Physics, asked by Ujjwalmahat, 5 months ago

স্বার্থানুমান ও পরার্থানুমানের মধ্যে পার্থক্য রয়েছে

Answers

Answered by SHUBHRADEEPBAGH29
2

হ্যাঁ

ধনোবাদ

Okkkkkkkkkk

Answered by dualadmire
4

গত দুই শতাব্দীর নৈতিক দর্শনে, এক বা অন্য ধরনের পরার্থপরতাকে সাধারণত নৈতিক উদ্বেগের সাথে অভিন্ন হিসাবে বিবেচনা করা হয়েছে। যখন আত্ম-সম্পর্কিত কর্তব্য স্বীকৃত হয়েছে, তখন কর্তব্য দ্বারা প্রেরণাকে স্ব-স্বার্থ দ্বারা প্রেরণা থেকে তীব্রভাবে পৃথক করা হয়েছে।

  • তদনুসারে, কান্ট, মিল এবং সিডগউইক থেকে রলস, নাগেল এবং গাউথিয়ার পর্যন্ত, আমাদের নিজস্ব স্বার্থের জন্য উদ্বেগ, তা দীর্ঘমেয়াদী বা স্বল্পমেয়াদী, সাধারণত অন্তর্নিহিতভাবে অনৈতিক হিসাবে বিবেচিত হয়েছে। সুতরাং, উদাহরণস্বরূপ, যদিও থমাস নাগেল বিচক্ষণতা এবং পরার্থপরতা উভয়কেই ব্যবহারিক কারণের কাঠামোগত বৈশিষ্ট্য হিসাবে বিবেচনা করেন, তিনি শুধুমাত্র পরবর্তীটিকে একটি নৈতিক ক্ষমতা হিসাবে চিহ্নিত করেন, বিচক্ষণতা কেবল যুক্তিবাদী, দীর্ঘমেয়াদী অহংবোধ। একইভাবে, জন র্যাভলস এবং ডেভিড গাউথিয়ার স্ব-স্বার্থ এবং অন্যান্য অ-স্বার্থ-স্বার্থ-স্বার্থ যা অন্যের স্বার্থ থেকে স্বাধীন-নৈতিক স্বার্থের সাথে বিপরীত।
  • আমাদের নৈতিকভাবে অনুমতি দেওয়া হয়েছে, নিঃসন্দেহে, কিছু নির্দিষ্ট সীমাবদ্ধতার মধ্যে আত্ম-স্বার্থ থেকে কাজ করার জন্য, কিন্তু এই ধরনের কাজগুলির কোনও অন্তর্নিহিত নৈতিক মূল্য থাকতে পারে না। কর্তব্যের বাইরে আমাদের নিজস্ব স্বার্থ সাধনা (যদি এমন একটি কর্তব্য থাকে) অভ্যন্তরীণ নৈতিক মূল্য আছে, কিন্তু অনুমান দ্বারা এই ধরনের সাধনা, আত্মস্বার্থ দ্বারা অনুপ্রাণিত হতে পারে না।
  • আমাদের নিজস্ব স্বার্থের জন্য স্বতঃস্ফূর্ত সাধনা, তা যতই বাস্তবসম্মত, দূরদৃষ্টিসম্পন্ন, সংযমী, সৎ বা সাহসী হোক না কেন, অন্তর্নিহিতভাবে নৈতিক হতে পারে না। এবং এটি রয়ে গেছে এমনকি যদি আত্ম-স্বার্থ আমাদেরকে অন্য-সম্পর্কিত কাজগুলি করতে অনুপ্রাণিত করে: শুধুমাত্র সেই অন্য-সম্পর্কিত কাজগুলি যা অন্যের স্বার্থ দ্বারা অনুপ্রাণিত (যথাযথভাবে) নৈতিক হিসাবে গণ্য করা হয়, কারণ শুধুমাত্র এই ধরনের কাজগুলি পরোপকারী।
Similar questions