Biology, asked by ramizansari2004, 6 months ago

বায়োজেনেটিক সূত্র কি

Answers

Answered by tapasrumpa155
2

Answer:

'Ontogeny recapitulates phylogeny'

Answered by payalchatterje
2

Answer:

ডারউইনের বিবর্তন তত্ত্ব পড়ার পর 1860 সালে আর্নস্ট হেকেল দ্বারা বায়োজেনেটিক সূত্র, যা সারাংশ তত্ত্ব নামেও পরিচিত। এটি একটি ঐতিহাসিক তত্ত্ব যা বলে যে একটি প্রাণীর ভ্রূণজনিত গর্ভধারণ থেকে অনটোজেনেসিস পর্যন্ত ফাইলোজেনির ধারাবাহিক প্রাপ্তবয়স্ক পর্যায়ের মতো স্বতন্ত্র পর্যায়গুলির মধ্য দিয়ে এগিয়ে যায়। এটি মেকেল-সেরেস আইন নামেও পরিচিত, যা জোহান ফ্রেডরিখ মেকেলের কাজের উপর ভিত্তি করে ইটিন সেরেস প্রণয়ন করেছিলেন। নাম অনুসারে (সারাংশ তত্ত্ব), এটি সাধারণত উল্লেখ করা হয় যখন অনটোজেনি ফাইলোজেনির যোগফল দেয়।

এটি অনুমান করে যে বিকাশের সময় প্রাণী ভ্রূণের বিভিন্ন পর্যায়গুলি প্রজাতির পূর্বের পূর্বপুরুষ ফর্মগুলির ধারাবাহিক পুনরাবৃত্তি। এটি বলে যে বিকাশের ভ্রূণের পর্যায়টি বিবর্তন পরবর্তী পূর্বপুরুষের প্রাপ্তবয়স্ক রূপকে প্রতিনিধিত্ব করে। আইন অনুসারে, ভ্রূণের বিকাশের পর্যায়গুলির একটি যত্নশীল বিশ্লেষণ জীবনের বৈচিত্র্য এবং ইতিহাসের অধ্যয়নের প্রক্রিয়াকে উৎসাহিত করে।

এটি পরামর্শ দিয়েছে যে বিশেষজ্ঞরা ট্যাক্সা এবং ভ্রূণের বিকাশের পর্যায়ের মধ্যে মিল রেখে ট্যাক্সোনমিক গ্রুপের মধ্যে বিবর্তনীয় সম্পর্ক বিশ্লেষণ করে। উপরন্তু, ভ্রূণবিদ্যা এই তত্ত্বটি নিশ্চিত করেছে যে সমস্ত প্রজাতি একটি সাধারণ পূর্বপুরুষ থেকে বিবর্তিত হয়েছে l

এটি একটি বাংলা প্রশ্ন l

আরও দুটি বাংলা প্রশ্ন:

https://brainly.in/question/9179234

https://brainly.in/question/5630001

#SPJ5

Similar questions