History, asked by subhadippatra02, 6 months ago

ভারতের সামন্ততন্ত্রকে একটি ছবি এঁকে বর্ণনা করাে। সামন্ততন্ত্রকে ব্যাখ্যা করতে ত্রিভুজ বা পিরামিডের আকৃতিই কেন

Answers

Answered by pp6609034
36

Answer:

ভারতের সামন্ততন্ত্রকে একটি ছবি এঁকে বর্ণনা করাে। সামন্ততন্ত্রকে ব্যাখ্যা করতে ত্রিভুজ বা পিরামিডের আকৃতিই কেন

Answered by Anonymous
65

ভারতীয় সামন্ততন্ত্র ভারতের সামন্তবাদী সমাজের সাথে সম্পর্কিত যা 1500 এর দশকে মোগল রাজবংশের আগে তার সামাজিক কাঠামো প্রতিষ্ঠা করেছিল। ভারতে সামন্ততন্ত্রের প্রয়োগ ও প্রয়োগের সময়কালে, গুপ্ত এবং কুশানাস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল এবং সাম্রাজ্যের সামন্ততন্ত্রের পতনের প্রমাণ

ব্যাখ্যা:

ভারতে সামন্ততন্ত্রের "মৌলিক বৈশিষ্ট্যগুলি" ছিল রাজা, অবতীর্ণ অভিজাত, বাধ্যতামূলক শ্রম, দাসত্ব, রাজ কর্তৃত্বের বিভাজন, আনুগত্যের সম্পর্ক ইত্যাদি।

ত্রিভুজ / পিরামিডের মডেলটিতে সমাজে বিভিন্ন সামন্তবাদী বর্ণের মধ্যে যে অসমতা ও সমাজে তাদের অবস্থান এবং চিকিত্সা রয়েছে তার চিত্র প্রদর্শনের জন্য প্রয়োজনীয়

সামন্ততান্ত্রিক ব্যবস্থা অন্যান্য প্রাচীন ভারতের যুগ থেকে গুপ্ত যুগের যুগকে পৃথক করে। সামন্তপ্রধানদের উত্স এবং বৃদ্ধি ছিল সামন্ততান্ত্রিক ব্যবস্থা সৃষ্টির একটি উল্লেখযোগ্য অঙ্গ part যেহেতু প্রশাসনের কাজটি সেই ব্যক্তির দ্বারা দেখা গিয়েছিল যিনি প্রথম দিনগুলিতে কেন্দ্র কর্তৃক নিযুক্ত ছিলেন, গুপ্ত যুগের পরে, এই কাজটি পরাজিত ও পুনরায় প্রতিষ্ঠিত রাজাদের দ্বারা পরিচালিত হয়েছিল, রাজার কাছে ভিক্ষা প্রেরণকারী আজ্ঞাবহ ব্যক্তিরা।

গুপ্ত আমলের পরে প্রশাসন সীমান্ত প্রদেশগুলিতে স্পষ্ট ছিল; হর্ষে এবং পরবর্তী সময়ে এটি রাজ্যের কেন্দ্রেও দেখা যেতে শুরু করে। তাঁর অঞ্চলের মধ্যেই সামন্ততালিকা বরং স্বাধীন ছিল।

Attachments:
Similar questions