History, asked by parag9647, 7 months ago

৩, নীচের শব্দগুলির জন্য দুটি করে বাক্য লেখাে
ক) মাৎস্যন্যায় :
খ) ব্রম্মদেয় ।
গ) খিলাফত :​

Answers

Answered by DEBOBROTABHATTACHARY
27

Answer:

:

মাৎস্যন্যায়:-

শশাঙ্কের মৃত্যুর পর প্রায় ১১৩ বছর বাংলা দেশে ঘাের অরাজকতা , অনৈক্য , আত্মকলহ ও বহিঃশত্রুর ক্রমাগত আক্রমণ চলতে থাকে । সেই সময় বাংলার রাজতন্ত্র প্রায় ধ্বংস হয়ে যায় । শশাঙ্ক উত্তর ও পশ্চিম বাংলায় এক সার্বভৌম রাজশক্তি স্থাপন করেন । কিন্তু তাঁর মৃত্যুর সঙ্গে সঙ্গে বাংলার দুই অঞ্চল পুনরায় বিচ্ছিন্ন হয়ে পড়ে । ৬৩৮ খ্রিস্টাব্দে বাংলা পরিভ্রমণকালে চারটি স্বাধীন রাজ্যের উল্লেখ করেছেন , যথা — পুণ্ড্রবর্ধন ( উত্তরবঙ্গ ) , কর্ণসুবর্ণ ( পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চল ) , সমতট ( দক্ষিণ - পূর্ববঙ্গ ) ও তাম্রলিপ্ত ( তমলুক ) । কোনাে সার্বভৌম রাজশক্তি না থাকায় এই সমস্ত রাজ্যের মধ্যে প্রায়ই সংঘাত ও সংঘর্ষ বাধত । বৌদ্ধগ্রন্থ ‘ আর্যমঞ্জুশ্রী মূলকল্প ’ থেকে বাংলার রাজাদের দুর্দশার কথা জানা যায় ।…

পুকুরের বড়াে মাছ যেমন ছােটো মাছকে নির্বিচারে গিলে ফেলে , তেমনি অরাজকতার সুযােগে বাংলা দেশে সবলেরা দুর্বলের ওপর যথেচ্ছ শােষণ চালাত । তাই সমকালীন পুথিতে ওই সময়কে ‘ মাৎস্যন্যায় ’ বলা হয়েছে ।

ব্রহ্মদেয় বা, অগ্রহার ব্যবস্থা–

ইতিহাসবিদ ডঃ রামশরণ শর্মা দেখিয়েছেন যে, ভারতে খ্রিস্টীয় তৃতীয় শতকের পরবর্তীকালে পুণ্য অর্জনের উদ্দেশ্যে ব্রাহ্মন ও ধর্মপ্রতিষ্ঠানে নিস্কর জমি দান করার প্রথা চালু হয়। এই প্রথা অগ্রহার বা ব্রহ্মদেয় নামে পরিচিত। এই প্রথার মাধ্যমে জমির প্রাপক যে জমি লাভ করত সে জমির যাবতীয় অধিকর তার হাতে চলে যেত। ফলে জমির প্রাপকের ক্ষমতা বৃদ্ধি পায় এবং তিনি ভূস্বামীতে পরিণত হন। তার প্রাপ্ত জমিতে বসবাসকারী কৃষকরা তার প্রজায় পরিণত হন এবং তাদের ওপর প্রভূর শোষণ চলতে থাকে। এভাবে সামন্ততন্ত্রের উত্থানের পথ প্রশস্ত হয়।

খিলাফত আন্দোলন-

খিলাফত আন্দোলন যা ভারতীয় মুসলিম আন্দোলন (১৯১৯-১৯২৪) নামেও পরিচিত, ইসলামী খেলাফত পুনরুদ্ধার করতে ব্রিটিশ ভারতের মুসলমানরা শওকত আলী, মোহাম্মদ আলী জওহর ও আবুল কালাম আজাদ নেতৃত্বে পরিচালিত একটি সর্ব-ইসলামবাদ রাজনৈতিক প্রতিবাদ অভিযান করে। যেখানে উসমানীয় খিলাফতের একজন যিনি সুন্নি মুসলমানদের নেতা হিসাবে কার্যকর রাজনৈতিক কর্তৃত্ব হিসাবে বিবেচিত ছিলেন। এটি সাভ্রেস চুক্তির মাধ্যমে প্রথম বিশ্বযুদ্ধের পরে খলিফা এবং অটোমান সাম্রাজ্যের উপর আরোপিত নিষেধাজ্ঞার বিরুদ্ধে একটি প্রতিবাদ ছিল।

