Political Science, asked by nobabkhan215, 4 months ago

জোটনিরপেক্ষতা হল একটি?​

Answers

Answered by MonikaJagat
0

Explanation:

বিশ্বযুদ্ধত্তর কালের রাজনৈতিক পরিস্থিতি বিশ্লেষণে জোট নিরপেক্ষ আন্দোলনের উদ্ভব ও বিকাশ অপরিসীম গুরুত্ব ও বিপুল মেজদার অধিকারী। মূলত দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তী কালের রুদ্ধশ্বাস দিনের এবং ঠান্ডা লড়াইয়ের আক্রান্ত আন্তর্জাতিক রাজনীতির জটিল অধ্যায়ে এই আন্দোলন একটি সংঘটিত রূপ লাভ করে । দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর উপনবেশিক শাসনের কবল থেকে বহু দেশের যুক্তি পুঁজিবাদ ও সাম্রাজ্য বাদের সংকট জাতিয় স্বাধীনতার সার্বভৌম ও ভুখন্ডগত রক্ষা প্রভৃতি জোট নিরপেক্ষ আন্দোলনের প্রসারে সক্রিয় ভূমিকা গ্রহণ করেছিলো ।

সংজ্ঞা

জোট নিরপেক্ষতা বলতে কি বোঝায়। এ বিষয়ে অনেক সময় বিভ্রান্ত সৃষ্টি হয়, তাই এই প্রসঙ্গে বার্টন বলেছেন "এই ধারণার মাধ্যমে সেই সকল দেশের পররাষ্ট্র নীতিকে বোঝায় যারা, সোভিয়েত সমাজ বাদী জোট বা মার্কিন পুঁজিবাদী গণতান্ত্রিক জোট, কোনো জোটেই যোগদান করেনি ", কিন্তু কোনো বিশেষ অবস্থার জন্য কোনো রাষ্ট্র এই নীতি গ্রহণ করবে।

মার্শাল টিটি জোট নিরপেক্ষ নীতি কে বর্ণনা করতে গিয়ে বলেছেন - এই নীতি হলো দুটি পরস্পর বিরোধী গোষ্ঠীকে পৃথিবীর স্বাস রুদ্ধকারী মেরুকরণ প্রবণতা তথা বিভাজনের বিরুদ্ধে একটি কার্যকর বিকল্প ব্যবস্থা। আবার জহর লাল নেহেরু বলেন - আমরা সকল প্রকার চিন্তার প্রবাহ ও সকল প্রকার আদর্শের সঙ্গে সমর্থন জানায়। কিন্তু আমাদের নিজেদের পথচলার অধিকার টিকে আমরা সংরক্ষিত রাখছি ।

Similar questions