English, asked by riyadalbayazid017, 4 months ago

ব্যক্তিগত জীবনে তথ্য ও যােগাযােগ প্রযুক্তির গুরুত্ব বিশ্লেষণ করে ‘প্রযুক্তি নির্ভর বিশ্ব শিরােনামে একটি প্রবন্ধ লিখ (২০০ শব্দের মধ্যে )।​

Answers

Answered by SparshaM
10

প্রযুক্তি নির্ভর বিশ্ব

  • বিজ্ঞান এখন আমাদের জীবনের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত। বিজ্ঞান হল নির্দিষ্ট বিষয়ের পর্যবেক্ষণ ও যুক্তি নির্ভর সিদ্ধান্ত এবং সেই জ্ঞান যখন মানব জাতির উন্নতির জন্য বাস্তবে ব্যবহৃত হয় তখন তা প্রযুক্তি হয়ে যায়। বিজ্ঞানের দানে আমাদের সুখ,স্বাচ্ছন্দ্য ও আরাম। প্রতিদিনের জীবনে পদে পদে আমরা বিজ্ঞানের ওপর নির্ভর করতে বাধ্য।

  • সভ্য শহুরে মানুষের সকাল থেকে রাত্রি পর্যন্ত কাজের ধারা লক্ষ্য করলে দেখা যাবে প্রযুক্তি কিভাবে তার জীবনের সঙ্গে অঙ্গাঅঙ্গি হয়ে জড়িয়ে আছে। ভোরে ঘড়ির অ্যালার্মিং শুনে ঘুম ভাঙা। সকালে ইলেকট্রিক হিটারে বা গ্যাসচুল্লিতে তৈরি চা পান করতে করতে মুদ্রণযন্ত্রে ছাপানো খবরের কাগজ-খানায় চোখ বোলাতে কার না ভালো লাগে। বেলা বাড়লে অত্যাধুনিক প্রযুক্তির ট্রেন, বাস, মেট্রো, টেক্সি প্রভৃতি চড়ে অফিসে যাওয়া। অফিসে গিয়েত শীততাপনিয়ন্ত্রিত কক্ষে বা মাথার ওপর ঘূর্ণায়মান বৈদ্যুতিক পাখার নীচে বসে ল্যাপটপ বা মনিটরের সামনে কাজ করা। বিভিন্ন তথ্য সংগ্রহ করে কমপিউটারে জমা রাখা, ফোনের ক্রিং ক্রিং ধ্বনি, ভিডিও চ্যাটিং, ইমেল, সোস্যাল মিডিয়া, কলিং বেলের আওয়াজ, টাইপ রাইটারের খটাখট শব্দ ; অফিসের পরে ঘরে ফিরে টিভিতে অনুষ্ঠান দেখা বা টেপরেকর্ডার কিংবা রেডিয়োতে গান শুনতে শুনতে ঘুমিয়ে পড়া- প্রভৃতিতে প্রযুক্তিবিদ্যার অসামান্য অবদান ক্রমেয় বেড়িয়ে চলেছে। এছাড়া মহাকাশ গবেষণা ও মহাকাশ পাড়ি দেওয়া ও মহাজাগতিক তথ্য সংগ্রহ ও সে বিষয়ে স্বচ্ছ ধারণা র জন্য প্রযুক্তিবিদ্যার অসামান্য ভূমিকা রয়েছে।

  • শহুরে মানুষের জীবনযাত্রা ছাড়া কৃষি, শিল্প, শিক্ষা ও চিকিৎসা(রোবটের ব্যবহার)যেদিকেই তাকানো হোক দেখা যাবে প্রযুক্তি সেখানকার নিত্যজীবনে ঘনিষ্ঠ হয়ে জড়িয়ে আছে। কৃষিতে মাটি কর্ষন থেকে ফসল সংগ্রহ, ঝাড়াই-মাড়াই, সংরক্ষণ প্রতিটি পর্যায়ে আছে অত্যাধুনিক প্রযুক্তির অবদান।

  • প্রযুক্তির যেমন ভালো দিক আছে তেমনি খারাপ দিক ও রয়েছে।তাই ভালো দিকটা অনুসরণ করে, খারাপ দিকটা বর্জন করে, প্রযুক্তি আর মানুষের সহ-অবস্থানের মধ্যে সুস্থ ও স্বাস্থ্যকর পরিবেশে মানবধর্ম ও মনুষ্যত্বকে অক্ষুণ্ণ রেখে মানুষের শ্রেষ্ঠত্বকে কীভাবে অমরত্ব দেওয়া যায় সে বিষয়ে সবার সচেতন হওয়া অত্যন্ত আবশ্যক।
Similar questions