History, asked by buddheswarmondal162, 3 months ago


‘স্বদেশী’ ও ‘বয়কট’বলতে কী বােঝ?​

Answers

Answered by shouryamishra12
0

Answer:

Dont know language please type in hindi or English

Answered by Afreenakbar
0

Answer and Explanation:

স্বদেশী একটি শব্দ যা ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে স্বাধীনতা আন্দোলনের সময় ভারতে উদ্ভূত হয়েছিল। এটি স্থানীয় ব্যবসা এবং শিল্পকে সমর্থন করার জন্য এবং বিদেশী আমদানির উপর নির্ভরতা হ্রাস করার জন্য নিজের দেশের মধ্যে উত্পাদিত পণ্য ও পরিষেবার প্রচার এবং ব্যবহারকে বোঝায়। স্বদেশীর পিছনের ধারণাটি হল একটি স্বয়ংসম্পূর্ণ এবং টেকসই অর্থনীতি গড়ে তোলা যা জনগণ এবং সামগ্রিকভাবে দেশকে উপকৃত করে।

অন্যদিকে, বয়কট হল প্রতিবাদের একটি রূপ যেখানে ব্যক্তি বা গোষ্ঠী একটি নির্দিষ্ট পণ্য, পরিষেবা বা প্রতিষ্ঠানের সাথে ব্যবহার, কিনতে বা জড়িত হতে অস্বীকার করে। এটি প্রায়শই একটি নির্দিষ্ট নীতি বা অনুশীলনের প্রতি ভিন্নমত বা বিরোধিতা প্রকাশের একটি মাধ্যম হিসাবে ব্যবহৃত হয় এবং পরিবর্তন কার্যকর করার জন্য একটি শক্তিশালী হাতিয়ার হতে পারে।

ভারতীয় স্বাধীনতা আন্দোলনের প্রেক্ষাপটে, ঔপনিবেশিক কর্তৃপক্ষের উপর অর্থনৈতিক চাপ প্রয়োগ করতে এবং জাতীয়তাবাদী কারণের সাথে একাত্মতা দেখানোর জন্য স্বদেশী আন্দোলন প্রায়শই ব্রিটিশ পণ্য বয়কটের সাথে ছিল। ভারতে এবং অন্যান্য দেশে রাজনৈতিক কৌশল হিসাবে স্বদেশী এবং বয়কটের ব্যবহার অব্যাহত রয়েছে, স্থানীয় শিল্পের প্রচার এবং সামাজিক ও রাজনৈতিক কারণগুলিকে সমর্থন করার উপায় হিসাবে।

Similar Questions:

https://brainly.in/question/55433091

https://brainly.in/question/39861179

#SPJ3

Similar questions
Math, 1 month ago