India Languages, asked by shouvikkh, 4 months ago

“আমাদের আলংকারিগণ শব্দের ত্রিবিধ কথা বলেছেন”– এই ত্রিবিধ ধারা সম্পর্কে আলােচন
৫​

Answers

Answered by SmritiSami
0

Answer:

তিনগুণ পুনরাবৃত্তি-

  • দাবাতে, তিনগুণ পুনরাবৃত্তির নিয়ম বলে যে একজন খেলোয়াড় ড্র দাবি করতে পারে যদি খেলা চলাকালীন একই অবস্থান তিনবার হয়। নিয়মটি অবস্থানের পুনরাবৃত্তি হিসাবেও পরিচিত এবং USCF নিয়মে, অবস্থানের ট্রিপল ঘটনা হিসাবেও পরিচিত। দুটি অবস্থান সংজ্ঞা অনুসারে "একই" যদি একই ধরণের টুকরা একই বর্গক্ষেত্র দখল করে, একই খেলোয়াড়ের চালনা থাকে, বাকি ক্যাসলিং অধিকার একই থাকে এবং এন প্যাসেন্ট ক্যাপচার করার সম্ভাবনা একই। পুনরাবৃত্ত অবস্থানগুলি ধারাবাহিকভাবে ঘটতে হবে না। নিয়মের পিছনে যুক্তি হল যে যদি অবস্থানটি তিনবার ঘটে তবে কোন বাস্তব অগ্রগতি করা হচ্ছে না এবং গেমটি অনুমানমূলকভাবে অনির্দিষ্টকালের জন্য চালিয়ে যেতে পারে।
  • খেলাটি স্বয়ংক্রিয়ভাবে অঙ্কিত হয় না যদি তৃতীয়বারের জন্য একটি অবস্থান ঘটে - খেলোয়াড়দের একজনকে, তাদের পালাক্রমে, সালিসের সাথে ড্র দাবি করতে হবে। দাবিটি অবশ্যই এমন পদক্ষেপ নেওয়ার আগে করতে হবে যা তৃতীয় পুনরাবৃত্তি তৈরি করবে, বা প্রতিপক্ষ একটি তৃতীয় পুনরাবৃত্তি তৈরি করার পরে পদক্ষেপ নেওয়ার পরে। বিপরীতে, পাঁচগুণ পুনরাবৃত্তির নিয়মে সালিসকে হস্তক্ষেপ করতে হবে এবং একই অবস্থান পাঁচবার হলে খেলাটি ড্র ঘোষণা করতে হবে, খেলোয়াড়দের কোন দাবির প্রয়োজন নেই।
  • অনুরূপ নিয়ম অন্যান্য বিমূর্ত কৌশল গেম যেমন জিয়াংকি এবং শোগি (সিএফ. সেনিচাইট) তে বিদ্যমান যেখানে গো-তে, বোর্ডের যে কোনও পূর্ববর্তী অবস্থানের পুনরাবৃত্তি প্রথম স্থানে সম্পূর্ণরূপে অননুমোদিত।
  • ইন্টারনেট দাবা সার্ভার পুনরাবৃত্তি দ্বারা তাদের ড্র পরিচালনার মধ্যে ভিন্ন। উদাহরণস্বরূপ, লিচেস দাবার FIDE আইন মেনে চলে, যেখানে একটি পজিশনের তৃতীয় ঘটনার সাথে সাথে গেমটি আঁকে।

#SPJ1

Similar questions