Geography, asked by najmin86, 5 months ago

৩) আফ্রিকার কোন নদী দুবার নিরক্ষরেখাকে অতিক্রম করেছে?​

Answers

Answered by payalchatterje
1

Answer:

আফ্রিকার কঙ্গো নদী দুবার নিরক্ষরেখাকে অতিক্রম করেছে l

কঙ্গো নদী সম্পর্কে আরও জানুন:কঙ্গো নদী যা আগে জায়ার নদী নামেও পরিচিত ছিল, আফ্রিকার দ্বিতীয় দীর্ঘতম নদী, শুধুমাত্র নীল নদের চেয়ে ছোট, সেইসাথে দ্বিতীয় বৃহত্তম নদী স্রাব ভলিউম দ্বারা বিশ্ব, শুধুমাত্র আমাজন অনুসরণ. এটি বিশ্বের গভীরতম নথিভুক্ত নদী, যার মাপা গভীরতা প্রায় 219.5 মিটার (720 ফুট)। কঙ্গো-লুয়ালাবা-চাম্বেশি নদী ব্যবস্থার সামগ্রিক দৈর্ঘ্য 4,700 কিমি (2,920 মাইল), যা এটিকে বিশ্বের নবম-দীর্ঘতম নদী করে তোলে। চাম্বেশি হল লুয়ালাবা নদীর একটি উপনদী, এবং লুয়ালাবা হল বয়োমা জলপ্রপাতের উজানে কঙ্গো নদীর নাম, যা 1,800 কিমি (1,120 মাইল) পর্যন্ত বিস্তৃত।কঙ্গো নদীর বর্তমান গতিপথ প্লাইস্টোসিনের সময় 1.5 থেকে 2 মিলিয়ন বছর বিপির মধ্যে গঠিত হয়েছিল। সম্ভবত এই সময়কালে কঙ্গোর অনেক উপরের উপনদীগুলি সংলগ্ন নদী অববাহিকা থেকে দখল করা হয়েছিল, যার মধ্যে রয়েছে চারি প্রণালী থেকে উলে এবং উপরের উবাঙ্গি এবং চাম্বেশি নদী এবং বেশ কয়েকটি উচ্চ কসাই নদীর উপনদীর পাশাপাশি জাম্বেজি সিস্টেম থেকে।কঙ্গোর গঠন হতে পারে বনোবো এবং সাধারণ শিম্পাঞ্জির অ্যালোপ্যাট্রিক প্রজাতি তাদের সাম্প্রতিক সাধারণ পূর্বপুরুষ থেকে। বনোবো এই অঞ্চলের আর্দ্র বনাঞ্চলে স্থানীয়, যেমন অ্যালেন'স সোয়াম্প বানর, ড্রায়াস বানর, জলজ জেনেট, ওকাপি এবং কঙ্গো ময়ূরের মতো অন্যান্য আইকনিক প্রজাতি।

এটি একটি বাংলা প্রশ্ন l

আরও দুটি বাংলা প্রশ্ন:

https://brainly.in/question/9179234

https://brainly.in/question/5630001

Answered by barkinkar
0

আফ্রিকার কঙ্গো নদী দুবার নিরক্ষরেখাকে অতিক্রম করেছ।

  • কঙ্গো নদী পূর্ব আফ্রিকা থেকে কঙ্গো রেইনফরেস্টের মধ্য দিয়ে আটলান্টিক মহাসাগর পর্যন্ত প্রবাহিত হওয়ার সময় নিরক্ষরেখা কে দুবার অতিক্রম করেছে।

  • আফ্রিকা মহাদেশেের দ্বিতীয় দীর্ঘতম নদী হলো কঙ্গো নদী এবং জলপ্রবাহের দিক থেকে পৃথিবীর দ্বিতীয় সর্বাধিক জলপ্রবাহিত হওয়া নদী হলো এই কঙ্গো নদী।এবং গভীরতার দিক থেকেও এটি পৃথিবীর গভীরতম নদী যার গভীরতা 220 মি (720 ফু)। দৈর্ঘ্যের দিক থেকে কঙ্গো নদী বিশ্বের নবম দীর্ঘতম নদী ।

  • কঙ্গো নদী পশ্চিম-মধ্য আফ্রিকার নয়টি দেশে বিস্তৃত একটি দীর্ঘ, ক্রমবর্ধমান নদী।

  • এটি আফ্রিকার দ্বিতীয় দীর্ঘতম নদী, যার দৈর্ঘ্য প্রায় 2,920 মাইল (4,700 কিলোমিটার)।

  • কঙ্গো নদীর নাম কঙ্গো হওয়ার কারণ একসময় এই নদীর দক্ষিণপ্রান্তে কঙ্গো সাম্রাজ্য ছিল সেখান থেকেই এর নাম কঙ্গো হয়েছে।

  • এই নদীর মূল উৎস হলো লুয়ালাবা নদী ও বয়োমা জলপ্রপাত । এবং এর মোহনা হল আটলান্টিক মহাসাগর

  • প্রায় 775 মিলিয়নেরও বেশি মানুষ এই কঙ্গো নদীর সম্পদের উপর নির্ভরশীল হয়ে আছে।

  • এখানকার মানুষ ওষুধ, জল, অবকাঠামোগত সামগ্রী, আশ্রয় এবং অবশ্যই, খাদ্য এবং অন্যান্য সামগ্রী এই নদীর ওপর নির্ভর করেই সংগ্রহ করে।

  • এছাড়া এখানকার মানুষ নিজেদের সুবিধার্থে বিদ্যুৎ সরবরাহের জন্য নদীর ধারে বিভিন্ন বাঁধ ও জলবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করেছে।

  • এছাড়াও কঙ্গো নদীর অববাহিকায় একটি অসাধারণ প্রাকৃতিক এবং সাংস্কৃতিক ইতিহাস রয়েছে।

আরও পড়ুন :

where is Congo River located

https://brainly.in/question/3117151

What is the Democratic Republic of Congo

https://brainly.in/question/47343841

#SPJ3

Similar questions