History, asked by rahulorang7686, 6 months ago

ফরাসি বিপ্লব কিভাবে সামন্ততত্র্যের বিলোপ ঘটিয়েছিল​

Answers

Answered by ÚɢʟʏÐᴜᴄᴋʟɪɴɢ1
88

Answer:

ভুমিকাঃ

১৭৮৯ খ্রিস্টাব্দের ফরাসি বিপ্লব ফ্রান্স তথা সমগ্র পৃথিবীর ইতিহাসে এক অতি গুরুত্বপূর্ণ অধ্যায়। রুশ বিপ্লব ছাড়া, সমগ্র মানব জাতির ইতিহাসে ফরাসি বিপ্লবের মতো এত ব্যাপক, গভীর ও সুদূরপ্রসারী বিপ্লব আর ঘটেনি। ঐতিহাসিক ডেভিড টমসন বলেন “প্রথম বিশ্বযুদ্ধের পূর্বে ফরাসি বিপ্লবকেই আধুনিক ইউরোপের সর্বাধিক গুরুত্বপূর্ণ ঘটনা বলে অভিহিত করা যায়।

▶ফরাসি বিপ্লব স্বৈরাচারী রাজতন্ত্রের ওপর কুঠারাঘাত হানে। বংশানুক্রমিক ও স্বৈরতন্ত্রে বিশ্বাসি রাজতন্ত্রের পরিবর্তে ১৭৯১ খ্রিস্টাব্দে ফ্রান্সে নিয়মতান্ত্রিক রাজতন্ত্র প্রতিষ্ঠিত হয় এবং সর্বস্তরে নির্বাচনের ব্যবস্থা করে নাগরিকদের হাতে প্রশাসনিক দায়িত্ব অর্পণ করা হয়। এর দ্বারা প্রমাণিত হয়ে যে, জনগণই ক্ষমতার উৎস। এছাড়া, এই সংবিধান-বলে ক্ষমতা বিভাজন তত্ত্ব’-ও গুরুত্ব পায় এবং গণতন্ত্রের ভিত্তি হিসেবে আইনসভা সার্বভৌম ক্ষমতার আধার বলে গণ্য হয়।

সামন্ততন্ত্রের বিলোপ:

ফরাসি সমাজ ছিল ত্রিস্তর বিশিষ্ট। শ্রেণিবিভক্ত এই সমাজ ‘বিশেষ অধিকারভোগী’ ও ‘অধিকারহীন'— এই দুটি শ্রেণিতে বিভক্ত ছিল। অভিজাতরা নানা প্রকার সামাজিক রাজনৈতিক ও অর্থনৈতিক বিশেষ অধিকার ভোগ করত;অথচ এদের কোন কর দিতে হতে হত না।অপরদিকে সবরকম সুবিধা ও অধিকার থেকে বঞ্চিত হয়ে দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ ছিল অন্যায়,অত্যাচার ও শোষণের শিকার। তাদের নানা ধরনের করভার বহন করতে হত ।১৭৯১-এর সংবিধান সভা সবরকম সামন্ত্ৰতান্ত্রিক অধিকারের বিলুপ্তি ঘটায়।ফ্রান্সের মাটিতেই সর্বপ্রথম সামন্তপ্রথার সমাধি রচিত হয় এবং কালক্রমে এই ভাবধারা ইউরোপের অন্যান্য দেশে সম্প্রসারিত হয়।

নাগরিকদের গণতান্ত্রিক অধিকার ঘোষণা:

ফরাসি বিপ্লব কেন্দ্রীভূত স্বৈরতন্ত্রের অবসান ঘটিয়ে ফ্রান্সে জনগণের শাসনের সূচনা করে। এই বিপ্লব ঘোষণা করে যে, জনগণই হল সার্বভৌম ক্ষমতার উৎস। জনগণের সার্বভৌমত্ব ও জনগণের ইচ্ছাই আইন— এই দুটি আদর্শের ওপর সর্বাধিক গুরুত্ব আরোপিত হয় এবং নাগরিকদের এই সব অধিকারের প্রতি স্বীকৃতি জানায়।এককথায়, ফরাসি বিপ্লবের ফলে ফ্রান্স মধ্যযুগ থেকে আধুনিকতা অভিমুখে যাত্রা শুরু করে।

hope it's help☺✌

Answered by skr49702
23

Answer:

answer ka hai bolu pliz

Similar questions