Social Sciences, asked by alimizan487, 3 months ago

বাংলাদেশের মুক্তিযুদ্ধের কারণ গুলো বর্ণনা কর​

Answers

Answered by ItzRevan
0

Explanation:

When an opaque object placed in the path of light, a dark patch formed, which is called a shadow. On the other hand, an image is formed when light is reflected from a mirror (plane or spherical) by refraction in lenses. ... In mirror, an image can be seen without a screen, but you must have a screen to form a shadow.

Answered by priyacnat
0

উত্তর:

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ সংঘটিত হয়। 1947 সালে, পাকিস্তান ব্রিটিশ আধিপত্য থেকে স্বাধীনতা লাভ করে। পরবর্তীতে পাকিস্তান ভারত থেকে বিভক্ত হয়ে সংখ্যাগরিষ্ঠ মুসলমানদের একটি নতুন দেশে অন্তর্ভুক্ত করে। পূর্ব ও পশ্চিম পাকিস্তান, যা পাকিস্তান গঠিত হয়েছিল, প্রায় এক হাজার মাইল দূরত্ব দ্বারা বিভক্ত হয়েছিল।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের অপর নাম বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ। এই সংঘাতের সময় পাকিস্তানের পূর্ব অংশ বিভক্ত হয়ে বাংলাদেশে পরিণত হয়, যা পাকিস্তান থেকে স্বাধীনতার জন্য বিখ্যাত করে তোলে। পূর্ব পাকিস্তান, যা বাঙালি প্রদেশের পূর্ব অংশ নিয়ে গঠিত, 1958 সালে ইসলামাবাদে চলে যাওয়ার আগে পশ্চিম পাকিস্তানের করাচিতে এর রাজধানী ছিল।

পূর্ব পাকিস্তানিরা যে অর্থনৈতিক বৈষম্য অনুভব করেছিল তা পাকিস্তানের বিভক্তির দিকে পরিচালিত করেছিল। ফলে তারা সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানায়। ভোলা ঘূর্ণিঝড়, যা 1970 সালে পূর্ব পাকিস্তানে আঘাত হানে এবং পাকিস্তানি জনগণের জন্য অত্যন্ত ধ্বংসাত্মক প্রমাণিত হয়েছিল, যদিও এর প্রধান কারণ ছিল। বিভিন্ন ব্যক্তির ফলে এই ঘূর্ণিঝড়ে প্রায় 500,000 মানুষ মারা যায়।

এই ফলাফলের ফলে পূর্ব পাকিস্তানিরা হতাশা এবং গুরুতর অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হয়। পূর্ব পাকিস্তানের শোচনীয় পরিস্থিতি মোকাবেলায় সরকার যথেষ্ট সহায়তা দিতে ব্যর্থ হয়। অবশেষে, 26 মার্চ, 1971 তারিখে তারা পাকিস্তান থেকে তাদের স্বাধীনতা ঘোষণা করে।

বাংলাদেশের যুদ্ধ সম্পর্কে আরও জানতে নিচের লিঙ্কে ক্লিক করুন:

https://brainly.in/question/19230496

ভারত-পাকিস্তান যুদ্ধ সম্পর্কে আরও জানতে, নীচের লিঙ্কে ক্লিক করুন:

https://brainly.in/question/13160042

#SPJ3

Similar questions