Computer Science, asked by Jubaerahamed, 3 months ago

ওয়ার্ড প্রসেসিং প্যাকেজ কোন ধরনের প্রোগ্রাম বর্ণনা কর?​

Answers

Answered by ssroad51
3

Answer:

ওয়ার্ড প্রসেসিং এর অর্থ হচ্ছে শব্দ প্রক্রিয়াকরণ। কম্পিউটারের কি-বাের্ডের মাধ্যমে শব্দ টাইপ করে সম্পাদনা ও অন্যান্য কাজ করে প্রয়ােজন অনুযায়ী সুন্দরভাবে সাজিয়ে কাগজে ছাপানাের প্রক্রিয়াকে ওয়ার্ড প্রসেসিং বলা হয়। ওয়ার্ড প্রসেসিং এর জন্য কম্পিউটারে যে সব সফটওয়্যার ব্যবহার করা হয় তাকে ওয়ার্ড প্রসেসিং সফটওয়্যার বলা হয়। আমেরিকার বিখ্যাত মাইক্রোসফট কর্পোরেশন কর্তৃক বাজারজাতকৃত মাইক্রোসফট ওয়ার্ড (এম এস ওয়ার্ড) হচ্ছে সবচেয়ে বেশি ব্যবহার করা একটি স্ট্যান্ডার্ড ওয়ার্ড প্রসেসিং প্রােগ্রাম।

ওয়ার্ড প্রসেসিং এর বৈশিষ্ট্য

১. যে কোন ধরনের চিঠিপত্র তৈরি করা যায়।

২. ভুলভ্রান্তি পুনরায় ঠিক করা যায়।

৩. সকল তথ্য ইলেকট্রনিক্স এবং কাগজে ধারণ করা যায়।

কাজের ধারাঃ

ওয়ার্ড প্রসেসিং প্যাকেজ রান করা

১. কম্পিউটার সঠিকভাবে চালু করার পর ডেস্কটপে Start বাটনে ক্লিক করুন।

২. Programs থেকে Microsoft Word এ ক্লিক করুন।

৩. তাহলে Microsoft Word প্রােগ্রাম চালু হবে।

স্ক্রীনের বিভিন্ন অংশের পরিচিতি

টাইটেল বার (Title Bar) : পর্দার উপরের অংশে Microsoft Word-Document1 লেখা থাকে। এটিকে বলা হয় টাইটেল বার। কম্পিউটারে টাইপ করে বিষয়বস্তু বিভিন্ন নামে ফাইলে সংরক্ষণ করা হয়। ফাইলগুলাে বিভিন্ন নামে অভিহিত করার পর যখন যে নামের ফাইল নিয়ে কাজ করা হয় তখন সেই ফাইলটির নাম টাইটেল বার এ দেখা যায়।

মেনুবার (Menu Bar) : File, Edit, View, Insert, Format, Tools, Table, Window, Help ইত্যাদি লেখা সারিটিকে বলা হয় মেনুবার।

টুলবার (Tool Bar) : টুলবার (Tool Bar) এর সারিতে রয়েছে বিভিন্ন ধরনের কমান্ডের প্রতীক-চিত্র বা বােতাম। প্রতীক-চিত্রগুলাে দিয়ে বিভিন্ন কমান্ডের কাজ করা যায়।

রিবন (Ribon) : BIU ইত্যাদি অক্ষর, চিহ্ন ও প্রতিক-চিত্র বিশিষ্ট সারিটি হচ্ছে রিবন।

রুলার (Ruler) : লেখার পাশাপাশি মাপ নির্ধারণ করতে, লেখাকে ডানে বা বায়ে সরিয়ে নেওয়া, অনুচ্ছেদ প্রথম লাইনকে ভেতরের দিকে বা বাইরের দিকে রাখা, সারণী তৈরির জন্য ট্যাব ব্যবহার করতে ইত্যাদি নানা ধরনের কাজে রুলার ব্যবহারের প্রয়ােজন হয়।

স্ক্রোল বার (Scroll Bar) : ভাটিক্যাল স্ক্রোলবার এর উপরের একটি এবং নিচে আর একটি স্ক্রোল তীর রয়েছে। তীর দুটির মাঝখানে রয়েছে স্ক্রোল বক্স।

Similar questions