Physics, asked by 4everpayelmandal, 7 months ago

গ্রিনহাউস এফেক্টের কারণ ব্যাখ্যা করাে​

Answers

Answered by Anonymous
11
  • গ্রিনহাউস প্রভাব বায়ু কার্বন ডাই অক্সাইড মিথেন এবং বাতাসে কিছু অন্যান্য গ্যাসের উপস্থিতি দ্বারা পৃথিবীর পৃষ্ঠ এবং ট্রোপস্ফিয়ার (বায়ুমণ্ডলের সর্বনিম্ন স্তর) উষ্ণায়নের ফলে গ্রিনহাউস গ্যাসের জলীয় বাষ্প হিসাবে পরিচিত এই গ্যাসগুলিতে সর্বাধিক প্রভাব রয়েছে l
Answered by himikamdrakib
13

Answer:

পৃথিবীতে আগত সূর্যের আলো পৃথিবীর বায়ুমণ্ডল এবং পৃষ্ঠের দ্বারা প্রতিফলিত হয়, তবে বেশিরভাগটি পৃথিবী পৃষ্ঠ দ্বারা শোষিত হয়, যা পৃথিবীতে উষ্ণ করে। বিকিরিত ইনফ্রারেড এর কিছু ইনফ্রারেড রেডিয়েশন মহাশূন্যে চলে যায় তবে কিছু বায়ুমণ্ডলের গ্রিনহাউস গ্যাসগুলি (বিশেষত জলীয় বাষ্প, কার্বন ডাই অক্সাইড এবং মিথেন) দ্বারা শোষিত হয় এবং সমস্ত দিকগুলিতে পুনরায় ছড়িয়ে পড়ে, কিছু মহাকাশে এবং কিছুটা ভূপৃষ্ঠের দিকে ফিরে যায়। যেখানে এটি নিম্ন বায়ুমণ্ডল ও ভূপৃষ্ঠকে আরও উষ্ণ করে ।

Explanation:

গ্রীন হাউজ প্রভাব দ্বারা সৃষ্ট উত্তাপ বাদ দিলে পৃথিবী পৃষ্ঠের গড় তাপমাত্রা কেবলমাত্র − 18 ° C (0 °F) হবে। শুক্র গ্রহে র বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের খুব উচ্চ ঘনত্বের ফলে চূড়ান্ত গ্রীনহাউস প্রভাব ঘটে যার ফলে ওই গ্রহের পৃষ্ঠের তাপমাত্রা 450 ° C (840 ° F) হয়ে যায়।

যদিও গ্রিনহাউস এফেক্টটি প্রাকৃতিকভাবে ঘটে যাওয়া একটি ঘটনা, তবে মানুষের ক্রিয়াকলাপের ফলে বায়ুমণ্ডলে গ্রিনহাউস গ্যাসের নির্গমন দ্বারা এই প্রভাব আরও তীব্র করা যেতে পারে। বিংশ শতাব্দীর শেষের দিকে শিল্প বিপ্লবের সূচনা থেকে বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ প্রায় 30 শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং মিথেনের পরিমাণ দ্বিগুণেরও বেশি বেড়েছে।

Similar questions