Biology, asked by paulkoushik13112005, 6 months ago

অ্যালিল বলতে কি বোঝো ?​

Answers

Answered by Anonymous
4

একটি অ্যালিল একটি জিনের বৈকল্পিক রূপ। কিছু জিনের বিভিন্ন ধরণের বিভিন্ন রূপ থাকে, যা একই ক্রোমোসোমে একই অবস্থান বা জিনগত লোকাসে অবস্থিত। মানুষকে বলা হয় ডিপ্লোড অর্গানিজম বেকা প্রতিটি জিনগত লোকাসে তাদের দুটি অ্যালিল থাকে, প্রতিটি পিতা-মাতার কাছ থেকে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত একটি অ্যালিল থাকে.

Answered by sapnalimbu4867
2

একটি স্নায়ু নিউরনের অ্যাক্সনের একগুচ্ছ বদ্ধ বান্ডিল,যা প্রান্তীয় স্নায়ু তন্ত্রের অংশ।এর মধ্য দিয়ে প্রান্তীয় অঙ্গে তড়িৎ-রাসায়নিক সংকেত আদান-প্রদান হয়।

বাহুতে স্নায়ু (হলুদ)

কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে, অনুরূপ গঠনকে নিউরাল ট্র্যাক্ট বলে।[১][২] নিউরনকে কখনও কখনও স্নায়ু কোষ বলা হলেও এটি পুরোপুরি সঠিক নয়,যেহেতু অনেক নিউরনই স্নায়ু গঠন করে না,আবার স্নায়ুতে অ-নিউরন কোষ যেমন সোয়ান কোষ থাকে,যা অ্যাক্সনকে মায়েলিনে আবৃত করে রাখে।

প্রতিটি স্নায়ু রজ্জুর ন্যায় গঠন,যাতে অনেক অ্যাক্সন বা স্নায়ু তন্তু (nerve fibre)থাকে।একটি স্নায়ুর মধ্যে প্রতিটি অ্যাক্সন যোজক কলার একটি স্তর দ্বারা আবৃত থাকে,যাকে এন্ডোনিউরিয়াম বলে।এরকম অনেকগুলি অ্যাক্সন মিলে নার্ভ ফ্যাসিকল করে।প্রতিটি ফ্যাসিকল যোজক কলার একটি স্তর দ্বারা আবৃত থাকে,যাকে পেরিনিউরিয়াম বলে।শেষে,সমস্ত স্নায়ু যোজক কলার আরেকটি স্তর দ্বারা আবৃত থাকে,যাকে এপিনিউরিয়াম বলে।

Similar questions