French, asked by opraj2020, 6 months ago

২.
২১ সুখ পাওয়া যায় অনেকখানি’—কবির মতে সুখলাভের উপায়টি কী ?
উ সেনাপতির কথােপকথন হইতে লাগিল,
এ কথাগত​

Answers

Answered by bagarunima28
0

Answer:

21. উদ্ধৃত অংশটি রবীন্দ্রনাথ ঠাকুরের বােঝাপড়া নামক কবিতা থেকে নেওয়া হয়েছে । মানুষ অনেক সময় নিজ নিজ অহংবোধে মগ্ন থাকে ফলে মন খুলে অপরের সঙ্গে মিশতে পারে না, তারা তখন নিজের চারদিকে অন্ধকার আড়াল তৈরি করে। তখন তারা জগতে প্রকৃত মুখ থেকে বঞ্চিত থাকে । কিন্তু যদি অহংকার সরিয়ে ফেলে মানুষ নিজের চারদিকে আড়াল মরিয়ে সকলে মাঝে এসে দাঁড়ায় তবে সে বিশ্বচরাচরের অনেক খানি সুখ উপলব্ধি করতে পারবে ।

22. ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের লেখা অদ্ভুত আতিথেয়তা গল্প থেকে গৃহীত আলোচ্য উদ্ধৃত অংশটি বন্ধুভাবে কথােপকথন গ্রন্থ আরব সেনাপতি ও সেনাপতির কথা এখানে বলা হয়েছে।

আরব সেনাপতি ও মুর সেনাপতি পারস্পরিক কথোপকথনের মধ্য দিয়ে অভ্য় সেনাপতির পূর্বপুরুষদের পরাক্রম যুদ্ধকৌশলের নানা পরিচয় উঠে আসে দুজনের এই আলাপচারিতায় মাধ্যমে আর সেনাপতি বুঝতে পারেন যে মুর সেনাপতি আরব আরব সেনাপতির পৃত্রি হান্তা। কিন্তু বর্তমানে মুর সেনাপতি তার অতিথি তাই অতিথির কোনো ক্ষতি তিনি করবেন না।

যার দ্বারা প্রমাণিত হয় আরব সেনাপতি আতিথিয়তা বােধে পৃথিবীর অন্যান্য জাতির মানুষ অপেক্ষা শ্রেষ্ঠ তারা মনের রুদ্ধ ভাব কখনাে অতিথির কাছে প্রকাশ করেন না ভাদের শত্রুতার মধ্যে ও একটি পরম মিত্র তার ভাব ফুটে ওঠে, আর লেখক ও যার দ্বারা প্রমাণিত হয় আরব সেনাপতি আতিথিয়তা বােধে পৃথিবীর অন্যান্য জাতির মানুষ অপেক্ষা শ্রেষ্ঠ । তারা মনের রুদ্ধ ভাব কখনো অতিথির কাছে প্রকাশ করেন না তাদের শত্রুতার মধ্যে ও একটি পরম মিত্র তার ভাব ফুটে ওঠে, আর লেখক ও আমাদেরকে সেই ভাবনায় উদ্বীপ্ত হতে সচেষ্ট করেছেন ।

Hope this will help u.

Pls mark my answer as brainliest.

Similar questions