Geography, asked by mdsihabhossain36, 3 months ago

খালিদ বলে বেড়াত শুধু ইসলামেই মুক্তি তা নয় বরং যে কোনো ধর্ম মানলেই মুক্তি পাওয়া যায়। খালিদের এ বক্তব্য ইসলামি আকাইদের মৌলিক বিষয়ের সাথে সাংঘর্ষিক কিনা? ​

Answers

Answered by sajir48
16

Answer:

খালিদের এ কথা ইসলাম বিরোধী এবং তিনি অবশ্যই শিরক করছেন। শিরকের ফল ও পরিনতি অত্যন্ত ভয়াবহ ।

শিরক শব্দের অর্থ অংশীদার সাব্যস্ত করা বা সমকক্ষ মনে করা।। ইসলামী শরীয়তের পরিভাষায় আল্লাহ তায়ালার সাথে অন্য কিছুকে অংশীদার করা বা সাব্যস্ত করা কি শিরক বলে।

শিরকের কুফল ও পরিণতি: শিরক একটি অত্যন্ত জঘন্যতম অপরাধ। আল্লাহ তায়ালা বলেন- “নিশ্চয়ই শিরক চরম জুলুম” (সূরা লোকমান, আয়াত-১৩)।

১. আল্লাহর সাথে অন্যায়: শিরক-কারী আল্লাহ তা'আলার একত্ববাদ এর সাথে যুদ্ধ ঘোষণা করে। সে আল্লাহর সাথে অন্যান্য সমকক্ষ তৈরি করে। তাই শিরক আল্লাহ তা'আলার সাথে এক রকম অন্যায় করা।

২.মর্যাদাহানি: শিরক মানুষের জন্য মর্যাদাহানিকর একটি কাজ। মানুষ আশরাফুল মাখলুকাত অথচ শিরক-কারী রাজার সৃষ্টির কাছে নিজেদের মাথা নত করে যাতে তাদের মর্যাদাহানি হয়।

৩. ক্ষমার অযোগ্য অপরাধ: মহান আল্লাহ তাআলা শিরকের সাথে জড়িত ব্যক্তিদের ক্ষমা করেন না। শিরকের পরিণত দ্বন্দ্ব ভয়াবহ। আল্লাহ তায়ালা বলেন – “নিশ্চয়ই আল্লাহ তার সাথে শিরক করার অপরাধ ক্ষমা করেন না। তা ব্যতীত অন্য যে কোন পাপ যাকে ইচ্ছা ক্ষমা করেন” (সূরা আন নিসা, আয়াত ১১৬)

অর্থাৎ খালিদের ইহকালে সর্বদা অসম্মানিত হতে হবে এবং পরকালে অবশ্যই শাস্তি ভোগ করতে হবে।

Similar questions