English, asked by bishnubera2002, 7 months ago


বিবর্ধক কাচ রূপে ব্যবহার করতে হলে বস্তুকে উত্তল লেন্স সাপেক্ষে
কোথায় রাখতে হবে?​

Answers

Answered by singh1481
34

Answer:

একটি প্রশস্ত গ্লাস (ল্যাবরেটরি প্রেক্ষিতে হাত লেন্স বলা হয়) একটি উত্তল লেন্স যা একটি বস্তুর একটি বৃহৎ চিত্র তৈরি করতে ব্যবহৃত হয়। লেন্স সাধারণত একটি হ্যান্ডেল সহ একটি ফ্রেমে মাউন্ট করা হয় (চিত্র দেখুন)। একটি প্রশস্ত গ্লাস আলোকে ফোকাস করতে ব্যবহার করা যেতে পারে, যেমন সূর্যের বিকিরণকে মনোযোগ দেওয়ার জন্য আগুনের ফোকাসে একটি হট স্পট তৈরি করতে।

একটি শীট পরিবর্ধক অনেকগুলি সংকীর্ণ গড়া রিং-আকৃতির লেন্স ধারণ করে, যেমনটি সংমিশ্রণ একটি লেন্স হিসাবে কাজ করে কিন্তু অনেক পাতলা। এই ব্যবস্থা একটি Fresnel লেন্স হিসাবে পরিচিত হয়।

ম্যাগনফিশিং গ্লাস গোয়েন্দা উপাখ্যানের একটি আইকন, বিশেষ করে শার্লক হোমস এর।

Explanation:

please rate me

Answered by Anonymous
2

বিবর্ধক কাঁচ রূপে ব্যবহার করতে হলে বস্তুকে উত্তল লেন্স সাপেক্ষে মুখ্য ফোকাস এবং আলোককেন্দ্রের মাঝামাঝি কোন অবস্থানে রাখতে হবে।

উপরোক্ত উত্তরটিকে সঠিকভাবে বোঝার জন্য, আমাদের উত্তল লেন্সের কার্যকারিতা সম্পর্কে আরো তথ্য জানতে হবে।

উত্তল লেন্সের কার্যকারিতা :

  • উত্তল লেন্সের সামনে কোন বস্তু ধরলে সেই উত্তল লেন্স দ্বারা বস্তুর কি ধরনের প্রতিবিম্ব গঠিত হবে, তা সম্পূর্ণভাবে লেন্সের সাপেক্ষে বস্তুর অবস্থানের উপর নির্ভর করে।
  • বস্তুর বিভিন্ন অবস্থানের জন্য আমরা বিবর্ধিত, হ্রাসকৃত, সদবিম্ব, অসদবিম্ব ইত্যাদি বিভিন্ন ধরনের প্রতিবিম্ব গঠিত হয়।

তেমনই উত্তল লেন্সকে বিবর্ধক কাঁচ হিসেবে ব্যবহার করতে গেলে আমাদের বস্তু থেকে ওই উত্তল লেন্সের মুখ্য ফোকাস এবং আলোক কেন্দ্রের মাঝামাঝি কোন জায়গায় রাখতে হবে। (এই ক্ষেত্রে গঠিত প্রতিবিম্বটি অসদবিম্ব হয়)

অতএব, উপরোক্ত আলোচনার মাধ্যমে আমরা একটি উত্তল লেন্সকে কিভাবে বিবর্ধক কাঁচ হিসেবে ব্যবহার করা যেতে পারে সেই ব্যাপারে আলোচনা করলাম।

Similar questions