Computer Science, asked by princeullash, 3 months ago

একজন ব্যক্তি সরকারের গৃহীত তথ্য ও যোগাযোগ ভিত্তিক সেবা থেকে কীভাবে সহযোগিতা পেতে পারেন? বিষয়টির একটি শিরোনাম দিয়ে (২৫০ শব্দের মধ্যে) ।​​

Answers

Answered by DoietaHossain
0

Answer:

ভুমিকাঃ

তথ্য অ প্রযুক্তির ব্যাপক বিকাশের ফলে সমাজের বিভিন্ন স্তরে বিভিন্ন ধরনের পরিবর্ত্ন সূচিত হয়েছে। তথ্য ও প্রযুক্তির প্রসারের ফলে একজন ব্যক্তি অনেক বেশি দক্ষ হয়ে ওঠে। বেড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রসার। আমাদের দেশেও সরকার বিভিন্নরকম তথ্য ও যোগাযোগভিত্তিক সেবা দিয়ে যাচ্ছে। এতে করে জিবনযাপনের প্রায় প্রতিটি ক্ষেত্রেই, যেমন- কর্মসংস্থান, শিক্ষা, যোগাযোগ, চিকিৎসা প্রভৃতি সেবা নেয়ার সুযোগ তৈরি হয়েছে।

সেবাসমূহের তালিকাঃ

সরকার গৃহীত বিভিন্ন সেবাসমূহের তালিকা নিচে দেয়া হলঃ-

১। সরকারি তথ্যাদি প্রকাশ

২। আইন ও নীতিমালা প্রণয়ন ও সংশোধন

৩। বিশেষ বিশেষ দিবস ও ঘটনা সম্পর্কে প্রকাশ

৪। ই-পর্চা

৫। ই-বুক

৬। ই-পুর্জ়ি

৭। পাবলিক পরিক্ষার ফলাফল প্রকাশ

৮। ই-স্বাস্থসেবা

৯। অনলাইনে আয়কর রিটার্ন প্রস্তুতকরণ

১০। টাকা স্থানান্তর

১১। পরিসেবার বিল পরিশোধ

১২। পরিবহন

১৩। অনলাইন রেজিস্ট্রেশন

ডিজিটাল বাংলাদেশ ও প্রযুক্তিভিত্তিক সেবাঃ

ডিজিটাল বাংলাদেশের প্রায় সমস্ত খাতে তথ্য ও প্রযুক্তিগত সেবা চালু রয়েছে। তথ্য ও প্রযুক্তির প্রয়োগের ফলে কর্মসৃজন ও কর্মপ্রাপ্তিতে দারুন প্রসার এসেছে। বৃদ্ধি পেয়েছে উৎপাদনশীলতা। তৈরি হচ্ছে নিত্যনতুন কাজের সুযোগ। মোবাইল ফোন ও ইন্টারনেটের বিকাশের ফলে অনেক মানুষ এখন ঘরে বসেই আয় করতে পারছে। তথ্য ও প্রযুক্তির প্রয়োগের ফলে শুধু দেশের মধ্যেই নয়, বরং পুরো পৃথিবীর সাথেই সামাজিক যোগাযোগ বৃদ্ধি পেয়েছে। ডিজিটাল বাংলাদেশে চালু হয়েছে বিভিন্ন ই-সেবা। যেমন- ই-বুক, ই-পর্চা, ই-স্বাস্থসেবা প্রভৃতি।

Explanation:

Similar questions