History, asked by nahahena2, 3 months ago

পোর্টস মাউথের সন্ধির ফলাফল কী ছিল?​

Answers

Answered by somavarapuneelima
1

Answer:

রুশ–জাপান যুদ্ধ (রুশ: Русско-японская война, রুস্কো-ইয়াপোনস্কায়া ভয়না; জাপানি: 日露戦争, নিচিরোসেনসো; ১৯০৪–১৯০৫) বিংশ শতাব্দীর প্রারম্ভে রাশিয়া এবং জাপানের মধ্যে সংঘটিত হয়েছিল। এই যুদ্ধের প্রধান কারণ ছিল মাঞ্চুরিয়া ও কোরিয়ায় দেশ দুইটির বিপরীতমুখী সাম্রাজ্যবাদী স্বার্থ। যুদ্ধটি মূলত দক্ষিণ মাঞ্চুরিয়ার লিয়াওদং উপদ্বীপ ও মুকদেনে, কোরিয়া ও জাপানের সীমান্তবর্তী সাগরসমূহে এবং পীত সাগরে সংঘটিত হয়েছিল।

নৌবাহিনী এবং সামুদ্রিক বাণিজ্যের জন্য রাশিয়ার প্রশান্ত মহাসাগরে একটি উষ্ণ-জলীয় বন্দর প্রয়োজন ছিল। ভ্লাদিভোস্তক কেবল গ্রীষ্মকালে কার্যোপযোগী থাকত, কিন্তু পোর্ট আর্থার (চীনের লিয়াওদং প্রদেশের একটি নৌঘাঁটি, যেটি রাশিয়াকে ইজারা দেয়া হয়েছিল) সারা বছরই কার্যোপযোগী থাকত। এদিকে ১৮৯৫ সালে প্রথম চীন-জাপান যুদ্ধের অবসানের পর থেকেই জাপান তার নিজস্ব 'প্রভাবক্ষেত্রে' রুশ হস্তক্ষেপের আশঙ্কা করে আসছিল। কারণ, রাশিয়া ষোড়শ শতাব্দীতে জার চতুর্থ ইভানের শাসনকাল থেকেই সাইবেরিয়ার দূর প্রাচ্যে সম্প্রসারণবাদী নীতি অনুসরণ করে আসছিল[৬]। রুশ সম্প্রসারণের ভয়ে জাপান মাঞ্চুরিয়ায় রুশ আধিপত্য স্বীকার করে নেয়ার বিনিময়ে কোরিয়ায় জাপানি আধিপত্য স্বীকার করে নেয়ার জন্য রাশিয়াকে প্রস্তাব দেয়। কিন্তু রাশিয়া এ প্রস্তাব প্রত্যাখ্যান করে এবং ৩৯তম অক্ষরেখার উত্তরে কোরিয়ার যে অংশ অবস্থিত সেই অংশটিকে রাশিয়া ও জাপানের মধ্যে 'নিরপেক্ষ এলাকা' বা 'বাফার জোন' হিসেবে স্বীকৃতি প্রদানের দাবি জানায়। জাপানি সরকার রাশিয়াকে নিজেদের কৌশলগত স্বার্থের প্রতি হুমকি হিসেবে বিবেচনা করতে থাকে এবং যুদ্ধ শুরু করার জন্য প্রস্তুত হয়। ১৯০৪ সালে রাশিয়া ও জাপানের মধ্যে আলোচনা ব্যর্থ হওয়ার পর জাপানি নৌবাহিনী অতর্কিতভাবে পোর্ট আর্থারে রুশ পূর্বাঞ্চলীয় নৌবহরের ওপর আক্রমণ চালায়।

রাশিয়া একের পর এক যুদ্ধে জাপানের কাছে পরাজিত হতে থাকে, কিন্তু রাশিয়ার জার দ্বিতীয় নিকোলাসের দৃঢ় বিশ্বাস ছিল যে, শেষ পর্যন্ত রাশিয়াই যুদ্ধে বিজয়ী হবে। এজন্য তিনি রাশিয়াকে যুদ্ধে লিপ্ত রাখেন, প্রথমে কয়েকটি নৌযুদ্ধের ফলাফল দেখার জন্য এবং পরে একটি 'অসম্মানজনক সন্ধি' এড়িয়ে রাশিয়ার সম্মান বাঁচানোর জন্য। শেষ পর্যন্ত মার্কিন রাষ্ট্রপতি থিওডোর রুজভেল্টের মধ্যস্থতায় পোর্টসমাথের

Explanation:

Similar questions