Science, asked by rajukisur, 4 months ago

অম্ল ক্ষারক ও লবন কাকে বলে?

Answers

Answered by Anonymous
1

Answer:

An acid is defined as a substance whose water solution tastes sour, turns blue litmus red, and neutralizes bases. A substance is called base if its aqueous solution tastes bitter, turns red litmus blue, or neutralizes acids. Salt is a neutral substance whose aqueous solution does not affect litmus.

Explanation:

Many acids and bases occur naturally in nature, such as citric acid in fruits like orange, lemon, etc, tartaric acid in tamarind, malic acid in apples, and lactic acid in milk and milk products, hydrochloric acid in gastric juices. Similarly, many bases are found such as lime water. We use many of these acids in our day to day life, such as vinegar or acetic acid in the kitchen, boric acid for laundry, baking soda for the purpose of cooking, washing soda for cleaning, etc.

উত্তর:

একটি অ্যাসিড এমন একটি পদার্থ হিসাবে সংজ্ঞায়িত করা হয় যার পানির দ্রবণটি টক স্বাদযুক্ত, নীল লিটমাস লাল হয়ে যায় এবং ঘাঁটিগুলি নিরপেক্ষ করে। কোনও পদার্থকে বেস বলা হয় যদি এর জলীয় দ্রবণ তিক্ত স্বাদ পায়, লাল লিটমাস নীল করে বা অ্যাসিডকে নিরপেক্ষ করে। লবণ একটি নিরপেক্ষ পদার্থ যার জলীয় দ্রবণ লিটমাসকে প্রভাবিত করে না।

ব্যাখ্যা:

অনেক অ্যাসিড এবং ঘাঁটি প্রাকৃতিকভাবে প্রাকৃতিকভাবে দেখা যায়, যেমন কমলা, লেবু ইত্যাদির ফলের মতো সাইট্রিক অ্যাসিড, তেঁতুলের টারটারিক অ্যাসিড, আপেলগুলিতে ম্যালিক অ্যাসিড এবং দুধ ও দুধজাত পণ্যগুলিতে ল্যাকটিক অ্যাসিড, গ্যাস্ট্রিকের রসগুলিতে হাইড্রোক্লোরিক অ্যাসিড। একইভাবে, অনেক ঘাঁটি যেমন চুন জলের মতো পাওয়া যায়। আমরা আমাদের প্রতিদিনের জীবনের এই অ্যাসিডগুলির অনেকগুলি ব্যবহার করি, যেমন রান্নাঘরে ভিনেগার বা এসিটিক অ্যাসিড, লন্ড্রি জন্য বোরিক অ্যাসিড, রান্নার উদ্দেশ্যে বেকিং সোডা, পরিষ্কারের জন্য সোডা ধোয়া ইত্যাদি

আমরা ঘরে যে অ্যাসিড গ্রহণ করি না সেগুলির অনেকগুলি পরীক্ষাগার এবং শিল্পগুলিতে ব্যবহার করা হয়, যার মধ্যে একটি এসিড যেমন এইচসিএল, এইচ 2 এসও 4, ইত্যাদি এবং নওএইচ, কেওএইচ ইত্যাদির ঘাঁটি অন্তর্ভুক্ত থাকে যখন এই অ্যাসিড এবং ঘাঁটিগুলি মিশ্রিত হয় সঠিক অনুপাত, নিরপেক্ষতা প্রতিক্রিয়া এইভাবে লবণ এবং জল গঠনের ফলাফল। প্রকৃতিতে প্রাকৃতিকভাবে পাওয়া কিছু লবণের মধ্যে রয়েছে সমুদ্রের জল এবং প্রাকৃতিক শৈল জলের মধ্যে ন্যাকএল এবং কেসিএল ইত্যাদি। এই বিভাগে, আমরা অ্যাসিড, বেস এবং লবণ এবং তাদের বৈশিষ্ট্য সম্পর্কে আরও পড়ব।

অ্যাসিড

এসিড শব্দটি লাতিন শব্দ ‘অ্যাসিডাস’ বা ‘এসের’ থেকে উদ্ভূত, যার অর্থ টকযুক্ত। সর্বাধিক সাধারণ বৈশিষ্ট্য হ'ল তাদের টক স্বাদ। অ্যাসিড এমন একটি পদার্থ যা এর জলীয় দ্রবণে আয়নীয়েবল হাইড্রোনিয়াম আয়ন (H3O +) সরবরাহ করে। এটি নীল লিটমাস পেপারকে লাল করে তোলে।

তাদের উপস্থিতির উপর ভিত্তি করে, এগুলি দুটি প্রকারে ভাগ করা হয়- প্রাকৃতিক এবং খনিজ অ্যাসিড।

প্রাকৃতিক অ্যাসিড: এগুলি প্রাকৃতিক উত্স থেকে প্রাপ্ত হয় যেমন ফল এবং প্রাণীর পণ্য। যেমন ল্যাকটিক, সাইট্রিক এবং টারটারিক অ্যাসিড ইত্যাদি

খনিজ অ্যাসিড: খনিজ অ্যাসিডগুলি খনিজগুলি থেকে তৈরি অ্যাসিড হয়। উদাহরণস্বরূপ, হাইড্রোক্লোরিক অ্যাসিড (এইচসিএল), সালফিউরিক এসিড (এইচ 2 এসও 4), এবং নাইট্রিক অ্যাসিড (এইচএনও 3), ইত্যাদি

বেসগুলি

ঘাঁটির সর্বাধিক সাধারণ বৈশিষ্ট্য হ'ল তাদের তিক্ত স্বাদ এবং সাবান অনুভূতি। একটি বেস একটি পদার্থ যা তাদের জলীয় দ্রবণে হাইড্রোক্সিল আয়ন (OH–) সরবরাহ করে। বেসগুলি লাল লিটমাস পেপারের রঙ নীল করে দেয়।

নুন

অনেক অ্যাসিড এবং ঘাঁটি প্রাকৃতিকভাবে প্রাকৃতিকভাবে দেখা যায়, যেমন কমলা, লেবু ইত্যাদির ফলের মতো সাইট্রিক অ্যাসিড, তেঁতুলের মধ্যে টারটারিক অ্যাসিড, আপেলে ম্যালিক অ্যাসিড এবং দুধ ও দুধজাত পণ্যগুলিতে ল্যাকটিক অ্যাসিড, গ্যাস্ট্রিকের রসগুলিতে হাইড্রোক্লোরিক অ্যাসিড। একইভাবে, অনেক ঘাঁটি পাওয়া যায় যেমন চুনের জলের মতো। আমরা আমাদের প্রতিদিনের জীবনের এই অ্যাসিডগুলির অনেকগুলি ব্যবহার করি, যেমন রান্নাঘরে ভিনেগার বা এসিটিক অ্যাসিড, লন্ড্রি জন্য বোরিক অ্যাসিড, রান্নার উদ্দেশ্যে বেকিং সোডা, পরিষ্কারের জন্য সোডা ধোয়া ইত্যাদি

Similar questions