India Languages, asked by prasenjit02041998, 6 months ago

নীচের প্রশ্নগুলির উত্তর লেখাে :
১. দাঁত ভালাে রাখতে কী কী অবশ্যই করা উচিত?
২. সাঁতারে আমাদের কী কী উপকার হয়?
খাবার খারাপ হয়ে যায় কী কী কারণে?
৪. আগেকার দিনে মানুষ নদীর কাছাকাছি জায়গায় থাকত কেন ?​

Answers

Answered by Anonymous
8

প্রদত্ত প্রশ্নগুলির উত্তর হল নিম্নরূপ -

  • দাঁত ভালো রাখার জন্য আমাদের অবশ্যই দুই বেলা খাবার আগে অথবা পরে ভালোভাবে দাঁত মাজতে হবে। এছাড়াও প্রতি বছরে অন্তত একবার আমাদের দাঁতের চিকিৎসকের কাছে গিয়ে আমাদের দাঁতের সম্পূর্ণ পরীক্ষা করিয়ে নিয়ে দাঁতেএ সুস্থতা অথবা অসুস্থতা ব্যাপারে অবগত হতে হবে। সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয় হলো দাঁতের ক্ষতি করে এমন খাদ্য আমাদের যথাসম্ভব এড়িয়ে চলতে হবে।
  • সাঁতার কাটার ফলে আমাদের সম্পূর্ণ দেহের ভালো পরিমাণে ব্যায়াম হয় ফলে শারীরিক সুস্থতা বজায় থাকে। এছাড়াও আমরা স্থূলতা থেকে মুক্তি পাই, হৃদপিন্ড ও ফুসফুস সুস্থ সবল হয়, এবং সর্বোপরি আমাদের দেহের পেশী শক্তি বৃদ্ধি পায়।
  • খাবার খারাপ হয়ে যায় প্রধানত খাবারের মধ্যে বিয়োজনকারী বিভিন্ন প্রকারের জীবাণু উৎপন্ন হবার ফলে, কারো নেই সকল বিভাজনকারী এই জীবাণু খাবারকে বিভিন্ন রাসায়নিক প্রক্রিয়ার মাধ্যমে বিয়োজিত করে খারাপ করে দেয়। এছাড়াও বাহ্যিক পরিবেশের বিভিন্ন কারণের জন্য খাবার খারাপ হয়ে থাকে।
  • আগেকার দিনে মানুষ নদীর কাছাকাছি জায়গা থাকতে কারো নদীর উপর মানুষের জীবন অনেকাংশেই নির্ভরশীল ছিল। নদীর পানীয় জল, নদীর কাছে উর্বর জমিতে চাষাবাদ ইত্যাদি কিছু কারণ উল্লেখযোগ্য।
Similar questions