Biology, asked by sudarsanmaji6, 8 months ago

রক্ষীকোশ কোথায় অবস্থিত?


Answers

Answered by madhurigaidhani40643
2

Answer: উদ্ভিদের বায়বীয় অংশের ত্বকে অবস্থিত দুটি রক্ষীকোষ দিয়ে বেষ্টিত ও নিয়ন্ত্রিত বিশেষ ছিদ্রকে স্টোম্যাটা (এক বচনে স্টোমা) বা পত্ররন্ধ্র বলে। রক্ষীকোষের চারদিকে অবস্থিত সাধারণ ত্বকীয় কোষ হতে একটু ভিন্ন আকার-আকৃতির ত্বকীয় কোষকে সহকারি কোষ বলে। স্টোম্যাটার নিচে একটি বড় বায়ুকুঠুরী থাকে।

Explanation:

Answered by Banjeet1141
0

Answer:

গার্ড কোষগুলি পাতার এপিডার্মিসে পাওয়া যায় এবং চারপাশে স্টোমাটাল গর্ত তৈরি করে, যা সালোকসংশ্লেষিত কার্বন ফিক্সেশনের জন্য বায়ুমণ্ডল থেকে পাতায় CO2 প্রবাহ নিয়ন্ত্রণ করে। স্টোমাটাল গার্ড কোষগুলি বায়ুমন্ডলে উদ্ভিদের জলের ক্ষয় নিয়ন্ত্রণে সাহায্য করে ট্রান্সপিরেশনের মাধ্যমে।

  • গার্ড সেল সিগন্যাল ট্রান্সডাকশন সিস্টেমগুলি স্টোমাটাল অ্যাপারচার পরিবর্তন করতে ইভেন্টের বিস্তৃত পরিসরকে অন্তর্ভুক্ত করে। আলোর প্রতিক্রিয়ায় স্টোমাটা খুলে যায়। খরার চাপ, বর্ধিত CO2, ওজোন এবং কম আর্দ্রতার কারণে স্টোমাটা বন্ধ হয়ে যায়।
  • গাছপালা খরার প্রতিক্রিয়ায় হরমোন অ্যাবসিসিক অ্যাসিড তৈরি করে, যার ফলে স্টোমাটাল গর্ত বন্ধ হয়ে যায়। গার্ড কোষগুলি উদ্ভিদ সংকেত ট্রান্সডাকশন প্রক্রিয়াগুলিকে ব্যবচ্ছেদ করার জন্য এবং একটি একক কোষে একটি নেটওয়ার্কের মধ্যে কীভাবে বিভিন্ন সংকেত প্রক্রিয়াগুলি ইন্টারঅ্যাক্ট করে তা বোঝার জন্য একটি উচ্চ উন্নত মডেল সিস্টেমে বিকশিত হয়েছে।
  • গার্ড কোষগুলি এপিডার্মাল কোষগুলির জোড়া যা স্টোমাটাল গর্তগুলি খোলা এবং বন্ধ করে গ্যাস পরিবহন নিয়ন্ত্রণ করে। গার্ড কোষগুলি অন্যান্য ধরণের উদ্ভিদ কোষের মতো পলিস্যাকারাইড-ভিত্তিক প্রাচীর পলিমারগুলির একটি ত্রি-মাত্রিক বহিরাগত নেটওয়ার্ক দ্বারা বেষ্টিত।
  • প্রহরী কোষ প্রাচীর, বিস্তৃতভাবে বিকাশকারী কোষ প্রাচীরের বিপরীতে, উচ্চ টার্গর সহ্য করার এবং বিপরীত স্টোমাটাল গতির জন্য অনুমতি দেওয়ার জন্য কার্যকরী প্রয়োজনীয়তাগুলিকে সন্তুষ্ট করার জন্য ব্যতিক্রমীভাবে শক্তিশালী এবং স্থিতিস্থাপক বলে মনে করা হয়।
  • যদিও স্টোমাটাল গঠন এবং গার্ড সেল সিগন্যালিংয়ের ব্যাপক তদন্তের তুলনায় গার্ড কোষ প্রাচীরগুলিকে উপেক্ষা করা হয়েছে, নতুন জেনেটিক, সাইটোলজিকাল এবং ফিজিওলজিকাল ডেটা দেখায় যে গার্ড কোষ প্রাচীরগুলি স্টোমাটাল বিকাশ এবং গতিশীলতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Read here more-

SAIL এর সদর দপ্তর কোথায় অবস্থিত ?

https://brainly.in/question/3122846

ভিয়েনা সম্মেলন কবে কোথায় হয়?

https://brainly.in/question/5091548

#SPJ5

Similar questions