Hindi, asked by ajaymahato12aj, 7 months ago

৫. বাবুটির স্বাস্থ্য গেছে, কিন্তু শখ যােলােআনাই বজায় আছে। বাবুটি কে? তার স্বাস্থ্য এবং ঘােলােআনা শখের
পরিচয় দাও।​

Answers

Answered by ÚɢʟʏÐᴜᴄᴋʟɪɴɢ1
90

hlo(gd evening) ☺

Answer:

◗  কথাশিল্পী শরৎচন্দ্র চট‍্যোপাধ্যায় রচিত পথের দাবী পাঠ্যাংশে বাবুটি হল গিরীশ মহাপাত্র।

বাবুটির মাথার সামনের দিকে বড়ো বড়ো চুল থাকলেও ঘাড় ও কানের দিকে ছোটো করে ছাঁটা চুল।মাথায় চেরা সিঁথি, তেলনিষিক্ত চুল লেবুর গন্ধে ম ম করছে। গায়ে উত্তরীয় ব্যতীত একটি জাপানি সিল্কের রামধনু রঙের চুড়িদার পাঞ্জাবি,যার বুক পকেটে বাঘ আঁকা রুমাল উঁকি দিচ্ছে। বাবুটির পরনে বিলেতি মিলের কালো মখমল পাড়ের সূক্ষ্ম শাড়ি, হাঁটুর উপরে লাল ফিতে দিয়ে বাঁধা সবুজ রঙের ফুল মোজা। শুকতলায় লোহার নাল বাঁধানো বার্নিশ করা পাম্প শু এবং হাতে হরিণের শিঙের হাতল দেওয়া বেতের ছড়ি।

বর্মা পুলিশ স্টেশনের বড়বাবু নিমাই কথাটি বলেছেন জনৈক বাবু গিরীশ মহাপত্রের উদ্দেশ্যে।

<html><body> <marquee style="z-index:2;position:absolute;left:18px;top:97px;font-family:Cursive;font-size:14pt;color:#ffcc00;height:200px;" scrollamount="3" direction="down"> ☺Thanks☺</marquee> <marquee style="z-index:2;position:absolute;left:1px;top:89px;font-family:Cursive;font-size:14pt;color:#ffcc00;height:100px;" scrollamount="7" direction="down">follow me</marquee> <marquee style="z-index:2;position:absolute;left:111px;top:7px;font-family:Cursive;font-size:14pt;color:#ffcc00;height:302px;" scrollamount="4" direction="down">♥✴সঞ্চিতা✴♥️</marquee> <marquee style="z-index:2;position:absolute;left:225px;top:83px;font-family:Cursive;font-size:14pt;color:#ffcc00;height:371px;" scrollamount="3" direction="down">follow me</marquee> <marquee style="z-index:2;position:absolute;left:105px;top:53px;font-family:Cursive;font-size:14pt;color:#ffcc00;height:317px;" scrollamount="2" direction="down">follow me</marquee></body> </html>

Answered by minhajabrara1
12

Answer:

উত্তর / শরৎচন্দ্রের ‘ পথের দাবী ' উপন্যাস থেকে গৃহীত উদ্ধৃতিটির বা হলেন পরাধীন ভারতে ব্রিটিশ অধীনস্থ এক বাঙালি পুলিশকর্তা নিমাইবাবু । তিনি পােলিটিক্যাল সাসপেক্ট হিসেবে চিহ্নিত ছদ্মবেশী গিরীশ মহাপাত্র সস্পর্কে এমন মন্তব্য করেছেন ।

এ বছর ত্রিশ - বত্রিশের ছদ্মবেশী গিরীশ মহাপাত্রের ফরসা রং রােদে পুড়ে তামাটে হয়ে গেছে । রােগী চেহারার মানুষটি হাফন কাশতে কাশতে থানায় প্রবেশ করল তখন তার দেহের সামগ্রিক অবস্থা দেখে মনে হচ্ছিল সেটি ভুত বেগে ক্ষয়প্রাপ্ত হচ্ছে । কিন্তু তার রােগামুখের দুটি চােখের দৃষ্টি ভারী আৰুত । লাশয়ের মতাে গতর সে চোখের সাথে খেলা চলবে না । সূরে থাকতে হবে । সেই ল চোখের অতলে কোথাও যেন প্রাণশক্তি লুকিয়ে আর সে জন্যই সে বেঁচে আছে ।

গিরীশ মহাপাত্র যে অত্যন্ত সৌখিন মানুষ তা তার বেশভূষাতেই প্রমাণিত । চুলে বাহারি ছাঁট । তাতে সুগন্ধি নেবু তেল । গায়ে জাপানি | সিঙ্কের রামধনু রঙের চুড়িদার পাঞ্জাবি । পকেটে বাঘ - আঁকা রুমাল । পরানে বিলেতি মখমল পাড়ের কালাে শাড়ি । হাঁটু পর্যন্ত মােজা লাল রিবন দিয়ে বাঁধা এবং পায়ে নাল লাগানাে বার্নিশ করা পাম্প শু । হাতে হরিণের শিং ৷ দিয়ে বাঁধানাে বেতের শৌখিন ছড়ি । এসব দেখেই নিমাইবাবু রসিকতার ছলে কথাগুলি বলেছিলেন ।

Similar questions