India Languages, asked by gourichakraborty0035, 6 months ago

স্বাধীনতা দিবসের উপর রচনা​

Answers

Answered by 2105rajraunit
1

স্বাধীনতা দিবস-

স্বাধীনতা দিবস আমাদের দেশের জন্য বছরের অন্যতম গুরুত্বপূর্ণ দিন। প্রতি বছর ১৫ ই আগস্ট আমরা একটি স্বাধীন জাতিতে পরিণত হওয়ার দিনটি পালন করি, যার অর্থ আমরা নিজেরাই শাসন করতে স্বাধীন ছিলাম এবং অন্য কারও দ্বারা শাসিত ছিল না।

কয়েকশ বছর ধরে ভারত যুক্তরাজ্য দ্বারা শাসিত ছিল এবং আমাদের দেশটি ব্রিটিশ সাম্রাজ্যের একটি অংশ ছিল। ব্রিটিশরা বিশ্বের অনেক অংশ দখল করেছে এবং ভারত তার বহু উপনিবেশের মধ্যে একটি। তারা আসার আগে ভারত অনেক রাজ্য নিয়ে গঠিত হয়েছিল। তাদের দ্বারা বছরের পর বছর শাসন করার পরে, বিদেশী শাসনের প্রতি পারস্পরিক অনুভূতি সত্যই দেশকে একত্রিত করেছিল। সংযুক্ত, দেশের মানুষ বহু বছর ধরে ব্রিটিশ শাসন থেকে নিজেকে মুক্ত করার জন্য সংগ্রাম করেছিল। আমরা আনুষ্ঠানিকভাবে 15 ই আগস্ট, 1947-এ স্বাধীন হয়েছি historic এই historicতিহাসিক ঘটনাটির স্মরণে আমরা প্রতি বছর 15 ই আগস্ট আমাদের স্বাধীনতা উদযাপন করি।

স্কুল আপনাকে স্বাধীনতা দিবসে কিছু প্রবন্ধ করতে বলবে। নিবন্ধগুলির জন্য এখানে কিছু ধারণা এবং সেগুলি কীভাবে লিখবেন সে সম্পর্কে একটি ছোট গাইড এখানে রয়েছে:

ব্রিটিশদের আগে ভারত

ব্রিটিশরা ভারত শাসন করার আগে আমরা একীভূত দেশ ছিল না অনেক রাজ্য ছিল। দু'জনের তুলনা করে ভারত যেভাবে ব্যবহৃত হত এবং এখন আমরা কী তা লিখুন। কীভাবে রাজ্যগুলি একে অপরের থেকে আলাদা ছিল এবং আমরা কীভাবে তাদের শাসন থেকে আলাদা ছিল তা শিখুন।

ভারতে আনা ব্রিটিশ শাসনকে পরিবর্তন করে

যদিও ব্রিটিশরা অনেকগুলি রাজ্য অব্যাহত রাখতে দেয়, তাদের ব্রিটিশদের অধীনে শাসন করতে হয়েছিল এবং একটি সাধারণ শাসক থাকার কারণে তারা দেশকে একত্রিত করেছিল। ব্রিটিশ শাসনের যে পার্থক্য নিয়ে এসেছিল সে সম্পর্কে লিখুন।

ব্রিটিশ শাসনকালে এবং পরে ভারত

আমাদের অনেক অনুরূপ আইন থাকলেও ব্রিটিশরা ভারত শাসন করার পর থেকে অনেক কিছু বদলে গেছে। আমাদের নিজস্ব সরকার কীভাবে তাদের চেয়ে আলাদা তা লিখুন। এবং কোন পরিবর্তনগুলি ভাল এবং কোনটি খারাপ।

মহান ভারতীয় মুক্তিযোদ্ধা

বহু মহান ব্যক্তির নেতৃত্ব ছাড়া ভারত স্বাধীনতা অর্জন করতে পারত না। এই লোকেদের এবং তাদের ইতিহাসের পার্থক্য সম্পর্কে লিখুন।

ভারতের স্বাধীনতায় মহিলাদের ভূমিকা

যদিও অনেক মহিলা স্বাধীনতার লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, ইতিহাস তাদের সর্বদা হাইলাইট করে না। এই মহান মহিলা এবং তাদের কাজ সম্পর্কে গবেষণা করুন এবং তাদের সম্পর্কে লিখুন। আপনি কেন মনে করেন ইতিহাস সেগুলি মনে রাখতে পছন্দ করে নি তা লিখতে ভুলবেন না।

ব্রিটিশ শাসকরা যারা ভারতের পক্ষে ভাল করেছিলেন

সমস্ত ব্রিটিশই খারাপ ছিল না; অনেকে ভারতকে ভালবাসে এবং এর জন্য দুর্দান্ত কাজ করেছিল। কেউ কেউ আমাদের স্বাধীনতার জন্য লড়াইও করেছিলেন। এই লোকদের সম্পর্কে সন্ধান করুন এবং লিখুন।

স্বাধীনতা দিবস উদযাপন

প্রত্যেকে আলাদা আলাদাভাবে স্বাধীনতা দিবস পালন করে। আপনি কীভাবে দিবসটি উদযাপন করবেন সে সম্পর্কে লিখুন এবং একটি রচনায় এটি আপনার বন্ধুদের উদযাপনের সাথে তুলনা করুন।

Similar questions