English, asked by dobasgaransari, 3 months ago

পুরুলিয়া জেলার আগের নাম কি ছিল
?​

Answers

Answered by RealSweetie
3

Answer:

মানভূম

Explanation:

please make it brainliest answerand follow me

Answered by Raghav1330
0

পুরুলিয়া জেলার নাম ছিল মানভূম।

  • জৈন ভগবতী-সূত্র অনুসারে, যা খ্রিস্টীয় পঞ্চম শতাব্দীর দিকে, পুরুলিয়া ছিল 16টি মহাজনপদগুলির মধ্যে একটি এবং বজ্রভূমি নামে পরিচিত প্রাচীন জাতির একটি অংশ।
  • ইস্ট ইন্ডিয়া কোম্পানি 1765 সালে বাংলা, বিহার এবং উড়িষ্যার "দিওয়ানি" অধিগ্রহণ করার আগে, তবে, পুরুলিয়া সম্পর্কে খুব বেশি কিছু জানা যায়নি। জঙ্গল মহল নামে একটি জেলা 1805 সালের রেগুলেশন XVIIII দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল এবং আধুনিক পুরুলিয়া (তখন "পুরুলিয়া" নামে পরিচিত) সহ 23টি পরগনা ও মহল নিয়ে গঠিত হয়েছিল।
  • 1833 সালের রেগুলেশন XIII দ্বারা জঙ্গল মহল জেলাকে বিভক্ত করা হয়েছিল এবং মানবাজারে এর প্রশাসনিক কেন্দ্রের সাথে মানভূম নামে একটি নতুন জেলা তৈরি করা হয়েছিল।
  • জেলাটি বেশ বিস্তৃত ছিল এবং আধুনিক রাজ্য ঝাড়খণ্ড ও উড়িষ্যার পাশাপাশি আধুনিক পশ্চিমবঙ্গের বাঁকুড়া এবং বর্ধমান, সেইসাথে বর্তমান ঝাড়খণ্ডের ধানবাদ, ধলভূম, সরাইকেলা এবং খারসওয়ানের অংশ ছিল।
  • জেলার প্রশাসনিক কেন্দ্রটি 1838 সালে আজকের পুরুলিয়ায় স্থানান্তরিত করা হয়। জেলা তৈরির পর থেকে, এটি দক্ষিণ-পশ্চিম সীমান্তের গভর্নর-জেনারেলের এজেন্টের প্রধান সহকারী হিসাবে পরিচিত একজন কর্মকর্তার তত্ত্বাবধানে রাখা হয়েছে। 1854 সালের আইন XX পরে প্রিন্সিপাল এজেন্ট থেকে ডেপুটি কমিশনারে অফিসারের পদবী পরিবর্তন করে।
  • রাজ্য পুনর্গঠন আইন এবং বিহার ও পশ্চিমবঙ্গ (অঞ্চল স্থানান্তর) আইন 1956-এর অধীনে, মানভূম জেলাটি শেষ পর্যন্ত বিহার ও পশ্চিমবঙ্গের মধ্যে বিভক্ত হয় এবং 1লা নভেম্বর, 1956-এ বর্তমান পুরুলিয়া জেলা তৈরি করা হয়।

#spj2

Similar questions