Science, asked by simamandal4021, 7 months ago

মডেল অ্যাক্টিভিটি টাস্ক
আমাদের পরিবেশ
পঞ্চম শ্রেণি
নীচের প্রশ্নগুলির উত্তর লেখাে :
১.
পুকুরের জল পরিষ্কার রাখতে কী কী নিষেধাজ্ঞা জারি করা উচিত?
কম গভীর টিউবওয়েলের জল খাওয়া উচিত নয় কেন?
কোনাে অঞলের জীববৈচিত্র্য কেন সংরক্ষণ করা উচিত বলে তােমার মনে হয়?
পিঁপড়েরা হয়তাে বৃষ্টির সম্ভাবনার কথা বুঝতে পারে। এর সত্যতা প্রমাণে একটি ঘটনার উল্লেখ করাে।
.
৪.​

Answers

Answered by Uniquedosti00017
47

Answer:

  1. পুকুরের জল পরিষ্কার রাখতে পুকুরে পশুদের স্নান করানো বন্ধ করতে হবে। পুকুরের পার্শবর্তী কৃষিজমির জল যাতে পুকুরে এসে না পড়ে সেদিকে লক্ষ্য রাখতে হবে।। ইত্যাদি।
  2. কম গভীর টিউবওয়েলের জলে অনেক বিষাক্ত ধাতব যৌগ মিশে থাকে যা মানবসরীরের পক্ষে ক্ষতিকারক।তাই কম গভীর জলাশয়ের জল পান করা উচিত নয়।
  3. কোনো অঞ্চলের জীববৈচিত্র সেই স্থানের বাস্তুতন্ত্রের জন্য খুব প্রয়োজনীয় তাই পৃথিবীর যেকোনো স্তনের জীববৈচিত্র রক্ষা করা অত্যন্ত প্রয়োজনীয়।
  4. পিঁপড়েরা বৃষ্টির সম্ভাবনা আগে থেকে বুঝতে পারে তাই বৃষ্টি হওয়ার আগে আমরা পিঁপড়ে দের নিজেদের খাদ্য ও ডিম অন্যত্র স্থানান্তরিত করতে দেখতে পাই।

আরে ভাই ক্লাশ 5 বহুদিন আগে পাস করে এসেছি তবুও উত্তর দেয়ার চেষ্টা করলাম। brainlyest টা দিয়ে দিস । আমাকে 10টা like দিলে আমি তোকে ইনবক্স করবো।

Answered by TheInnocentSoul
7

Answer:

  1. পুকুরের জল পরিষ্কার রাখতে পুকুরের পার্শবর্তী অঞ্চলের জমিতে রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার করা যাবেনা । গবাদিপশুকে পুকুরে স্নান করানো যাবেনা।
  2. কম গভীর টিউবওয়েলের জলে অনেক বিষাক্ত রাসায়নিক পদার্থ থাকে যা মানবসরীরের পক্ষে ক্ষতিকারক।তাই কম গভীর টিউবওয়েলের জল খাওয়া উচিত নয়।
  3. কোনো অঞ্চলের জীববৈচিত্র সেই অঞ্চলের বাস্তুতনত্র কে বিশেষভাবে প্রভাবিত করে তাই যেকোনো অঞ্চলের জীববৈচিত্র রক্ষা করা উচিত।
  4. হাঁ পিঁপড়েরা বৃষ্টির পূর্বাভাস পায় তাই তারা বৃষ্টির আগে তাদের ডিম নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যায়।
Similar questions