১৯২২ সালের শেষদিকে তুরস্ক আরও অনুকূল কূটনৈতিক অবস্থান অর্জন করে এবং ধর্মনিরপেক্ষতার দিকে অগ্রসর হলে এই আন্দোলন ভেঙে যায়। ১৯২৪ সালের মধ্যে তুরস্ক খলিফার ভূমিকা কেবল বাতিল করে দিয়েছিল।

Answered by barkinkar
0

মাৎস্যন্যায় :

  • মৎস্যন্যায় শশাঙ্কের মৃত্যুর পর এবং পালদের উত্থানের আগে (আনুমানিক 750-850 খ্রিস্টাব্দ) বাংলার অবস্থাকে মৎস্যন্যায়ম ( মৎস্যন্যায়ম ) হিসাবে বর্ণনা করা হয়েছে।

  • সংস্কৃত শব্দ মৎস্যন্যায়ম, প্রাচীন গ্রন্থে ব্যবহৃত, বিশেষ তাৎপর্য বহন করে।

  • কৌটিল্যের "অর্থশাস্ত্র" (1.4.13-14) এই শব্দটিকে নিম্নরূপ সংজ্ঞায়িত করেছে: --

  • "যখন শাস্তির আইন স্থগিত রাখা হয়, তখন এটি এমন বিশৃঙ্খলার জন্ম দেয় ঠিক যেমন একটি জলাশয় বা পুকুরে বড় মাছ একটি ছোট মাছকে গিলে ফেলে"। ,

ব্রহ্মদেয় :

  • ব্রহ্মদেয়, সংস্কৃত ভাষায় যার অর্থ হলো "ব্রাহ্মণকে দান"।

  • অর্থাৎ ধর্মীয় প্রতিষ্ঠানের জন্য ভূমি অনুদানকে বলা হত ব্রহ্মদেয়, (অর্থাৎ ব্রাহ্মণদের দান করা)

  • মধ্যযুগের প্রথম দিকে ভারতে ব্রাহ্মণদের দান করা একক প্লট বা পুরো গ্রামগুলিকে করমুক্ত জমি উপহার দেওয়া হয়েছিল। একেই ব্রহ্মদেয় বলা হত।

  • এটি প্রাথমিকভাবে শাসক রাজবংশ অনুশীলন করলেও খুব শীঘ্রই প্রধান, বণিক, সামন্ত ইত্যাদি তা অনুসরণ করে ছিল।

  • ব্রহ্মদেয় শীঘ্রই ব্রাহ্মণদের জীবিকা নির্বাহের জন্য একটি পদ্ধতিগত প্রচেষ্টা এবং খ্রিস্টীয় চতুর্থ শতাব্দীর দিকে একটি সাধারণ অনুশীলন হিসাবে বিকশিত হয়।

  • আধ্যাত্মিক অনুগ্রহের বিনিময়ে ব্রাহ্মণদের জমি দান করার এই প্রথার ঐতিহাসিক প্রমাণ দক্ষিণ ভারতে খ্রিস্টীয় ৩য়-৪র্থ শতাব্দীতে পাওয়া যায়।

  • রাজা জয়বর্মনের রাজত্বের খ্রিস্টীয় তৃতীয় শতাব্দী থেকে প্রাচীনতম রাজকীয় ভূমি অনুদান শিলালিপিতে "ব্রহ্মদেয়" শব্দটি উল্লেখ করা হয়েছে বৃহৎফল ইয়ানে ।

খিলাফত আন্দোলন :

  • খিলাফত আন্দোলন ছিল ভারতের রাজনৈতিক ইতিহাসে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা।

  • খিলাফত আন্দোলন , ভারতে প্যান-ইসলামী শক্তি যা 1919 সালে ব্রিটিশ রাজত্বের সময় ভারতে মুসলিম সম্প্রদায়ের মধ্যে ঐক্যের প্রতীক হিসাবে অটোমান খলিফাকে বাঁচানোর প্রচেষ্টায় উদ্ভূত হয়েছিল ।

  • গান্ধীর অসহযোগ আন্দোলনের দ্বারা প্রাথমিকভাবে এই আন্দোলনকে শক্তিশালী করা হয়েছিল কিন্তু 1924 সালে খিলাফত বিলুপ্তির পর তা বিচ্ছিন্ন হয়ে যায়।

আরও পড়ুন :

what was khilafat movement

https://brainly.in/question/8449884

ব্রহ্মদেয় টিকা লেখ

https://brainly.in/question/20647140

#SPJ3

Similar questions