Social Sciences, asked by hazerarahman09, 4 months ago

জাতীয়তাবাদের উন্মেষ ভাষা আন্দোলনরে
গুরুত্ব​

Answers

Answered by Anonymous
14

Answer:

পছন্দ করি.

বাংলা ভাষা আন্দোলন (বাংলা: ভাষা আন্দোলন ভাষা আন্দোলন) পূর্ব পূর্ব বাংলার একটি রাজনৈতিক আন্দোলন ছিল (১৯৫ in সালে পূর্ব পাকিস্তান নামকরণ করা হয়েছিল এবং ১৯ 1971১ সালে বাংলাদেশ) তত্কালীন পাকিস্তানের আধিপত্যের সরকারী ভাষা হিসাবে বাংলা ভাষার স্বীকৃতি প্রদানের পক্ষে ছিল। সরকারী বিষয়গুলিতে এর ব্যবহারের অনুমতি দেওয়ার জন্য, শিক্ষার মাধ্যম হিসাবে এর ব্যবহারের ধারাবাহিকতা, মিডিয়া, মুদ্রা এবং স্ট্যাম্পগুলিতে এর ব্যবহার এবং বাংলা লিপিতে তার রক্ষণাবেক্ষণের জন্য।

১৯৪ in সালে যখন ভারত বিভাগের মাধ্যমে পাকিস্তানের আধিপত্য গঠিত হয়েছিল, তখন এটি বিভিন্ন জাতিগোষ্ঠী ও ভাষাতাত্ত্বিক গোষ্ঠীর সমন্বয়ে গঠিত হয়েছিল, ভৌগোলিক দিক থেকে অবিসংবাদিত পূর্ববাংলা প্রদেশের প্রধানত বাঙালি জনসংখ্যা ছিল। ১৯৪৮ সালে, পাকিস্তানের আধিপত্যবাদ সরকার উর্দুকে একমাত্র জাতীয় ভাষা হিসাবে নিয়োগ দেয়, পূর্ববাংলার বাংলাভাষী সংখ্যাগরিষ্ঠদের মধ্যে ব্যাপক প্রতিবাদের জন্ম দেয়। নতুন আইনকে কেন্দ্র করে ক্রমবর্ধমান সাম্প্রদায়িক উত্তেজনা ও জনগণের অসন্তোষের মুখোমুখি হয়ে সরকার জনসভা ও সমাবেশকে নিষিদ্ধ ঘোষণা করেছে। ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি Dhakaাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এবং অন্যান্য রাজনৈতিক কর্মীরা আইনটিকে অমান্য করে এবং একটি বিক্ষোভের আয়োজন করে। এইদিন পুলিশ ছাত্র বিক্ষোভকারীদের হত্যা করলে এই আন্দোলন চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছিল। এই মৃত্যুগুলি ব্যাপক নাগরিক অস্থিরতার জন্ম দেয়। বহু বছরের দ্বন্দ্বের পরে, কেন্দ্রীয় সরকার ১৯৫6 সালে নতুন ভাষায় পুনর্নির্বাচিত হয়েছিল এবং বাংলা ভাষাকে অফিসিয়াল স্ট্যাটাস দেয়।

ভাষা আন্দোলন পূর্ববাংলা এবং পরবর্তী পূর্ব পাকিস্তানে বাঙালি জাতীয় পরিচয়ের দৃ cat়তা উত্সাহিত করে এবং--দফা আন্দোলন এবং পরবর্তীকালে বাংলাদেশ মুক্তিযুদ্ধ এবং বাংলা ভাষা বাস্তবায়ন আইন, ১৯৮ including সহ বাঙালি জাতীয়তাবাদী আন্দোলনের অগ্রদূত হয়। বাংলাদেশে , 21 ফেব্রুয়ারি (একুশে ফেব্রুয়ারি) ভাষা আন্দোলন দিবস, জাতীয় ছুটি হিসাবে পালন করা হয়। আন্দোলন ও ক্ষতিগ্রস্থদের স্মরণে Shaheedাকা মেডিকেল কলেজের কাছে শহীদ মিনার স্মৃতিস্তম্ভ নির্মিত হয়েছিল। ১৯৯৯ সালে, ইউনেস্কো 21 ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে ঘোষণা করে, [১] ভাষা আন্দোলনের প্রতি শ্রদ্ধা জানায় এবং বিশ্বজুড়ে মানুষের জাতিগত-ভাষাগত অধিকারকে।

Answered by sa9870294gmailcom
0

Answer:

উদ্দীপকে আহনাফের মায়ের সাথে কাবুলিওয়ালা গল্পের মিনুর মা কোনদিক থেকে সাদৃশ্যপুণ?

Similar questions