History, asked by techsabir1, 8 months ago

সূর্যাস্ত আইন বলতে কী বোঝো ?​

Answers

Answered by sadhanroydot542
9

Answer:

আমি জানি না

Explanation:

follow me and mark brainliest

Answered by Mithalesh1602398
0

Answer:

'সূর্যাস্ত আইন' :-- চিরস্থায়ী বন্দোবস্তের বিভিন্ন রীতির মধ্যে একটি রীতি ছিল নির্দিষ্ট দিনে সূর্যাস্তের পূর্বে রাজস্ব জমা দিতে হবে। নির্দিষ্ট সময়ে রাজস্ব জমা দিতে ব্যর্থ হলে জমিদার তার জমিদারি হারাবেন। চিরস্থায়ী বন্দোবস্তের এ রীতিই সূর্যাস্ত আই (Sun Set Law) নামে পরিচিত।

Explanation:

Step : 1 সূর্যাস্ত আইন লর্ড কর্নওয়ালিস ১৭৯৩ সালের ২২ মার্চ চালু করেন। ১৭৯৩ সালের ১৪ নং রেগুলেশনে বিধান করা হয়েছিল যে, রাজস্ব পরিশোধে অক্ষম জমিদারদের জমি প্রকাশ্য নিলামে বিক্রয় করে জমিদারদের বকেয়া রাজস্ব আদায় করা হবে। চিরস্থায়ী বন্দোবস্তের অধীনে জমি জমিদারদের ব্যক্তিগত সম্পত্তি হিসেবে পরিগণিত হবে ।

Step : 2 সুনির্দিষ্ট আয়- চিরস্থায়ী বন্দোবস্তের ফলে জমিদারদের অবস্থা যথেষ্ট উন্নতি হয় এবং সরকারের রাজস্বের পরিমাণ নির্দিষ্ট হয়। এর ফলে সরকারের বার্ষিক বাজেটের অনেক সুবিধা হয়। ২) উৎখাতের আশঙ্কার অবসান- রাজস্বের পরিমাণ সুনির্দিষ্ট হওয়ায় কৃষকদেরও সুবিধা হয়।

Step : 3 লর্ড কর্নওয়ালিস প্রবর্তিত ১৭৯৩ সালে চিরস্থায়ী বন্দোবস্ত চালুর মাধ্যমে চিরস্থায়ী বন্দোবস্তের মাধ্যমে তাদের করে দেয়া হলো জমির মালিক অথচ এই জমিদারেরাই একসময় ছিল খাজনা আদায়ের এজেন্ট মাত্র। এই জমিদারেরা খাজনার একটি নির্দিষ্ট অংশ ইংরেজদের কাছে পৌঁছে দিত।

To learn more about similar questions visit:

https://brainly.in/question/30500700?referrer=searchResults

https://brainly.in/question/22544327?referrer=searchResults

#SPJ3

Similar questions