Geography, asked by manjarulhasan32, 4 months ago

১. গাছ থেকে একটি ফল মাটিতে পড়ল—এটি কোন বলের উদাহরণ?
(ক) মহাকর্ষ বল
(খ) চৌম্বক বল
(গ) তড়িত চৌম্বক বল
(ঘ) দুর্বল নিউক্লীয় বল​

Answers

Answered by misty2356
1

ক) মহাকর্ষ বল................

Answered by priyadarshinibhowal2
0

(ক) মহাকর্ষ বল

  • যেকোনো দুটি বস্তুর মধ্যে আকর্ষণ বল তাদের ভরের গুণফলের সাথে সরাসরি সমানুপাতিক এবং তাদের মধ্যকার দূরত্বের বর্গক্ষেত্রের বিপরীতভাবে সমানুপাতিক।
  • নিউটনের ক্যাননবল হল নিউটনের দেওয়া একটি 'চিন্তা পরীক্ষা', যা এই অনুমানের দিকে পরিচালিত করে যে মহাকর্ষ বল সার্বজনীন, এবং এটি গ্রহের গতিতে একটি প্রধান ভূমিকা পালন করে।
  • এই চিন্তা পরীক্ষা অনুসারে, তিনি একটি খুব উঁচু পর্বতের চূড়ায় একটি কামান ধরেছিলেন। কামানটি গানপাউডার দিয়ে লোড করা এবং গুলি চালানো হলে নিম্নলিখিত ক্ষেত্রে দেখা দিতে পারে।
  • কামানের গতি কম হলে, এটি একটি প্রক্ষিপ্ত গতি অনুসরণ করে পৃথিবীতে পড়ে। যদি সেই নির্দিষ্ট উচ্চতায়, কামানের গতি কক্ষপথের গতির সমান হয়, তাহলে কামানের গোলা পৃথিবীকে একটি নির্দিষ্ট কক্ষপথে প্রদক্ষিণ করতে থাকবে। যদি কামানগোলের গতি কক্ষপথের বেগের চেয়ে বেশি হয় কিন্তু পৃথিবী ছেড়ে যাওয়ার জন্য অপর্যাপ্ত হয়, অর্থাৎ পৃথিবীর পালানোর বেগের চেয়ে কম, তাহলে কামানের গোলাটি উপবৃত্তাকার কক্ষপথে পৃথিবীর চারপাশে ঘুরতে থাকে। যদি গতি পালানোর বেগের সমান বা তার চেয়ে বেশি হয়, তাহলে কামানের গোলা পৃথিবীকে প্যারাবোলিক বা হাইপারবোলিক ট্রাজেক্টোরিতে ছেড়ে যায়।

সুতরাং, একটি গাছ থেকে মাটিতে পড়া একটি ফল হল মাধ্যাকর্ষণ শক্তির উদাহরণ।

এখানে আরো জানুন

https://brainly.in/question/5330063

#SPJ3

Similar questions