নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখাে :
১.১ সন্দেহ নাই মাত্র। – কোন বিষয়ে কবির কোনাে সন্দেহ নেই ?
১.২ নরহরি দাস' গল্পে বাঘ, শিয়াল আর ছাগলছানাকে তােমার কেমন লেগেছে ?
১.৩ ‘স্কুলের হলঘরে তাবু খাটানাের দু-দিন পরে ঘটনাটা ঘটেছিল। – কোন ঘটনার কথা বলা হয়েছে?
১.৪ ‘আম বাগিচার তলায় যেন তারা হেসেছে' – একথা বলা হয়েছে কেন?
১.৫ বিচিত্র সাধ’ কবিতায় রাতের দৃশ্য কথকের চোখে কীভাবে ধরা পড়েছে?
২. নীচের প্রশ্নগুলির উত্তর দাও :
২১ শ,ষ, স,— কে উস্কানি বলা হয় কেন? সফ, * 32 তিনটে নিল
&চাখ্যা 29 34৮ ৫১।
২.২ অল্পপ্রাণ আর মহাপ্রাণ ধ্বনির উদাহরণ দাও।
Answers
আমি যে বিষয়টি তৈরি করার চেষ্টা করছি তার উপর জোর দেওয়া যাক। গণিতবিদদের সমীকরণের মূলের সাথে খেলা, এমন একটি নাটক যার ব্যবহারিক অনুপ্রেরণা ছিল না এবং ব্যবহারিক প্রয়োগের প্রায় কোনও সম্ভাবনা ছিল না, ফলে প্রতিসাম্য এবং গোষ্ঠীগুলির গুরুত্বের স্বীকৃতি লাভ করেছিল। দলগুলির তত্ত্বের অধ্যয়নের ফলে জ্যামিতি এবং ডিফারেনশিয়াল সমীকরণগুলিতে গাণিতিক আবিষ্কার হয়েছিল এবং শেষ পর্যন্ত একটি নতুন প্রাথমিক কণার অস্তিত্বের পূর্বাভাস দেওয়া হয়েছিল। অযৌক্তিক গণিতজ্ঞের হাতির দাঁত-টাওয়ার অনুমানের জন্য অবশ্যই একটি আশ্চর্যজনক ফলাফল! আমার পেশাদার পক্ষপাতিত্ব সত্ত্বেও, আমি অবশ্যই স্বীকার করতে পারি যে গণিতবিদরা দলগুলির তত্ত্বটি আবিষ্কার করার আগেই প্রতিসমের গুরুত্ব স্বীকৃতি পেয়েছিল। 1794 সালে উইলিয়াম ব্লেক লিখেছিলেন: বাঘ, বাঘ, জ্বলন্ত জ্বলন্ত রাতের বনের মধ্যে, কোন অমর হাত বা চোখ আপনার ভয়ঙ্কর প্রতিসাম্যকে ফ্রেম করতে পারে? তবে, গণিতবিদদের অবশ্যই এটি স্বীকৃতি দেওয়ার কৃতিত্ব দিতে হবে, প্রতিসাম্যতা বুঝতে, আপনাকে অবশ্যই দলগুলির তত্ত্বটি অধ্যয়ন করতে হবে। আমি এখন আমার মূল প্রশ্নের উত্তর দিতে পারি, গণিতবিদরা কী করছেন? তারা কবিদের অন্তর্নিহিত সুনির্দিষ্ট করার চেষ্টা করছেন।