History, asked by sujit791, 7 months ago

সুলতান মাহমুদ ১৭ বার ভারত আক্রমণ পিছনে প্রকৃত কারণ কি ছিল

Answers

Answered by Anonymous
93

Pls mark me brainiliest

যে দুটি প্রধান কারণ মাহমুদ গজনীর দ্বারা ভারত বিজয়ের দিকে পরিচালিত করেছিল তা হ'ল প্রথমত, ভারতে যে বিস্তৃত পরিমাণ সম্পদ ছিল তা সংগ্রহ করা এবং দ্বিতীয়ত, ইসলাম প্রচার করা। ... মাহমুদ গজনির আক্রমণকারীরা ছিল দ্রুত গতিশীল অশ্বারোহী বাহিনী, অন্যদিকে ভারতীয় সেনাবাহিনী মূলত হাতির ছিল

Answered by amikkr
0

বৈদেশিক ইতিহাসে সুলতান মাহমুদকে সকলে ধর্মভীরু বীরযোদ্ধা হিসেবে জানলেও ভারতীয় ইতিহাসে তিনি একজন শান্তি বিনষ্টকারী, ক্ষমতার অপ-ব্যবহারকারী, লুণ্ঠনকারী ও নির্দয় দস্যু। সুতরাং সুলতান মাহমুদ ইতিহাসে দ্বৈত চরিত্রের এক উজ্জ্বল প্রতীক।তিনি ১০০০ সালে এবং ১০২৭ সালের মাঝে প্রায় ১৭ বার আক্রমন করেন ভারতে। এর পিছনের কারন গুলি হল-

  • অর্থ ধন সম্পদ লাভ: সেই সময়য় হিন্দু মন্দির গুলি প্রচুর ধনরত্ন দ্বারা পূর্ণ ছিল। সেইগুলি ছিল বিদেশি শক্তিদের ম্মুল আকর্ষণ। সুলতান মাহমুদ তার ব্যতিক্রম নন। তিনি সেই মন্দির গুলি থেকে কোটি কোটি টাকার মূর্তি, স্বর্ণ  ব্যয় করেন।
  • সেনাদল পোষণ: সমগ্র মধ্যএশিয়ার সাম্রাজ্য বিস্তারের উদ্দেশ্যে তিনি গঠন করেছিলেন এক বিশাল সেনাবাহিনী। যা পোষণের জন্য লাগত প্রচুর সম্পদ। যা  তিনি ভারত থেকে লাভ করতে চেয়েছিলেন।
  • আত্ম বিশ্বাস - সাময়িক সফলতা লাভ করার পর সুলতান বার বার আক্রমন করে নিজে শক্তি বৃদ্ধির পাশাপাশি নিজের আত্মবিশ্বাস ও বাড়ান, ফলে এক সময় নিজ সামরিক সক্ষমতার উপর আত্মবিশ্বাস অর্জন করে পুনরায় ভারত আক্রমন করেন।
  • ইসলামের প্রচার: সুলতান মাহমুদ উপাধি নেওয়ার সময়  ইসলাম ধর্ম প্রচারের শপথ নেন। এটিও একটি কারন বটে।
  • সাতের শতকে মুহাম্মদ বিন কাসিমের নেতৃত্বে একদল আরবি মুসলমানেরা অভিযান করেন। আরব শক্তি এবং সিন্ধু প্রদেশের সুলতান উত্তর-পশ্চিম ভারতের বেশ খানিকটা অঞ্চল দখল করে নেয়। কিন্তু মুহাম্মদ বিন কাসিমের মৃত্যুর পর নবম শতাব্দীর শেষের দিকে আরবিরা  ভারতে  অভিযান বন্ধ করে দেয়। এরপর তুর্কিরা ভারতের সম্পদ লুটের উদ্যেশ্যে ভারত আক্রমণ করতে উৎসুক হয়। এই উদ্যেশ্য নিয়ে খ্রিষ্টীয় একাদশ- দ্বাদশ শতাব্দীতে ভারতীয় উপমহাদেশে  দুইজন তুর্কি শাসক বিজয় অভিযানে আসেন। এরা হলেন ঘুড়ির শাসক মহম্মদ ঘুরী এবং গজনীর সুলতান মাহমুদ ।

#SPJ3

Similar questions