Business Studies, asked by haomit, 3 months ago

ভারত উপমহাদেশের বিভিন্ন প্রাচীন সভ্যতা ও রাজবংশ গুলোর একটি তালিকা তৈরি কর।​

Answers

Answered by sreyosheeshayontika
171

প্রাচীন সভ্যতা -

#সিন্ধু সভ্যতা

#দ্বিতীয় নগর সভ্যতা

#মেহেরগড় সভ্যতা

#সুমেরীয়  সভ্যতা

রাজবংশ-

#গুপ্ত

#মৌর্য

#পাল

#সেন

#খড়্গ

#দেব

#চন্দ্র

বই থেকে এগুলো এক লাইন করে ব্যাখ্যা করতে হবে।।

Answered by bishaldasdibru
0

Answer :

ভারতীয় উপমহাদেশে প্রাচীন সভ্যতা এবং রাজবংশের সমৃদ্ধ ইতিহাস রয়েছে যা শতাব্দী ধরে বিদ্যমান ছিল, যার মধ্যে রয়েছে সিন্ধু সভ্যতা, বৈদিক সভ্যতা, মৌর্য রাজবংশ, গুপ্ত রাজবংশ, হোয়সালা রাজবংশ, চোল রাজবংশ, পল্লব রাজবংশ, মুঘল রাজবংশ এবং ব্রিটিশ রাজবংশ। তাদের মধ্যে ভারতীয় উপমহাদেশের সংস্কৃতি, ইতিহাস এবং সমাজ গঠনে অবদান রেখেছে।

Explanation :

ভারতীয় উপমহাদেশের একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে, বহু প্রাচীন সভ্যতা এবং রাজবংশ শতাব্দী ধরে বিদ্যমান ছিল। এখানে ভারতীয় উপমহাদেশের সবচেয়ে উল্লেখযোগ্য প্রাচীন সভ্যতা এবং রাজবংশের কয়েকটি রয়েছে:

  • সিন্ধু উপত্যকা সভ্যতা: বিশ্বের প্রাচীনতম সভ্যতাগুলির মধ্যে একটি, সিন্ধু উপত্যকা সভ্যতা বিকশিত হয়েছিল যা বর্তমানে আধুনিক পাকিস্তান এবং উত্তর-পশ্চিম ভারত 2600 খ্রিস্টপূর্বাব্দের কাছাকাছি।

  • বৈদিক সভ্যতা: বৈদিক সভ্যতা ভারতীয় উপমহাদেশে 1500 খ্রিস্টপূর্বাব্দের দিকে বিকশিত হয়েছিল এবং বেদ সৃষ্টির জন্য পরিচিত, প্রাচীন ভারতীয় গ্রন্থ যা হিন্দু ধর্মের ভিত্তি তৈরি করে।

  • মৌর্য রাজবংশ: মৌর্য রাজবংশ, যা প্রায় 322 খ্রিস্টপূর্বাব্দ থেকে 185 খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত বিদ্যমান ছিল, প্রাচীন ভারতের বৃহত্তম সাম্রাজ্যগুলির মধ্যে একটি ছিল। এটি চন্দ্রগুপ্ত মৌর্য দ্বারা প্রতিষ্ঠিত এবং এর রাজধানী ছিল পাটলিপুত্র।

  • গুপ্ত রাজবংশ: গুপ্ত রাজবংশ, যা প্রায় 320 CE থেকে 550 CE পর্যন্ত বিদ্যমান ছিল, শিল্প, বিজ্ঞান এবং সাহিত্যে অগ্রগতির কারণে ভারতীয় ইতিহাসে একটি স্বর্ণযুগ হিসাবে বিবেচিত হয়।

  • হোয়সালা রাজবংশ: হোয়সালা রাজবংশ ছিল একটি শাসক রাজবংশ যা এখন দক্ষিণ ভারতে 11 তম থেকে 14 শতক পর্যন্ত। তারা তাদের স্থাপত্যের জন্য পরিচিত, যেমন হালেবিডুর হোয়সালেশ্বরা মন্দির।

  • চোল রাজবংশ: চোল রাজবংশ ছিল দক্ষিণ ভারতের একটি শাসক রাজবংশ যা 9 শতক থেকে 13 শতক পর্যন্ত বিদ্যমান ছিল। তারা তাদের শিল্পের জন্য পরিচিত, যেমন তাঞ্জাভুরের বৃহদেশ্বর মন্দিরের ব্রোঞ্জের ভাস্কর্য।

  • পল্লব রাজবংশ: পল্লব রাজবংশ ছিল দক্ষিণ ভারতের একটি শাসক রাজবংশ যা খ্রিস্টীয় চতুর্থ শতাব্দী থেকে নবম শতাব্দী পর্যন্ত বিদ্যমান ছিল। তারা তাদের স্থাপত্য কৃতিত্বের জন্য পরিচিত ছিল, যেমন মহাবালিপুরমের শোর মন্দির।

  • মুঘল রাজবংশ: মুঘল রাজবংশ 16 থেকে 19 শতক পর্যন্ত ভারতীয় উপমহাদেশের বেশিরভাগ অংশ শাসন করেছিল। তারা তাদের স্থাপত্য কৃতিত্বের জন্য পরিচিত, যেমন তাজমহল এবং লাল কেল্লা।

  • ব্রিটিশ রাজবংশ: ব্রিটিশ রাজ ছিল 1858 থেকে 1947 সাল পর্যন্ত ভারতীয় উপমহাদেশে ব্রিটিশ সাম্রাজ্যের শাসন।

এগুলি বহু শতাব্দী ধরে ভারতীয় উপমহাদেশে বিদ্যমান বহু প্রাচীন সভ্যতা ও রাজবংশের কয়েকটি উদাহরণ মাত্র। প্রতিটি সভ্যতা এবং রাজবংশ ভারতীয় উপমহাদেশের সংস্কৃতি, ইতিহাস এবং সমাজ গঠনে অবদান রেখেছে।

To know more about the concept please go through the links :

https://brainly.in/question/28041798

https://brainly.in/question/27987622

#SPJ3

Similar questions