India Languages, asked by titli04, 6 months ago

ব্যাসবাক্যসহ সমাস নির্ণয় করো :. ১. গ্রামাঞ্চল ২. মাষান্তর ৩. একটি মাত্র ৪. জবাকুসুম সংকাশ ৫. দেখামাত্র ৬. পঞ্চ বটি ৭. সড়রিতু ৮. পঞ্চ ভূত , ৯. শতাব্দি , ১০. অষ্টপ্রহর ১১. বেআদব ১২. পঞ্চানন ১৩. অজ্ঞান ১৪. সলজ্জিত ১৫. হরিণ নয়নী ১৬. পীতাম্বর please help me ​

Answers

Answered by jenita1982
0

sorry I can't understand what you are saying

Answered by VedankMishra
3

Answer:

বাংলা ভাষায় ব্যবহৃত অর্থসম্বন্ধযুক্ত একাধিক পদের একটি পদে পরিণত হওয়ার প্রক্রিয়াকে সমাস বলে। বাংলা ভাষায় যে সকল প্রক্রিয়ায় নতুন পদ বা শব্দ তৈরি হয় সমাস তার একটি। সমাসের রীতি সংস্কৃত থেকে বাংলায় এসেছে।

যেমন: দোয়াত ও কলম = দোয়াতকলম, পীত অম্বর যার = পীতাম্বর (শ্রীকৃষ্ণ)। সমাসের প্রক্রিয়ায় সমাসবদ্ধ বা সমাসনিষ্পন্ন পদটিকে বলে সমস্ত পদ। যেমন: এখানে দোয়াতকলম, পীতাম্বর হলো সমস্ত পদ। সমস্ত পদ কতগুলো পদের মিলিত রুপ, এই প্রতিটি পদকে বলে সমস্যমান পদ। সমস্ত পদকে বিস্তৃত করে যে বাক্যাংশ পাওয়া যায় তাকে বলে সমাসবাক্য, ব্যাসবাক্য বা বিগ্রহবাক্য।[১] সমাস শব্দের ব্যুৎপত্তি হলো সম+অস(ধাতু) +অ ।

সমাসের উদ্দেশ্য অল্পকথায় অধিক ভাব প্রকাশ করা ।একটা বিরাট শব্দগুচ্ছকে সমাসের মাধ্যমে সংক্ষেপণ করা যায়। তবে সাহিত্যিক প্রয়োজনেই সংস্কৃত ভাষায় সমাসের আবির্ভাব হয়েছিল বলে মনে হয়। কারণ সাহিত্যমূলক কর্মে সমাসের ব্যবহার একে আরও আকর্ষণীয় করে তোলে।

Similar questions