Science, asked by animeshgayen46, 4 months ago

ফিনোটাইপ ও জিনোটাইপের মধ্যে সম্পর্ক কী? ​

Answers

Answered by Anonymous
32

একটি প্রাণীর পর্যবেক্ষণযোগ্য বৈশিষ্ট্যের যোগফল হ'ল তাদের ফেনোটাইপ। ফিনোটাইপ এবং জিনোটাইপের মধ্যে একটি মূল পার্থক্য হ'ল জিনোটাইপ কোনও জীবের পিতামাতার কাছ থেকে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত হয়, ফিনোটাইপ হয় না। যখন একটি ফেনোটাইপ জিনোটাইপকে প্রভাবিত করে, জিনোটাইপ ফেনোটাইপের সমান হয় না।

Answered by kingofself
2

জেনোটাইপ এবং ফেনোটাইপ শব্দগুলি একই রকম শোনাতে পারে তবে জেনোটাইপ এবং ফেনোটাইপের মধ্যে একটি বিশাল পার্থক্য রয়েছে। জেনোটাইপ ডিএনএ-তে জিনের একটি সেট যা অনন্য বৈশিষ্ট্য বা বৈশিষ্ট্যের জন্য দায়ী যখন ফেনোটাইপ একটি জীবের শারীরিক চেহারা বা বৈশিষ্ট্য।

জেনোটাইপ

  • মানুষের জেনেটিক কোড তাদের জেনোটাইপ দ্বারা পাওয়া যেতে পারে। এটি প্রকাশ করা হবে এমন বৈশিষ্ট্যগুলি নির্ধারণ করে। যে জীবগুলি একই রকম দেখায় তাদের জেনোটাইপ একই নয়। জেনোটাইপ জৈবিক পরীক্ষা দ্বারা নির্ধারিত হতে পারে।

ফেনোটাইপ

  • যেমন আগে আলোচনা করা হয়েছে, জেনোটাইপ এবং ফেনোটাইপ উভয়ই একই রকম শোনায় তবে পার্থক্য রয়েছে। ফেনোটাইপ একজন ব্যক্তির জেনোটাইপ দ্বারা নির্ধারিত হয় এবং জিন প্রকাশ করে বা দৃশ্যমান বৈশিষ্ট্য দ্বারা, উদাহরণস্বরূপ, চুলের রঙ বা প্রকার, চোখের রঙের শরীরের আকৃতি এবং উচ্চতা। এটি জেনোটাইপের উপর নির্ভর করে তবে পরিবেশের কারণগুলি দ্বারা প্রভাবিতও হয়।
Similar questions