World Languages, asked by riazuli048, 4 months ago

উদ্দীপকের আহনাফের মায়ের সাথে কাবুলিওয়ালা গল্পের মিনুর মা কোন দিক থেকে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা কর।​

Answers

Answered by ilovefarukhsheikh110
5

Answer:

মিনুর মায়ের প্রকৃতি মিনুর মা অতিশয় সন্তান বাৎসাল্য হলেও প্রতিটি মায়ের মনে সন্তানের প্রতি এক বিশেষ টানের জন্য অন্যের উপর কিছুটা সন্দেহ প্রবণ। প্রতিটি মা ভাবেন কেউ তার সন্তানকে আদর সোহাগ দিয়া ভূলিয়ে তার থেকে আলাদা করে নিয়ে যেতে পারে। অথবা ছোট শিশুকে আদর ভালবাসা দিয়া তাকে হয়ত তুলে নিয়া যেতে পারে। কাবুলিওয়ালা গল্পে মিনুর মা ও এর ব্যতিক্রম ছিলেন না। কাবুলিওয়াকে আগে থেকে চিনলে ও তার সম্পর্কে বেশি কিছু জানতেন না। হঠাত এমন অপরিচিত বা অর্ধঃ পরিচিত লোক বার বার কোন শিশুকে খাবার দিবে, আদর সোহাগ দিবে? নিশ্চয় কোন গোপন মতলব আছে। এই ভেবে মিনুর মা সদা সতর্ক থাকতেন আর তাই তিনি লেখককে চোখে চোখে দেখে একটু খোজ খবর নিতে বলেছিলেন যাতে তাহার সন্তানের সুরক্ষা বজায় থাকে। এক কথায় মিনুর মা কাবুলিওয়ালাকে সন্দেহ করতেন।

উদ্দিপকে আহনাফের মায়ের ক্ষেত্রেও একই বিষয় দেখা যায়।

ভাড়াটিয়া মনোয়ার হোসেন যখন তার ছেলেকে একটু বেশি ভালবাসতে লাগলেন, খাবার উপহার দিতে লাগলেন তখন স্বাভাবিক ভাবেই মিনুর মায়ের মত তার মনেও সন্দেহের উদ্বেগ দেখা দিল যে নিঃসন্তান মনোয়ার হোসেন যেন শিশু মন সহজে আকৃষ্ট করে সন্তান দাবি না করেন। তাই তিনি আহনাফের সুরক্ষা বজায় রাখতে স্বামীকে সতর্ক হওয়ার ব্যাপারে বলেছিল।

তাই বলা যায় যে, আহনাফের মায়ের সাথে কাবুলিওয়ালা গল্পের মিনুর মায়ের সাথে এক মায়ের মনের সাদৃশ্য পাওয়া যায়। যে মা সবসময় তার সন্তানের ব্যাপারে সতর্ক থাকেন। অল্প পরিচিত বা অপরিচিত  কেউ কিছু দিলে অতিরিক্ত আদর সোহাগ করলে তা স্বাভাবিক ভালবাসার সহিত না নিয়া সন্দেহ প্রবন চোখে দেখেন। পাছে কেউ যা কিছু বলুক না কেন তিনি সকল কিছুর উর্ধে নিজ স্বার্থের ন্যায় সন্তান সুওরক্ষার হেতু সকলকে সন্দেহ করেন সতর্ক থাকেন। এই মায়ের মতই আহনাফের মায়ের সাথে মিনুর মায়ের সুন্দর সাদৃশ্য ফুটে উঠেছে।

Explanation:

Similar questions