History, asked by skmasuma00, 6 months ago

মৌর্য বংশের শেষ সম্রাট কে ছিলেন?​

Answers

Answered by DEBOBROTABHATTACHARY
0

● মৌর্য বংশের শেষ সম্রাট ছিলেন বৃহদ্রথ

● অশোকের মৃত্যুর পরবর্তী পঞ্চাশ বছর দশরথ, সম্প্রতি, শালিশুক, দেববর্মণ, শতধনবান ও বৃহদ্রথ এই ছয় জন সম্রাটের রাজত্বকালে মৌর্য্য সাম্রাজ্য দুর্বল হতে থাকে।

●শেষ সম্রাট বৃহদ্রথ নিজ সেনাবাহিনীর প্রধান সেনাপতি পুষ্যমিত্র শুঙ্গ কর্তৃক নিহত হওয়ার পর, মৌর্য্য সাম্রাজ্যের পতন এবং শুঙ্গ সাম্রাজ্যের সূচনা ঘটে।

Answered by sourasghotekar123
0

Answer:

বৃহদ্রথ (IAST: Brihadratha Maurya) ছিলেন মৌর্য সাম্রাজ্যের শেষ শাসক। তিনি 187 থেকে 180 খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত শাসন করেছিলেন, যখন তিনি তার সেনাপতি পুষ্যমিত্র শুঙ্গার হাতে নিহত হন, যিনি শুঙ্গা সাম্রাজ্য প্রতিষ্ঠা করতে গিয়েছিলেন।

Explanation:

  • মৌর্য বংশের শেষ শাসক ছিলেন বৃহদ্রথ। তিনি মৌর্য সিংহাসনে এসেছিলেন যখন অশোকের সময়ে এর অঞ্চলগুলি যথেষ্ট সঙ্কুচিত হয়েছিল।
  • মৌর্য সাম্রাজ্য, বা মৌর্য সাম্রাজ্য, মগধে অবস্থিত ভারতীয় উপমহাদেশে একটি ভৌগলিকভাবে বিস্তৃত লৌহ যুগের ঐতিহাসিক শক্তি, যা চন্দ্রগুপ্ত মৌর্য দ্বারা 322 খ্রিস্টপূর্বাব্দে প্রতিষ্ঠিত হয়েছিল এবং 185 খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত ঢিলেঢালাভাবে বিদ্যমান ছিল। ইন্দো-গাঙ্গেয় সমভূমি জয়ের মাধ্যমে মৌর্য সাম্রাজ্য কেন্দ্রীভূত হয়েছিল এবং এর রাজধানী ছিল পাটলিপুত্রে (আধুনিক পাটনা)। এই সাম্রাজ্যিক কেন্দ্রের বাইরে, সাম্রাজ্যের ভৌগোলিক ব্যাপ্তি সামরিক কমান্ডারদের আনুগত্যের উপর নির্ভরশীল ছিল যারা সশস্ত্র শহরগুলিকে ছিটিয়ে নিয়ন্ত্রণ করত। অশোকের শাসনামলে (সা. ২৬৮-২৩২ খ্রিস্টপূর্বাব্দ) সাম্রাজ্য গভীর দক্ষিণ ব্যতীত ভারতীয় উপমহাদেশের প্রধান শহুরে কেন্দ্র এবং ধমনীগুলোকে সংক্ষিপ্তভাবে নিয়ন্ত্রণ করে। অশোকের শাসনের প্রায় 50 বছর পরে এটি হ্রাস পায় এবং 185 খ্রিস্টপূর্বাব্দে পুষ্যমিত্র শুঙ্গ কর্তৃক বৃহদ্রথের হত্যা এবং মগধে শুঙ্গ সাম্রাজ্যের ভিত্তির সাথে এটি বিলুপ্ত হয়ে যায়।
  • অর্থশাস্ত্রের রচয়িতা চাণক্যের সহায়তায় চন্দ্রগুপ্ত মৌর্য একটি সেনাবাহিনী গড়ে তোলেন এবং খ্রিস্টপূর্বাব্দে নন্দ সাম্রাজ্যকে উৎখাত করেন। 322 BCE। চন্দ্রগুপ্ত দ্রুত আলেকজান্ডার দ্য গ্রেটের রেখে যাওয়া স্যাট্রাপগুলিকে জয় করে মধ্য ও পশ্চিম ভারত জুড়ে পশ্চিম দিকে তার ক্ষমতা প্রসারিত করেন এবং 317 খ্রিস্টপূর্বাব্দে সাম্রাজ্য উত্তর-পশ্চিম ভারত সম্পূর্ণরূপে দখল করে নেয়। মৌর্য সাম্রাজ্য তারপর সেলিউসিড-মৌর্য যুদ্ধের সময় সেলিউকাস I, একজন ডায়াডোকাস এবং সেলিউসিড সাম্রাজ্যের প্রতিষ্ঠাতাকে পরাজিত করে, এইভাবে সিন্ধু নদীর পশ্চিমে অঞ্চল অধিগ্রহণ করে।

#SPJ2

Learn more about this topic on:

https://brainly.in/question/19576466

Similar questions