Geography, asked by shilpadebnath35215, 4 months ago

ভারতের নগরায়নের তিনটি প্রধান সমস্যা লেখ​

Answers

Answered by subhayanpatra4
6

Answer:

ভারতে নগরায়নের সমস্যা গুলি হল

ফাঁকা জায়গার অভাব - ক্রমবদ্ধিত নগর বা শহর গুলিতে নতুন নতুন শিল্প, বাসস্থান, বানিজ্যিক কেন্দ্র ও পরিবহন ব্যবস্থার বিকাশের জন্য, নানা প্রকার সরকারী অফিস গড়ে তোলার জন্য এবং নগরে বসবাসকারী মানুষদের পরিসেবা প্রদানকারী শিক্ষা প্রতিষ্ঠান, স্বাস্থ্যকেন্দ্র গড়ে তুলতে প্রচুর প্রয়োজন ফাঁকা জায়গার প্রয়োজন পরে, ভারতের বেশির ভাগ শহরে যার অভাব পরিলক্ষিত হয়। কারণ ভারতে যে নগর গুলি গড়ে উঠেছে তার বেশিরভাগ সংখ্যক অপরিকল্পিত নগর।

বাসস্থানের অভাব - ভারতীয় বড়ো বড়ো নগর গুলিতে জনসংখ্যার চাপ এতোটাই বেশি যে সকল মানুষের জন্য বাসস্থান বা আবাসস্থলের অভাব পরিলক্ষিত হয়। যার ফলস্বরূপ শহরের মধ্য়ে বা বহিঃভাগে খুব অল্প জায়গায় ঘনসন্নিবিষ্ট ভাবে বস্তী ও বিচ্ছিন্ন বসতির উদ্ভব দেখা যায়। যা নগরায়নের একটি চিরস্থায়ী বৈশিষ্ট্যে পরিনত হয়। ২০০১ সালের তথ্য অনুসারে মোট পৌরবসতির প্রায় এক পঞ্চমাংশ মানুষ এই বস্তীতে বসবাস করে। ভারতের প্রায় প্রতিটি শহরকে কেন্দ্র করেই এই ধরণের বস্তীর অস্তিত্ব লক্ষ্য করা যায়। মুম্বাই শহরে অবস্থিত ধারাবি বস্তী ভারত তথা পৃথিবীর বৃহত্তম বস্তী

Answered by steffiaspinno
7

ভারতীয় পরিপ্রেক্ষিতে নগরায়ন প্রক্রিয়ার মূল্যায়ন করার সময়, দেখা যায় যে এই দেশে নগরায়নের প্রধান সমস্যাগুলি হল শহুরে বিস্তৃতি, অত্যধিক ভিড়, আবাসন, বেকারত্ব, বস্তি এবং স্কোয়াটার বসতি, পরিবহন, জল, পয়ঃনিষ্কাশন সমস্যা, আবর্জনা নিষ্পত্তি, শহুরে অপরাধ এবং সমস্যা। শহুরে দূষণ।

Explanation:

নগরায়নের ফলে সৃষ্ট কিছু প্রধান স্বাস্থ্য সমস্যাগুলির মধ্যে রয়েছে নিম্নমানের পুষ্টি, দূষণজনিত স্বাস্থ্য পরিস্থিতি এবং সংক্রামক রোগ, দরিদ্র স্যানিটেশন এবং বাসস্থানের অবস্থা এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য পরিস্থিতি।

নগরায়নের তিনটি প্রধান সমস্যা-

  • অতিরিক্ত জনসংখ্যা বা জনসংখ্যা।
  • বেকারত্ব।
  • আবাসন সমস্যা।

ভারতে নগরায়নের প্রধান কারণগুলি হল: দ্বিতীয় বিশ্বযুদ্ধের ফলে সরকারি পরিষেবার প্রসার। ভারত ভাগের সময় মানুষের দেশান্তর। শিল্প বিপ্লব.

Similar questions