গিন্নি গল্প প্রশ্ন উত্তর :-
২) "ইহা হইতে এই তত্ব পাওয়া যায়, মানুষ বস্তুর চেয়ে
অবস্তুকে বেশি মূল্যবান জ্ঞান করে ।"
ক)
ইহা হইতে বলতে কী বােঝানাে হয়েছে?
খ) কোন প্রসঙ্গে বক্তার এমন ধারণা হয়েছে?
গ) বিষয়টির স্বরূপ প্রকাশ করতে গল্পকথক কোন কোন
উদাহরণ দিয়েছেন?
ঘ) বস্তুর চেয়ে অবস্তুকে বেশি মূল্যবান বলা হয়েছে
কেন?
Answers
ক) গল্প কথক এই নাম প্রসঙ্গে আলােচনা করতে গিয়ে বলেছেন, লােকে নিজের নামের বিকৃতি একেবারে সহ্য করতে পারে না। সে নিজের চেয়ে নিজের নামকে বেশি ভালােবাসে। নিজের নামের সম্মানরক্ষার্থে সে প্রাণ পর্যন্ত বিসর্জন দিতে কুণ্ঠিত হয় না। মানুষ বস্তুর চেয়ে অবস্তুকে, সােনার চেয়ে সােনার মজুরিকে, প্রাণের চেয়ে সম্মানকে এবং নিজের চেয়ে নিজের নামকে বড়াে মনে করে।
খ) বালক-ছাত্রদের শিবনাথ পণ্ডিত নানাভাবে পীড়ন করতেন। এখানে যে অস্ত্রের কথা বলা হয়েছে, তা একধরনের মানসিক পীড়ন। তিনি ছাত্রদের নতুন নতুন নামকরণ করতেন। বলাবাহুল্য যে, নামকরণ সর্বদাই হত বালকদের কোনাে শারীরিক এটি অথবা কোনাে বিশেষ কাজ বা আচরণ লক্ষ করে—যা ছাত্রদের কাছে মানসিক নির্যাতন হয়ে দাঁড়াত।
গ) নাম সম্বন্ধে এমন ব্যাখ্যার পর গল্পকথক এমন নামকরণের একটি উদাহরণ দিয়েছেন। শিবনাথ পণ্ডিত ক্লাসের শশিশেখরকে ভেটকি' নাম দিয়েছিলেন। বস্তুত এতে শশিশেখর লজ্জা তাে পেলই, কিন্তু যখন বুঝল, তার শারীরিক অসঙ্গতির প্রতি ইঙ্গিত করেই এমন নাম দিয়েছেন পণ্ডিতমশাই, তখন তার লজ্জা দ্বিগুণ হয়ে উঠল। কিন্তু নীরবে এমন মানসিক নির্যাতন সহ্য করা ব্যতীত তার কোনাে উপায় ছিল না।
ঘ) নামপ্রিয় মানবের নাম বিকৃত করিয়া দিলে তাহার প্রাণের চেয়ে প্রিয়তর স্থানে আঘাত করা হয়। এমন-কি, যাহার নাম ভূতনাথ তাহাকে নলিনীকান্ত বলিলে তাহার অসহ্য বােধ হয়।
ইহা হইতে এই তত্ত্ব পাওয়া যায়, মানুষ বস্তুর চেয়ে অবস্তুকে বেশি মূল্যবান আন করে, সােনার চেয়ে বানি, প্রাণের চেয়ে মান এবং আপনার চেয়ে আপনার নামটাকে বড় মনে করে।
Hope this answer helps you.✌️✌️
Please mark me as brainliest.
Answer:
কিন্তু তাহার সঙ্গে একটু ইতিহাস জড়িত আছে। বক্তা কে