Geography, asked by poojasarkar91866, 5 months ago

সিলভি কালচার কাকে বলে

Answers

Answered by srishti1897
2

Ans. গাছের গুনগত মান বৃদ্ধি ও উন্নয়ন সংক্রান্ত বিজ্ঞানকে সিলভি কালচার বলে ।

Mark my answer as brainiest

Answered by crkavya123
0

Answer:

সিলভিকালচার হল মান ও চাহিদা, বিশেষ করে কাঠ উৎপাদনের জন্য বনের বৃদ্ধি, গঠন/গঠন এবং গুণমান নিয়ন্ত্রণ করার অনুশীলন।

নামটি ল্যাটিন সিলভি- ('বন') এবং সংস্কৃতি ('বর্ধমান') থেকে এসেছে। বন ও কাঠের অধ্যয়নকে সিলভোলজি বলা হয়। সিলভিকালচার এছাড়াও নিশ্চিত করার উপর ফোকাস করে যে বন স্ট্যান্ডের চিকিত্সা (গুলি) সংরক্ষণ এবং তাদের উত্পাদনশীলতা উন্নত করতে ব্যবহৃত হয়।

সাধারণত, সিলভিকালচার হল সিলভিক্সের জ্ঞানের ভিত্তিতে (স্থানীয়/আঞ্চলিক কারণগুলির বিশেষ উল্লেখ সহ বনের গাছ এবং স্ট্যান্ডের জীবন-ইতিহাস এবং সাধারণ বৈশিষ্ট্যগুলির অধ্যয়ন)। ] সিলভিকালচারের কেন্দ্রবিন্দু হল বনভূমির নিয়ন্ত্রণ, প্রতিষ্ঠা ও ব্যবস্থাপনা।

বনায়ন এবং সিলভিকালচারের মধ্যে পার্থক্য হল যে সিলভিকালচার স্ট্যান্ড-লেভেলে প্রয়োগ করা হয়, যখন বনায়ন একটি বিস্তৃত ধারণা। অভিযোজিত ব্যবস্থাপনা সিলভিকালচারে সাধারণ, যখন বনায়ন প্রাকৃতিক/সংরক্ষিত জমিকে স্ট্যান্ড-লেভেল ব্যবস্থাপনা এবং চিকিত্সা প্রয়োগ না করে অন্তর্ভুক্ত করতে পারে।

Explanation:

সিলভিকালচারাল সিস্টেম

জার্মান-ভাষী ইউরোপে বনায়নের উৎপত্তি সিলভিকালচারাল সিস্টেমকে বিস্তৃতভাবে উচ্চ বন (হচওয়াল্ড), কপিস উইথ স্ট্যান্ডার্ড (মিটেলওয়াল্ড) এবং যৌগিক কপিস, সংক্ষিপ্ত ঘূর্ণন কপিস এবং কপিস (নিডারওয়াল্ড) হিসাবে সংজ্ঞায়িত করেছে। এছাড়াও অন্যান্য সিস্টেম আছে. এই বৈচিত্র্যময় সিলভিকালচারাল সিস্টেমের মধ্যে বেশ কিছু ফসল কাটার পদ্ধতি রয়েছে, যেগুলিকে প্রায়ই ভুলভাবে সিলভিকালচারাল সিস্টেম বলা হয়, কিন্তু উদ্দেশ্যের উপর নির্ভর করে পুনরুজ্জীবন বা পুনরুজ্জীবন পদ্ধতিও বলা যেতে পারে।

উচ্চ বন ব্যবস্থা জার্মান ভাষায় আরও উপবিভক্ত:[3]

উচ্চ বন (হচওয়াল্ড)

বয়স শ্রেণীর বন (আল্টারস্কলাসেনওয়াল্ড)

এমনকি বয়সী বনায়ন

ক্লিয়ার কাটিং (Kahlschlag)

শেল্টারউড কাটা (Schirmschlag)

বীজ-বৃক্ষ পদ্ধতি

অসম-বৃদ্ধ বনায়ন

দ্য ফেমেল সিলেকশন কাটিং (গ্রুপ সিলেকশন কাটিং) (ফেমেলস্লাগ)

স্ট্রিপ সিলেকশন কাটিং (স্ট্রিপ-এন্ড-গ্রুপ ফালিং সিস্টেম) (সামস্লাগ)

শেল্টারউড ওয়েজ কাটা (Schirmkeilschlag)

মিশ্র-ফর্ম পুনর্জন্ম পদ্ধতি (মিসফরমেন)

ক্রমাগত আচ্ছাদন বনায়ন (ডাউরওয়াল্ড)

অসম-বৃদ্ধ বনায়ন

নির্বাচনী বন (প্লেন্টারওয়াল্ড)

লক্ষ্য ব্যাস ফসল কাটা (Zielstärkennutzung)

এই নামগুলি ছাপ দেয় যে এইগুলি সুন্দরভাবে সংজ্ঞায়িত সিস্টেম, কিন্তু বাস্তবে স্থানীয় বাস্তুবিদ্যা এবং সাইটের অবস্থার সাথে সামঞ্জস্য রেখে এই ফসল কাটার পদ্ধতিগুলির মধ্যে বৈচিত্র্য রয়েছে। যদিও ফসল কাটার কৌশলের একটি প্রত্নতাত্ত্বিক ফর্মের অবস্থান সনাক্ত করা যেতে পারে (এগুলি সমস্তই একটি নির্দিষ্ট বনবিদ থেকে কোথাও উদ্ভূত হয়েছিল, এবং বৈজ্ঞানিক সাহিত্যে বর্ণনা করা হয়েছে), এবং বিস্তৃত সাধারণীকরণ করা যেতে পারে, এগুলি কঠোর ব্লুপ্রিন্টের পরিবর্তে শুধুমাত্র থাম্বের নিয়ম। কৌশলগুলি কীভাবে প্রয়োগ করা যেতে পারে।

এই সিলভিকালচারটি নাতিশীতোষ্ণ এবং বোরিয়াল জলবায়ুতে কাঠ উৎপাদনের উপর সাংস্কৃতিকভাবে পূর্বাভাস দেওয়া হয়েছিল এবং গ্রীষ্মমন্ডলীয় বনায়নের সাথে মোকাবিলা করেনি [উদ্ধৃতি প্রয়োজন]। গ্রীষ্মমন্ডলীয় বনাঞ্চলে এই দর্শনের অপপ্রয়োগ সমস্যাযুক্ত [কার মতে?]। এছাড়াও একটি বিকল্প সিলভিকালচারাল ঐতিহ্য রয়েছে যা জাপানে বিকশিত হয়েছে এবং এইভাবে সাতোয়ামা নামে একটি ভিন্ন জৈব-সাংস্কৃতিক ল্যান্ডস্কেপ তৈরি করেছে।

ফসল কাটার পরে পুনর্জন্ম আসে, যা প্রাকৃতিক এবং কৃত্রিম (নীচে দেখুন) এবং টেন্ডিং, যা মুক্তির চিকিত্সা, ছাঁটাই, পাতলা করা এবং মধ্যবর্তী চিকিত্সা অন্তর্ভুক্ত করে। এটা অনুমেয় যে এই তিনটি পর্যায় (ফসল সংগ্রহ, পুনরুত্থান এবং প্রণয়ন) একটি স্ট্যান্ডের মধ্যে একই সময়ে ঘটতে পারে, সেই নির্দিষ্ট স্ট্যান্ডের লক্ষ্যের উপর নির্ভর করে।

learn more

https://brainly.in/question/23707482

https://brainly.in/question/37242780

#SPJ3

Similar questions