Science, asked by anweshamukherjee48, 6 months ago

বাতাসে অবাঞ্ছিত উপাদান গুলো কি কি ?​

Answers

Answered by sulagnapalit8263
30

বায়ুতে প্রধানত নাইট্রোজেন, অক্সিজেন, কার্বন-ডাই-অক্সাইড গ্যাস, জলীয়বাষ্প থাকে পরিমাণের হিসেবে দিক দিয়ে বাতাসে ৭৮.০৯% নাইট্রোজেন, ২০.৯৫% অক্সিজেন,০.৯৩% আর্গন,০.০৩% কার্বন ডাই অক্সাইড এবং সামান্য পরিমাণে অন্যান্য কিছু গ্যাস থাকে।

অনেক সময় দেখা যায় বাতাসের এই প্রধান উপাদান গুলি অতিরিক্ত মাত্রা বেড়ে গেলে সেগুলো অবাঞ্ছিত হয়ে পড়ে । উদাহরণস্বরূপ বলা যায় বাতাসের এক সভাবিক উপাদান কার্বন-ডাই-অক্সাইড যদি বাতাসে প্রায় একেবারেই না থাকে তাহলে গাছপালা খাদ্য তৈরি করতে ও অক্সিজেন তৈরি করতে পারবে না ,যার ফলে আমরা বাঁচতে পারব না কিন্তু কয়েক বছরে এই গ্যাস মানুষের কিছু কাজের জন্য বাতাস এর স্বাভাবিক মাত্রা তুলনায় অনেকটা পরিমাণে বেড়ে গেছে যার প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে বিশ্ব উন্নয়নের বাতাসে এই মাত্রাতিরিক্ত কার্বন-ডাই-অক্সাইড থাকা অবাঞ্চিত বলে বিবেচনা করা হয়।

এছাড়াও বাতাসে যখন নাইট্রোজেনের বিভিন্ন ধরনের অক্সাইড ,ওজন ,কার্বন মনোক্সাইড, অম্ল বাষ্প, ভাসমান বিভিন্ন সূক্ষ্ম ইত্যাদি পরিমাণের তুলনায় বেড়ে গেলে এসব অববাহিত উপাদান হিসেবে বিবেচ্য হবে।

Answered by Anonymous
36

বাতাসের অবাঞ্ছিত উপাদানগুলি হলো -

  • বাতাসের প্রধান অবাঞ্ছিত উপাদান হলো বিভিন্ন প্রকারের এবং বিভিন্ন আকারের ধূলিকণা। এই ধূলিকণা একাধারে প্রয়োজনীয় আবার অপ্রয়োজনীয়ও বটে। প্রধানত, বেশি পরিমাণে ধূলিকণা সবসময়েই অবাঞ্ছিত।
  • বিভিন্ন দূষক গ্যাসও বাতাসের অবাঞ্ছিত উপাদানগুলির মধ্যে অন্যতম। এর মধ্যে গ্রিন হাউস গ্যাসগুলিও রয়েছে যার ফলে বিশ্ব উষ্ণায়ন ঘটিত হয়ে চলেছে।
  • নিউক্লিয়ার চুল্লির ক্ষতিকারক গ্যাসীয় তেজস্ক্রিয় পদার্থ এবং সূর্যের ক্ষতিকারক অতিবেগুনী রশ্মিও বাতাসের অবাঞ্ছিত উপাদান।
Similar questions