Share via Viber Share via WhatsApp

[৪] স্থানীয় বায়ুপ্রবাহ [Local wind] :- কোনো কোনো উষ্ণ মরুভূমি, উঁচু পাহাড় প্রভৃতি অঞ্চলে বছরের নির্দিষ্ট সময়ে নিয়মিতভাবে একরকম বায়ু প্রবাহিত হতে দেখা যায়- এই বায়ুপ্রবাহকে স্থানীয় বায়ু বলা হয় । স্থানীয় কারণ বসত তাপ ও চাপের তারতম্যের জন্য বছরের নির্দিষ্ট সময়ে এই বায়ু প্রবাহিত হয় । আঁধি, লু, কালবৈশাখী, চিনুক, ফন, খামসিন, সোলানো, সিরিক্কো, হারমাট্টান, মিস্ট্রাল, বোরা, টাকু, পম্পেরো, বার্গ প্রভৃতি স্থানীয় বায়ুপ্রবাহের উদাহরণ ।

আঁধি [Andhi]:- উত্তর-পশ্চিম ভারতের দিল্লি, পাঞ্জাব, রাজস্থান ও উত্তরপ্রদেশের কিছু অঞ্চলে গ্রীষ্মকালের বিকেলবেলার দিকে কখনও কখনও এক রকমের ধুলোর ঝড় (Dust Storm) প্রবাহিত হতে থাকে, একে আঁধি [Andhi] বলে । আঁধির সময় বাতাস পরিচলন পদ্ধতিতে প্রচুর পরিমাণে ধূলিকণা সংগ্রহ করে প্রতি ঘন্টায় ৭০ - ১০০ কি.মি. বেগে প্রবাহিত হতে থাকে । আঁধি প্রবাহিত হলে বায়ুর তাপমত্রা কমে যায় ।

লু [Loo]:- গ্রীষ্মকালে বৈশাখ-জৈষ্ঠ মাসে ভারতের উত্তরপ্রদেশ, রাজস্থান, বিহার প্রভৃতি অঞ্চলে মাথার ওপর লম্বভাবে প্রচন্ড সূর্যকিরণের ফলে ভূপৃষ্ঠ উত্তপ্ত হওয়ার জন্য শোঁ-শোঁ শব্দ করে যে উত্তপ্ত বায়ু প্রচন্ড বেগে প্রবাহিত হয়, তাকে লু [Loo] বলে । লু একটি স্থানীয় বায়ু । এই বায়ু খুব উষ্ণ, শুষ্ক ও পীড়াদায়ক । লু-এর প্রভাবে বায়ুর তাপমাত্রা বাড়ে, কিন্তু আঁধি এসে বায়ুর তাপমাত্রা কমিয়ে কিছুটা স্বস্তি দেয় ।

Similar questions