Science, asked by mstsema694, 3 months ago


| আল-আসমাউল হুসনা বলতে কী বােঝায়?
) তুমি কীভাবে আল্লাহর গুণে গুণান্বিত হতে পার?

Answers

Answered by sishuvo125
29

Answer:

here is your answer

Explanation:

আল-আসমাউল হুসনা বলতে কী বোঝায়?

আসমাউল হুসনা শব্দ দুইটি আরবি। আসমা শব্দের অর্থ হল "নামসমূহ" আর হুসনা শব্দের অর্থ "সুন্দরতম"। অর্থাৎ আসমাউল হুসনা অর্থ হল "সুন্দরতম নামসমূহ" । আর এই সকল সুন্দরের আঁধার হলে মহান আল্লাহ । পবিত্র কুরআন ও হাদিস মতে মহান আল্লাহর অনেকগুলো গুনবাচক নাম রয়েছে। আর এর সংখ্যা হল ৯৯ টি। আল্লাহ তায়ালার সুন্দর সুন্দর নামকে একত্রে বলা হয় আসমাউল হুসনা।

আল্লাহপাক পবিত্র কুরআনে বলেছেন: 

"আর আল্লাহর জন্য রয়েছে সব উত্তম নাম। কাজেই সে নাম ধরেই তাঁকে ডাক। আর তাদেরকে বর্জন কর, যারা তাঁর নামের ব্যাপারে বাঁকা পথে চলে। তারা নিজেদের কৃতকর্মের ফল শীঘ্রই পাবে।" (সূরা আল-আ'রাফ ০৭: আয়াত ১৮০)

এছাড়া  সূরা বনী-ইসরাঈল ১৭:  আয়াত ১১০ এ আল্লাহ বলেছেন: 

"আল্লাহ বলে আহ্বান কর কিংবা রাহমান বলে, যে নামেই আহবান কর না কেন, সব সুন্দর নাম তাঁরই।"

তুমি কিভবে আল্লাহর গুনে গুণান্বিত হতে পার?

হাদিস শরিফে রাসূলুল্লাহ (সা.) বলেনঃ 

"তোমরা আল্লাহর গুণে গুণান্বিত হও।"

আল্লাহর রং বা গুণ হল আল্লাহ তায়ালার গুণবাচক ৯৯ টি নাম। আল্লাহর নামাবলী আত্মস্থ করার বা ধারণ করার অর্থ হল সেগুলোর ভাব ও গুণ অর্জন করা এবং সেসব গুণাবলী ও বৈশিষ্ট্য কাজকর্মে, আচরণে প্রকাশ করা তথা নিজেকে সেসব গুণের অধিকারী হিসেবে গড়ে তোলা। যেমনঃ 

আল্লাহ হলে আল-গফ্‌ফার মানে মার্জনাকারী। আল্লাহ্‌ ক্ষমাশীল। আমাদের নবীজিও (সা.) ক্ষমরা মহৎ উদাহরণ ছিলেন। তাই আমারাও চেষ্টা করবো মানুষদের ক্ষমা করতে।

আল্লাহ হলেন আল-মুই'জ্ব অর্থাৎ সম্মানপ্রদানকারী। আমরাও চাইলে মানুষদের সম্মান করতে পারি। বড়দের সালাম আর ছোটদের স্নেহ করতে পারি। 

Similar questions