Social Sciences, asked by shadianshoron03, 4 months ago

প্রযুক্তি নির্ভর বিশ্ব নিয়ে একটি প্রবন্ধ লিখ।​

Answers

Answered by mim42
3

Explanation:

প্রযুক্তি নির্ভর বিশ্ব

প্রযুক্তি বলতে আমরা মূলত বিঙ্গান এর দ্বারা উদ্ভাবিত জীবন যাপন সহজি করন যন্ত্র বা যন্ত্রাংশ গুলোকে বুঝি।

প্রযুক্তির উৎপত্তি মূলত জীবন যাপন সহজ করার উদ্দেশ্যেয় কিন্তু বর্তমান অবস্থায় জীবনকে শুধু সহজ নয় বরং ক্ষতির সম্মুখীন ও করছে।

গোটা বিশ্ব এখন প্রযুক্তি নির্ভর হয়ে আছে।তার অনেকাংশ দায়ী জীবনকে সহজ করার লোভ।

জীবনকে সহজ করতে প্রযুক্তি গুলো সহায়ক হওয়ার কথা ছিলো কিন্তু বর্তমান পরিস্থিতি সম্পূর্ণ তার বিপরীত। প্রযুক্তি জীবনের সহায়ক

হতে গেয়ে প্রধান উপাদান হয়ে দারিয়েছে।

বিশ্বের আধুনিকতার ছোয়া পৌছানো প্রতিটা স্থানে আছে প্রযুক্তি। এমনকি আমি যে প্রবন্ধ লিখতেছি সেটাও প্রযুক্তি নির্ভর,এই প্রযুক্তিটার নাম স্মার্টফোন। স্মার্টফোন প্রকৃত অর্থেয় স্মার্ট সুস্থ স্বাভাবিক মানুষকে করে ফেলেছে তার গোলাম, মাথা নিচু করতে বাধ্য করেছে। যাক সে কথা বাদ দেয়।

বর্তমান বিশ্বে প্রযুক্তির ভূমিকা ভালো ও মন্দ উভয় দিকই পাওয়া যায়।প্রযুক্তি একজনকে হাজার মাইল দূর থেকেও এখন দেখাতে পারে,পারে কন্ঠ শুনাতে,,দশ মিনিটের কাজ করতে পারে এক নিমেষে,,কখনো কখনো দশ বারো দিনের ভ্রমন একটা আঙুলের ছোয়া দ্বারা সম্ভব করে দিছে যেমন ক্ষুদেবার্তা।

শুধু কি এই মানুষকে পৌছেছে চাদে, পৃথিবীর শেষ প্রান্তে,,এমনকি কল্পনার ও চরম শাখায় পৌছেছে। প্রযুক্তি ছারা বর্তমান বিশ্ব স্থগিত হয়ে যাবে কয়েক মুহূর্তেয়। ঘুম ভাঙা থেকে ঘুমাতে যাওয়া পর্যন্ত প্রযুক্তির ছোয়া পায়না এমন লোক বিরল অন্ততো আধুনিক দেশগুলো।

তারপরও পৃথিবীর কোথাও কোথাও নিগ্রো,যারা আধুনিক হয়নি,প্রযুক্তি তাদেরকেও ছুয়েছে। মনে প্রশ্ন জাগতে পারে কি করে?

যদি প্রযুক্তি নায় পৌছাতো আমি কি করে বলতে পারতাম কেও আজও আছে যে প্রযুক্তির ছায়া তলে পরেনি,,এখনো দাসত্ব গ্রহন করেনি।

প্রযুক্তি মানুষকে দাস বানিয়ে ফেলেছে,প্রযুক্তির সাথে মানুষের সম্পর্কো হয়ে দারিয়েছে আত্মা আর দেহের মতো আর ফলসরুপ বাস্তবিক আত্মার আপন লোকজনগুলো হয়ে যাচ্ছে পর।

গোটা বিশ্ব এখন প্রযুক্তিতেয় মাতামাতি করছে। এখন আগুন লাগলে আগের মতো পানি এনে নেভানো লোকের চেয়ে ছবি তুলে কিংবা লাইভে দেশের লোককে জানানো লোকের সংখ্যায় বেশি।ভাগ্যিস মুক্তিযুদ্ধ ১৯৭১ এ হয়ছে এখন হলেতো যুদ্ধ এর চেয়ে ফেসবুক, ওয়াটস আপ এগুলোতেয় শুধু সংগ্রাম নামক সো অফ দেখতাম।

বিশ্ব এর জন্য প্রযুক্তি প্রয়োজনীয় তবে পরিমানটা এতো না হলেয় হয়তো ভালো হতো । প্রাকৃতিক বিশ্বটায় সেরা প্রযুক্তিগত এর চেয়ে।

একান্তয় আমার মতামত কিছু খারাপ লাগলে মাফ করবেন

Similar questions